পায়রা বিদ্যুৎ কেন্দ্র : সুশীলদের আশঙ্কা ভুল!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৫, রবিবার, ২৯ মে, ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

কয়লার ধোঁয়ায় ছেয়ে যাচছে আকাশ, দূষনে কালো হয়ে উঠছে সবুজ পরিবেশ, জীব-বৈচিত্র ধংস হয়ে এলাকা হচ্ছে জনমানবহীন। দেশের সুশীল সমাজের গবেষকরা কয়লা বিদ্যুৎ সম্পর্কে অন্তত এমন ধারনা আগেই দিয়েছিলেন।
কিন্তু না।এমনটি হচ্ছেনা।হবার সুযোগও নেই।

কারণ : … … 

 

বিশ্বের সর্বাধুনিক প্রডুক্তিতে নির্মিত এই পায়রা বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমেই বাংলাদেশ ‘আল্ট্রা সুপার ক্রিটিক্যাল’ প্রযুক্তির ক্লাবে যুক্ত হয়েছে। এটি কোন সাধারণ কয়লা বিদ্যুৎ প্রকল্প নয়।

পায়রা বিদ্যুৎ কেন্দ্রের কয়লা আসছে ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়া থেকে। জাহাজের জেটি থেকেই কনভেয়ার বেল্টের মাধ্যমে চলে যাচ্ছে একেবারে চুল্লি পর্যন্ত। তাই মাঝখানে কয়লা ছড়ানোর সুযোগ নেই।  

কয়লা পোড়ানোর ফলে উৎপন্ন হয় ক্ষতিকর কার্বন-ডাই অক্সাইড,  সালফার-ডাই অক্সাইড, স্মগ ও নাইট্রোজেন ডাই অক্সাডের মতো বিষাক্ত ধোয়া। কিন্তু পয়রা বিদ্যুৎ কেন্দ্রে এসব ক্ষতিকর গ্যাসের ৯৯ শতাংশ ফিল্টার করা হচ্ছে। এসবের কোনটাই প্রকৃতিতে মিশছে না।

প্রায় ৭৫ তলা ভবনের সমান অত্যাধুনিক চুল্লিতে প্রায় ৯৯ শতাংশ ফ্লাই এ্যশ প্রতিরোধ করা সম্ভব। যে কারনে চুল্লি থেকে কোন ফ্লাই এ্যশ বের হচ্ছে না। তাই ধোঁয়া দেখাচ্ছে সাদা।  

কয়লা পুড়ে যেই বটম এ্যশ হচ্ছে সেটি যেন বাতাসে যুক্ত না হয় তার জন্য রয়েছে ওয়াটার ট্রিটমেন্টের ব্যবস্থা। এটি পরিচালনায় প্রতিদিন ২৯ কোটি লিটার পানি প্রয়োজন হয়।

প্রতিদিন ১৩ হাজার মেট্রিক টন কয়লা থেকে ১৮০ টন ছাই বের হচ্ছে। চুল্লি থেকে এই ছাই ডাম্পিং এড়িয়াতে যাচ্ছে বিশাল পাইপের মাধ্যমে। ফলে এই ছাইও ছড়িয়ে পড়ছেনা।

৭৬ একরের ডাম্পিং এরিয়াতে  অন্তত ২৫ বছরের নির্গত ছাই বৈজ্ঞানিকভাবে সংরক্ষন করা সম্ভব। তবে দেশীয় একটি কোম্পানির কাছে এই ছাই ইতিমধ্যেই বিক্রি করা হচ্ছে।    

আধুনিক জেনারেটর, টারবাইন প্যানেল, বয়লার ও নিয়ন্ত্রণ ব্যবস্থার দিক থেকে এটি বিশ্বমানের। তাই এর চেয়ে পরিবেশবান্ধব কয়লা বিদ্যুৎ কেন্দ্র বর্তমান প্রযুক্তিতে আর হয় না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শুধু তাই নয়, এটি নির্মানে নির্ধারিত বাজেটের চেয়ে ৮শ কোটি টাকা কম খরচ হয়েছে। নির্মানকাজ শেষও হয়েছে নির্ধারিত সময়ের আগেই।  

এই প্রল্পের দুটো ইউনিট উৎপাদনে সক্ষম হলেও সঞ্চালন লাইন না থাকায় আপাতত এক তৃতীয়াংশ বিদ্যুৎ উৎপাদন করে শুধু দেয়া হচ্ছে দক্ষিনের বেশ কয়েকটি জেলায়।  চলতি বছরের শেষ নাগাদ পায়রার বিদ্যুৎ পাবে সারাদেশ।

Share This Article


‘রাতেই বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হতে পারে’

‘রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারীদের আইনের আওতায় আনা হবে’

চার দফা না মানলে আট দফা নিয়ে কথা বলার সুযোগ নেই

প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ইউনূসের বিবৃতি রাষ্ট্রবিরোধী

তালিকা হচ্ছে গা-ঢাকা দেওয়া আওয়ামী লীগ নেতাদের

আত্মগোপনে বিএনপি নেতা-কর্মীরা

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার আনা এখন সময়ের দাবি: আরেফিন সিদ্দিক

আন্দোলনকারীদের থেকে ইতিবাচক বার্তা পেয়েছি: তথ্য প্রতিমন্ত্রী

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ শিক্ষা মন্ত্রণালয়ের

‘কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস হতে পারে’

মহাসড়ক অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ