যে কারণে পঞ্চপাণ্ডবের হৃদয়স্পর্শী পোস্ট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২৪, বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১, ১ পৌষ ১৪২৮

বাঙালির বিজয়ের ৫০ বছর পূর্ণ হলো আজ।  এই দিনে পরাধীনতার জিঞ্জির ভেঙে স্বাধীনতার লাল-সবুজের পতাকাটা ছিনিয়ে আনে বীর সেনারা।  স্বাধীনতার ৫০ বছরেও জাতির শ্রেষ্ঠ সন্তানদের কৃতিত্ব ম্লান হতে দেয়নি জনতা।


 

বাংলাদেশের ৫০ বছরের পূর্তির দিনটিকে গভীর আবেগ, ভালোবাসা ও শ্রদ্ধায় স্মরণ করছে জাতি।  সব শ্রেণিপেশার মানুষ আজ মিলিত হয়েছেন এক মোহনায়।

বাদ যাননি ক্রিকেটাররাও।  বাংলাদেশের জাতীয় দলের ৫ সিনিয়র ক্রিকেটার বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের। পঞ্চপাণ্ডব নিজ নিজ ফেসবুক পেইজে এই দিনে হৃদয়স্পর্শী বার্তা দিয়েছেন।  

জাতীয় দলের সাবেক সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ফেসবুকে একটি দীর্ঘ পোস্ট দিয়েছেন। সেখানে লিখেছেন, ‘আজ থেকে ৫০ বছর আগে যদি এই দিনটা না আসত, তাহলে এত ভালোবাসা, এত ঘৃণা,  এত চাওয়া-পাওয়া, এত আবেগ, এত এত কথা... সবই না বলা কথা হয়ে থাকত!

অনেকের অনেক পাওয়া ও না পাওয়ার মধ্যেও একটা বড় প্রাপ্তি, আমাদের দেশটা স্বাধীন। সেই স্বাধীনতা অর্জনের গল্পটি আরও গৌরবের। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, ৩০ লাখ মানুষের প্রাণ ও আড়াই লাখ মা-বোনের সম্ভ্রম হারানো আর একজন অবিসংবাদিত নেতা-বঙ্গবন্ধু, সব মিলিয়ে আমাদের এই স্বাধীনতা।

'মোরা একটি ফুলকে বাঁচাব বলে যুদ্ধ করি'-কী প্রচণ্ড আবেগ, কী বিশুদ্ধ অনুভূতি, কতটা তীব্র ভালোবাসা ছিল। না হলে কী আর সব ছেড়ে জীবন বাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়া আর দেশকে স্বাধীন না করে বাড়ি না ফেরার শপথ নেওয়া!

ফেরার পর সব হারানোর কষ্টের মাঝেও নতুন স্বপ্ন, নতুন পথচলা, এই ইতিহাস তো গর্বের, আনন্দের, নতুন উদ্যমের।

যাদের কারণে আজ আমরা স্বাধীন দেশে শ্বাস নেই, শহীদ ও জীবিত সেই সব মুক্তিযোদ্ধার প্রতি আমার সশ্রদ্ধ সালাম, কৃতজ্ঞতা ও ভালোবাসা। জয় বাংলা। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সকলের প্রতি রইলো শুভেচ্ছা।’

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বিজয়ের সূবর্ণজয়ন্তীতে ফেসবুকে লিখেছেন, ‘আসুন, গর্বের সাথে মাথা উঁচু রেখে উদযাপন করি বিজয়। বিজয় দিবসের শুভেচ্ছা, বাংলাদেশ!’

মহান বিজয়ের দিনে বাংলাদেশের স্থপতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পোস্ট দিয়েছেন তামিম ইকবাল। ওয়ানডে দলের অধিনায়ক লিখেছেন, ‘মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দাঁড়িয়ে, গোটা বিশ্ব দেখছে- বাংলাদেশের বহু অর্জন ও সফলতা।  এতসব অর্জনের পরেও মনে হয়, আমাদের কী যেন নেই! কে যেন নেই! বিজয়ের প্রতিটি ধাপেই মনে পড়ে - সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা।  সব অর্জন, সব বিজয়ে আমরা তোমাকে খুব মিস করি লিডার!’

সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম লিখেছেন, ‘আমার মাতৃভূমির আজ ৫০তম বিজয় দিবস উদযাপন করছে। আমার আজকের অবস্থানের জন্য এ জাতির অবদান কম নয়। আমরা যেন শহীদ মুক্তিযাদ্ধা পরিবারগুলোকে ভুলে না যাই। শুভ কামনা অসাধারণ প্রথম অর্ধশতকের জন্য, আমার বাংলাদেশ।

জাতীয় সঙ্গীতের প্রথম দুই লাইন উল্লেখ করে টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ লিখেছেন, ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি। লাখো প্রাণের বিনিময়ে ১৯৭১ সালের আজকের এই দিনেই বিশ্ব মানচিত্রে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ। যাদের আত্মত্যাগ ও সাহসিকতায় আমরা পেয়েছি এই দেশ, তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। ‘

বিষয়ঃ তারকা

Share This Article