শ্রমবাজার নিয়ে বাংলাদেশ-মালয়েশিয়া চুক্তি সম্পন্ন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:১৫, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে শ্রম বাজার নিয়ে সমঝোতা চুক্তি (এমওইউ) সম্পন্ন হয়েছে। মালয়েশিয়ার পক্ষে দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এবং বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ চুক্তিতে সই করেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শনিবার রাতে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ একটি প্রতিনিধি দল নিয়ে দেশটি সফরে গেছেন।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী জানান, আশা করছি, আগামী রোববার সকালে এমওইউ সই হবে। আমরা বাজারটি ওপেন করতে চাই। মার্কেট খুলবে।

দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর গত ১০ ডিসেম্বর (শুক্রবার) বাংলাদেশ থেকে কর্মী নিতে অনুমোদন দেয় মালয়েশিয়া। বাংলাদেশ থেকে সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে দেশটি। বিশেষ করে গৃহকর্মী, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন এবং নির্মাণ খাতে বাংলাদেশি কর্মী নেবে দেশটি।

জানা যায়, মালয়েশিয়ার শ্রমবাজার খোলার চেষ্টা বারবার ব্যাহত করেছে ১০টি রিক্রুটিং এজেন্সি। তাদের তৈরি সিন্ডিকেটের অবৈধভাবে এ বাজার দখলের চেষ্টায় ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে এটি বন্ধ হয়ে যায়। ওই সময় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ কমিটির বৈঠকে ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের শ্রমিক নিয়োগ বন্ধ করে দেয় দেশটি।

Share This Article


কেমন থাকবে আজকের আবহাওয়া

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন কাতারের আমির

নাবিকদের নিয়ে আমিরাতের বন্দরে এমভি আবদুল্লাহ

শিক্ষার্থী নিহতের ঘটনায় উত্তপ্ত চুয়েট, বাসে আগুন

বেনজীর আহমেদের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

তীব্র তাপদাহে করণীয়

পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!

ট্রেনে ১০০ কিলোমিটারের বেশি ভ্রমণে দিতে হবে বাড়তি ভাড়া

এবার এডিসের লার্ভা পেলেই জেল-জরিমানা: মেয়র আতিক

যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয় হলে বিশ্ব রক্ষা পেতো

তাপমাত্রা সামান্য কমে ফের বাড়তে পারে

বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ৬ চুক্তি-সমঝোতা