ই-কমার্সের ক্ষতিগ্রস্ত গ্রাহকরা ফেরত পাচ্ছেন অর্থ !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৩, বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১, ৩০ অগ্রহায়ণ ১৪২৮
ই-কমার্স খাত
ই-কমার্স খাত

যেসব গ্রাহক অনলাইনে অর্ডার দিয়েও ই-কমার্স প্রতিষ্ঠানের পণ্য পাননি, তাদের টাকা ফেরত দিতে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ওই চিঠিতে বলা হয়েছে, ‘যেসব ডিজিটাল প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো মামলা চলমান নাই, সেসব প্রতিষ্ঠানের নামে এসক্রো সার্ভিসে আটকে থাকা টাকা সংশ্লিষ্ট ভোক্তাদের ফেরত দেওয়ার নির্দেশক্রমে অনুরোধ করা হল।’ বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল থেকে বাংলাদেশ ব্যাংকে এই চিঠিটি সম্প্রতি পাঠানো হয়।

চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টে বিভাগের মহাব্যবস্থাপক মেজবাউল হক জানান, সোমবার আমাদের হাতে চিঠিটি পৌঁছেছে। এখন এটি অনুমোদনের জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে যত দ্রুত সম্ভব টাকা ফেরত দেওয়ার বিষয়ে এসক্রো সার্ভিসকে নির্দেশনা দেওয়া হবে।

এর আগে গত অক্টোবরে ই-কমার্স খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে তিন মন্ত্রীর বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন, ক্ষতিগ্রস্ত গ্রাহকের ২১৪ কোটি টাকা এসক্রো সার্ভিসে আটকে আছে। ওই টাকা ৩ মাসের মধ্যে গ্রাহকদের ফেরত দেওয়া হবে। এরপর ক্ষতিগ্রস্ত গ্রাহকের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া খুঁজে বের করতে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামানকে আহ্বায়ক করে একটি কমিটি করে দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। ওই কমিটি টাকা ফেরত দেওয়ার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মতামত চায়। সেখান থেকে মতামত দেওয়া হয়- অর্থ ফেরত পেতে যেসব কোম্পানির নামে ক্ষুব্ধ গ্রাহক মামলা করেছেন, ওই মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত টাকা ফেরত দেওয়া যাবে না। এরপর বিষয়টি নিয়ে আইন মন্ত্রণালয়ের কাছে মতামত চায় বাণিজ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সফিকুজ্জামান বলেন, আইন মন্ত্রণালয় থেকে যেহেতু মতামত পাওয়া যায়নি, সে কারণে যেসব কোম্পানির নামে মামলা হয়নি সেসব কোম্পানির আটকে থাকা টাকা ক্ষতিগ্রস্ত গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংক-কে চিঠি দেওয়া হয়েছে। এ বিষয়ে ২ ডিসেম্বর ডিজিটাল কমার্স আইন প্রণয়ন ও কর্তৃপক্ষ প্রতিষ্ঠা উপকমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে।

ওই সিদ্ধান্ত অনুসারে বাণিজ্য মন্ত্রণালয় মনে করছে, ইতিমধ্যেই পণ্য সরবরাহ সম্পন্ন না হলে পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ভোক্তাদের অর্থ ফেরত দেওয়া যেতে পারে। মামলাধীন কোম্পানির অর্থ ফেরতের বিষয়ে আদালতের নির্দেশনা অনুযায়ী উদ্যোগ গ্রহণ করা হবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

ঈদে যেসব জায়গায় পাওয়া যাচ্ছে নতুন নোট

কমলো এলপি গ্যাসের দাম

এডিবির কাছে আরও বাজেট সহায়তা চায় বাংলাদেশ

ব্যাংক একীভূতকরণে আরও সতর্ক থাকা দরকার: বিশ্বব্যাংক

প্রবৃদ্ধি অর্জনে ভারতের পরের অবস্থানে থাকবে বাংলাদেশ: বিশ্বব্যাংক