করোনা টিকার বুস্টার ডোজ শুরু আজ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৪, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮
করোনার বুস্টার ডোজ শুরু
করোনার বুস্টার ডোজ শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজ প্রদান আজ রবিবার থেকে শুরু হচ্ছে। রাজধানীর মহাখালীস্থ বিসিপিএস মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হবে। 

এদিন ট্রায়ালরান হিসেবে চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মী ও গণমাধ্যমকর্মীদের কয়েকজনকে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। ক্রমান্বয়ে বয়স্ক ও বিভিন্ন সেবায় জড়িত অন্য সম্মুখসারির মানুষদেরও দেওয়া হবে। বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 

বুস্টার ডোজ পাওয়ার ক্ষেত্রে যারা প্রথম টিকা নিয়েছিলেন (গত ৭ ফেব্রুয়ারি) তারাও অগ্রাধিকার পেতে পারেন- এমন তথ্য জানান সংশ্লিষ্টরা।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা প্রতিরোধের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং টিকা গ্রহণের বিকল্প নেই। এ ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী দেশের নির্দিষ্ট জনগোষ্ঠীকে দুই ডোজ টিকা দেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। ইতোমধ্যে দেশের ১০ কোটির বেশি মানুষ করোনার অত্যন্ত এক ডোজ টিকা গ্রহণ করেছেন। কিন্তু বিশ্বজুড়ে করোনার নতুন সংক্রামক ধরন ওমিক্রন ছড়িয়ে পড়তে শুরু করলে আন্তর্জাতিক পর্যায়ে বুস্টার ডোজ দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। তারই অংশ হিসেবে বাংলাদেশেও বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, ১৯ ডিসেম্বর থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। তবে এদিন কতজনকে টিকা দেওয়া হবে এটি জানা নেই। চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মী এবং গণমাধ্যমকর্মীদের মধ্য থেকে কয়েকজনকে টিকা দেওয়া হবে। এ ক্ষেত্রে ষাটোর্ধ্ব ব্যক্তিরা থাকবেন। টিকা দেওয়ার পর তাদের ৩০ মিনিট পর্যবেক্ষণ করা হবে। এর পর স্বল্পসময়ের ব্যবধানে দেশের বিভিন্ন টিকাকেন্দ্রে দেওয়া শুরু হবে বুস্টার ডোজ। ফাইজারের টিকা মিক্সম্যাচ হিসেবে দেওয়া হবে বুস্টার ডোজে। নাইট্যাগের সিদ্ধান্ত অনুযায়ী এটা করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, প্রাথমিক পর্যায়ে কাদের অগ্রাধিকার ভিত্তিতে বুস্টার ডোজ টিকা দেওয়া দেওয়া হবে সেটি নির্ধারণ করা হয়েছে। বিশেষ করে যাদের মৃত্যুঝুঁকি রয়েছে এমন রোগাক্রান্তরা অগ্রাধিকার পাবেন। পাশাপাশি ষাটোর্ধ্ব ব্যক্তিরা, সম্মুখসারির যোদ্ধারা (আইনশৃঙ্খলা বাহিনী, প্রশাসনে কর্মরত, সব ধরনের স্বাস্থ্যকর্মী, গণমাধ্যম কর্মী) অগ্রাধিকার তালিকায় রয়েছেন। পর্যায়ক্রমে সাধারণদের বয়সসীমা ৬০ থেকে কমিয়ে ৫৫তে নামানো হবে। পরে ধাপে ধাপে বয়স আরও কমানো হতে পারে।

ওই কর্মকর্তা আরও জানান, বুস্টার ডোজ হিসেবে শুধু ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এটার জন্য বিশেষ কোনো নির্দেশনা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে কোন টিকা বুস্টার ডোজ হিসেবে দেওয়া হবে সেই নিদের্শনা দেওয়া হয়নি। যেহেতু বুস্টার হিসেবে বেশিরভাগ দেশে ফাইজারের টিকা দেওয়া হচ্ছে, সেই বিবেচনায় স্বাস্থ্য অধিদপ্তর বাংলাদেশে এই টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

 

বিষয়ঃ কোভিড-১৯

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস