নাকে ব্যবহার উপযোগী করোনার টিকা বানাবে ইনসেপ্টা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৯, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮
নাকে ব্যবহার উপযোগী করোনার টিকা
নাকে ব্যবহার উপযোগী করোনার টিকা

নাকে ব্যবহার উপযোগী প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা উৎপাদনের উদ্যোগ নিয়েছে দেশি কোম্পানি ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড। আর ইনসেপ্টার সঙ্গে থাকবে ব্রিটিশ বায়োমেডিকেল কোম্পানি ভিরাকর্প।

ইতোমধ্যে এ টিকা তৈরির বিষয়ে যুক্তরাজ্যের কোম্পানিটির সঙ্গে চুক্তি সই হওয়ার কথা জানিয়েছেন ইনসেপটা ভ্যাকসিন লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির।

১৮ ডিসেম্বর শনিবার তিনি বলেন, ‘এখন গবেষণা করে ‘মেটেরিয়ালটা’ বানাব। এরপর ক্লিনিক্যাল ট্রায়াল হবে। আপাতত এটুকুই আপডেট।

এই টিকা উৎপাদনের যৌথ উদ্যোগের খবর দিয়ে সংবাদ বিজ্ঞপ্তিও দিয়েছে ইনসেপ্টা ভ্যাকসিন। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট ও ভিরাকর্পের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ মুনিরের গবেষণার উপর ভিত্তি করে এ টিকা তৈরি হচ্ছে। এটি ন্যাজাল স্প্রের (নাকে ব্যবহারের স্প্রে) সাহায্যে সহজে প্রয়োগ করা যাবে। প্রচলিত কোল্ডচেইন ব্যবস্থার মাধ্যমে টিকাটি এক জায়গা থেকে আরেক জায়গায় পরিবহন করা যাবে।

ড. মুনির বলেন, এ টিকা সহজে পরিবহনযোগ্য এবং নাকের মাধ্যমে গ্রহণ করা যায়। এটি টিকাদান কর্মসূচির জন্য যে বড় অবকাঠামো ও প্রশিক্ষণের প্রয়োজন হয়, তা কমিয়ে দেবে।

তিনি আরও বলেন, ইনসেপ্টার সঙ্গে এ অংশীদারিত্ব পরবর্তী প্রজন্মের কোভিড-১৯ টিকা উৎপাদন সম্ভব করবে। এই টিকা যেকোনো ধরনের সার্স কোভ-২ থেকে সুরক্ষা দেবে এবং এর বিস্তার প্রতিরোধ করবে বলেও জানান তিনি।

এ বিষয়ে ইনসেপ্টা ব্যবস্থাপনা পরিচালক মুক্তাদির বলেন, ইনসেপ্টা নতুন ভ্যাকসিন উৎপাদনের পাশাপাশি অত্যাধুনিক উৎপাদন প্রযুক্তি অর্জন ও উন্নয়নের জন্য নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। এই যৌথ উদ্যোগের ফলে উন্নয়নশীল দেশ এবং প্রত্যন্ত অঞ্চলের জনসাধারণের জন্য সহজে প্রয়োগযোগ্য টিকা উৎপাদন করা সম্ভব হবে বলে জানান তিনি। 

এর আগে দেশে করোনাভাইরাসের টিকা বোতলজাতকরণের উদ্যোগ নেওয়া হলে তাতে যুক্ত হয় ইনসেপ্টা।

Share This Article