যুক্তরাষ্ট্রে স্কুলে গোলাগুলি বেড়েছে রেকর্ড সংখ্যায়

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪০, শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

টেক্সাসের একটি প্রাথমিক স্কুলে নির্বিচার গুলির ঘটনায় যেদিন ১৯ শিশুসহ ২১ জন মারা গেল, সেদিনই যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির আরেকটি প্রাথমিক স্কুলের সামনে গুলিতে তিন শিক্ষার্থী আহত হয়।

আগের দিন সোমবার ফিলাডেলফিয়ায় নিজেদের হাইস্কুল থেকে বের হওয়ার পরপরই তিন কিশোর গুলিবিদ্ধ হয়। গত সপ্তাহে মিশিগান, লুইজিয়ানা ও টেনেসিতে হাইস্কুলের সনদ দেওয়ার অনুষ্ঠানে তিনটি গোলাগুলির ঘটনা ঘটে।

এ ধরনের ঘটনাগুলো পর্যবেক্ষণ করা গবেষক ডেভিড রিডম্যান বলেন, যুক্তরাষ্টেÌর স্কুলগুলোতে গোলাগুলির ঘটনা রেকর্ড সংখ্যায় বৃদ্ধি পেয়েছে, চলতি বছরের প্রায় প্রতিদিনই কোনো না কোনো স্কুলে গোলাগুলি বা বন্দুকবাজির ঘটনা ঘটেছে। 

মঙ্গলবার টেক্সাসের প্রাথমিক স্কুলে ঘটা ভয়াবহ হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রের নাগরিকরা যখন হতবাক, বিশেষজ্ঞরা তখন সতর্ক করে বলছেন, এ ধরনের ছোট ছোট ঘটনাগুলোর দৈনিক মহামারী অনেকটা অলক্ষ্যেই থেকে যাচ্ছে। 

যুক্তরাষ্ট্রের নেভাল পোস্টগ্র্যাজুয়েট স্কুলের সেন্টার ফর হোমল্যান্ড ডিফেন্স অ্যান্ড সিকিউরিটির কে-টুয়েলভ স্কুল শুটিং ডেটাবেইজের প্রধান গবেষক রিডম্যানের ভাষ্য, চলতি বছর এ পর্যন্ত দেশটির স্কুলগুলোতে ১৩৭টি গোলাগুলির ঘটনা ঘটেছে। অর্থাৎ প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও এ ধরনের ঘটনা ঘটেছে। আর গত বছর ২৪৯টি ঘটনা ঘটেছিল। স্কুলের এলাকার মধ্যে বন্দুক উঁচিয়ে আস্ফালন, গুলিবর্ষণ বা স্কুলের সম্পত্তিতে গুলি—এ ধরনের প্রতিটি ঘটনা হিসাবে আনা হচ্ছে এ গবেষণায়। 

রিডম্যান বলেন, ‘স্কুলগুলোতে পদ্ধতিগত বন্দুক সহিংসতার ঘটনা নাটকীয়ভাবে বৃদ্ধি পাচ্ছে যা ক্রমেই লক্ষণীয় হয়ে উঠছে, বিশেষ করে হাই স্কুলগুলোতে। শিক্ষার্থীদের কাছে অস্ত্র থাকার কারণে দ্বন্দ্বগুলো গোলাগুলি পর্যন্ত গড়াচ্ছে।’ 

তিনি জানান, মঙ্গলবার সাউথ টেক্সাসের ইউভালডে শহরের রব এলিমেন্টারি স্কুলে নির্বিচার গুলিবর্ষণের ঘটনার আগে যুক্তরাষ্ট্র জুড়ে অন্যান্য স্কুলে গোলাগুলির ঘটনায় সাত শিক্ষার্থীসহ ২৭ জন নিহত হয়েছিল, আহত হয়েছিল ৭৭ জন। স্কুলগুলোতে নির্বিচার গুলিবর্ষণের ঘটনাগুলো ক্রমেই আরও প্রাণঘাতী হয়ে উঠছে।

Share This Article


ভিয়েতনাম যুদ্ধে ব্যবহৃত মডেলের রাইফেল দিয়ে ট্রাম্পকে গুলি!

ছবি: টমাস ম্যাথিউ ক্রুকস।

ট্রাম্পের ওপর হামলাকারী কে এই টমাস ম্যাথিউ

খান ইউনিসে ইসরাইলি গণহত্যা, মুখ খুললেন জাতিসংঘ মহাসচিব

৪৬ হাজার কোম্পানি বন্ধ, পতনের মুখে ইসরাইল!

ট্রাম্পের ওপর হামলার ঘটনা হত্যাচেষ্টা: এফবিআই

ট্রাম্পের ওপরে হামলা, যা বললেন বাইডেন

গুলিতে আমার কান ফুটো হয়ে গেছে: ট্রাম্প

গাজায় ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত

যুদ্ধবিরতির চুক্তি নিয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ

ইদ্দত মামলায় বেকসুর খালাস পেলেন ইমরান খান ও বুশরা বিবি

তিন ক্রু নিয়ে রাশিয়ায় যাত্রীবাহী বিমান বিধ্বস্ত

ইসরায়েলি বাহিনী এলাকা ছাড়তেই বেরিয়ে এলো লাশের পর লাশ