বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড কমেছে : নতুন মার্কিন রিপোর্ট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৪, শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১, ২ পৌষ ১৪২৮
যুক্তরাষ্ট্রের ব্যুরো অব কাউন্টারটেরোরিজম
যুক্তরাষ্ট্রের ব্যুরো অব কাউন্টারটেরোরিজম

মোহাম্মাদ এনামুল হক এনা: বাংলাদেশে সন্ত্রাসী কার্যকলাপ কমেছে। একই সঙ্গে সন্ত্রাসবাদ-সম্পর্কিত তদন্ত এবং গ্রেপ্তারের ঘটনা বেড়েছে। যুক্তরাষ্ট্রের ব্যুরো অব কাউন্টারটেরোরিজমের নতুন এক প্রতিবেদনে এসব কথা উঠে এসেছে।

 

১৬ ডিসেম্বর প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে বাংলাদেশে তিনটি সন্ত্রাসী হামলা হয়। তবে এসব হামলায় কারও মৃত্যু হয়নি। আগের বছরগুলোর মতো এবারও বাংলাদেশ সরকার বাংলাদেশভিত্তিক সন্ত্রাসীদের সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সম্পর্ক থাকার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে।

এছাড়া সন্ত্রাসবাদ সম্পর্কিত মামলা নিষ্পত্তির ক্ষেত্রে বাংলাদেশের বিচার ব্যবস্থার দুর্বলতার একটি চিত্রও যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, মাত্র ১৫ ভাগ এ সম্পর্কিত মামলাগুলোতে আসামিরা দোষী সাব্যস্ত হয়েছে। সক্ষমতার ঘাটতিতে থাকা বাংলাদেশের বিচার বিভাগে সন্ত্রাসবাদ সম্পর্কিত অনেক মামলা এক দশকের বেশি সময় ধরে ঝুলে আছে, যা বৈশ্বিক মহামারিতে আরও দীর্ঘায়িত হয়েছে।

সন্ত্রাসবাদ সম্পর্কে বাংলাদেশ তার শূন্য সহনশীলতা এবং দেশের ভূখণ্ডকে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহার হতে না দেওয়ার নীতি পুনর্ব্যক্ত করে চলেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) এবং সংস্থাটির সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পরই বাংলাদেশের সন্ত্রাসবাদ নিয়ে এমন ইতিবাচক তথ্য দিলো যুক্তরাষ্ট্র।

Share This Article