বাংলাদেশে সন্ত্রাসী তৎপরতা কমেছে: যুক্তরাষ্ট্র

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১২, শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১, ২ পৌষ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

২০২০ সালে বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড কমেছে। এর পাশাপাশি সন্ত্রাসবাদ সম্পর্কিত বিভিন্ন তদন্ত কার্যক্রম এবং গ্রেফতারের ঘটনাও বেড়েছে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ২০২০ সালে সন্ত্রাসী তৎপরতা কম ছিল। ওই বছর সন্ত্রাস সম্পর্কিত তদন্ত ও গ্রেফতারের ঘটনাও তুলনামূলকভাবে বেশি ছিল। এ কারণে সন্ত্রাসী তৎপরতা মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি।

এতে আরও বলা হয়, ২০২০ সালে বাংলাদেশে তিনটি সন্ত্রাসী হামলা হয়। তবে এসব হামলায় কারও মৃত্যু হয়নি। আগের বছরগুলোর মতো এবারও বাংলাদেশ সরকার বাংলাদেশভিত্তিক সন্ত্রাসীদের সঙ্গে আইএসআইএস বা একিউআইএসের মতো আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সম্পর্ক থাকার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে।

সন্ত্রাসবাদ সম্পর্কিত মামলা নিষ্পত্তির ক্ষেত্রে বাংলাদেশের বিচার ব্যবস্থার দুর্বলতার একটি চিত্রও যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, এ সম্পর্কিত মাত্র ১৫ ভাগ মামলার আসামিরা দোষী সাব্যস্ত হয়েছে। সক্ষমতার ঘাটতিতে থাকা বাংলাদেশের বিচার বিভাগে সন্ত্রাসবাদ সম্পর্কিত অনেক মামলা এক দশকের বেশি সময় ধরে ঝুলে আছে, যা বৈশ্বিক মহামারিতে আরও দীর্ঘায়িত হয়েছে।

সন্ত্রাসবাদ সম্পর্কে বাংলাদেশ তার শূন্য সহনশীলতা এবং দেশের ভূখণ্ডকে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহার হতে না দেওয়ার নীতি পুনর্ব্যক্ত করে চলেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Share This Article


ইরানি ড্রোন প্রতিহতে ইসরায়েলকে সহায়তা করেনি সৌদি

সিডনিতে গির্জায় হামলা ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ ছিল: পুলিশ

ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাবাহিনী প্রধান

খেলা শেষ? ইরানে হামলায় যুক্তরাষ্ট্রকে ঘাঁটি ব্যবহারে না

ইরানের পরমাণু চুল্লিতে হামলা করতে পারে ইসরায়েল

ইরানের প্রেসিডেন্ট কেন পাকিস্তানে যাচ্ছেন

ইরানের হামলা: ইসরায়েলকে যেভাবে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র

ব্রিটেন, জার্মানি ও ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে যা বলল ইরান

ইরান-ইসরায়েল যুদ্ধে কোন দেশ কার পক্ষে?

সুযোগ বুঝে ইরানের ওপর প্রতিশোধ নেবে ইসরায়েল

রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন ডলার

ইন্দোনেশিয়ায় ফের ভূমিধস, নিহত ১৫