৫ কোটি সিগারেটের ফিল্টার আর ৩০ লাখ প্লাস্টিকের বোতল দিয়ে অভিনব প্রদর্শনী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৬, শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১, ৩ পৌষ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

রাজধানীর বনানী এলাকায় টিঅ্যান্ডটি স্কুল মাঠে আজ শুক্রবার পরিত্যক্ত সিগারেট ফিল্টারের কুফল সম্পর্কে জনসচেতনতামূলক এক অভিনব প্রদর্শনীর আয়োজন করে বিডি ক্লিন।

 

মহান বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিডি ক্লিন সদস্যরা সারা দেশের রাস্তাঘাট থেকে সংগৃহীত ৫ কোটি সিগারেটের ফিল্টার এবং ৩০ লাখ পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে এ প্রদর্শনীর আয়োজন করে।

প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

মেয়র বলেন, মহান বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে পরিবেশ দূষণরোধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বিডি ক্লিন সদস্যদের এই আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার।

সেভ আর্থ, সেভ বাংলাদেশ সিজন-২ শিরোনামের প্রদর্শনীটির স্লোগান হলো ‘প্লাস্টিক সামগ্রী ও ধূমপান পরবর্তী ফিল্টার দূষণরোধে হতে হবে সচেতন, চলুন মিলেমিশে গড়ি বাসযোগ্য বাংলাদেশ, করে অতীব যতন’।

ডিএনসিসি মেয়র বলেন, ‘এ আয়োজন সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিভিন্ন প্রয়োজনে প্লাস্টিকজাত পণ্য ব্যবহারের পর যত্রতত্র ফেলে দেওয়ার কারণে তা পরিবেশের দূষণের পাশাপাশি জলাবদ্ধতারও কারণ হয়ে দাঁড়ায়, তাই প্লাস্টিকজাত পণ্যের রিসাইক্লিং নিশ্চিত করতে হবে।’

এ সময় সুস্থতার জন্য ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের ওপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধির দাবি জানান মেয়র আতিকুল ইসলাম।

দেশব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সুস্থ পরিবেশ বিনির্মাণে অবদান রাখায় বিডি ক্লিনকে ১০ লাখ টাকা পুরস্কার দেন মেয়র।

এ সময় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় কাউন্সিলর এবং বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন উপস্থিত ছিলেন।

Share This Article