ব্রাজিল-আর্জেন্টিনা বিরুদ্ধে যে অভিযোগ এমবাপ্পের

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৭, বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

স্পোর্টস ডেস্ক:
বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ও সমালোচিত ফুটবলার পিএসজির ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। ক্লাব ফুটবলে সমালোচনার জন্ম দেওয়া এমবাপ্পে জন্ম দিলেন আরেকটি সমালোচনার।

মাত্র ১৮০ দিন পর কাতারে বসছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। যেখানে বরাবরের মতোই অংশ নিচ্ছে ফুটবল র‌্যাংকিংয়ে ওপরের দিকে থাকা লাতিন আমেরিকার জনপ্রিয় দুদল ব্রাজিল ও আর্জেন্টিনা। যে দেশগুলো ফুটবল খেলার সামর্থ্য নিয়ে বেশ ভালো ধারণা রয়েছে ফুটবলপ্রেমীদের।

এবার এই দুই দেশকে নিয়ে বিরূপ মন্তব্য করে ফ্রান্সের তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে বলেছেন, ব্রাজিল-আর্জেন্টিনা উন্নতমানের ফুটবল খেলে না। বরং তার ধারণা, লাতিন আমেরিকা থেকে ইউরোপের অঞ্চলের দলগুলো উঁচুমানের ফুটবল খেলে থাকে।

সম্প্রতি আর্জেন্টিনার গণমাধ্যম টিএনটি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে ফরাসি এ ফরোয়ার্ড বলেন, ব্রাজিল ও আর্জেন্টিনা উঁচুমানের ফুটবল খেলে না। আমি মনে করি ব্রাজিল ভালো দল। ইউরোপেরও কয়েকটি দল বেশ ভালো। কিন্তু সুবিধা হচ্ছে ইউরোপে সবসময় উঁচুমানের ফুটবল খেলা হয়। উদাহরণ হিসেবে, আমাদের নেশন্স লিগ আছে। যখন বিশ্বকাপ শুরু হবে তার আগেই আমরা প্রস্তুত হব।

মূলত রাশিয়া বিশ্বকাপের পরিসংখ্যান টেনে এমবাপ্পে লাতিন আমেরিকা অঞ্চলের দল, বিশেষ করে ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল নিয়ে এমন মন্তব্য করেন। ২৩ বছর বয়সি এ ফরাসি ফরোয়ার্ড বলেন, আর্জেন্টিনা ও ব্রাজিল বিশ্বকাপে পৌঁছানোর জন্য উঁচুমানের ম্যাচ খেলে না। দক্ষিণ আমেরিকার ফুটবল ইউরোপের মতো উন্নত নয়। কারণ আপনি গত কয়েক বিশ্বকাপের দিকে তাকান সবই ইউরোপিয়ানরা জয়ী হয়েছে।

উল্লেখ্য, এ পর্যন্ত বিশ্বকাপ ফুটবলের ২১টি আসর অনুষ্ঠিত হয়েছে। যেখানে লাতিন আমেরিকা থেকে উরুগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনা মোট ৯টি শিরোপা ঘরে তুলেছে। ব্রাজিল আবার একাই ঘরে তুলেছে ৫টি শিরোপা। বাকি ১১টি শিরোপা পেয়েছে ইউরোপে। যেখানে জার্মানি ৪টি, ইতালি ৩টি, ফ্রান্স ২টি ও ইংল্যান্ড একটি শিরোপা ঘরে তুলেছে।

এমবাপ্পে কথার যুক্তিতে যদি ধরা হয় ব্রাজিল ও আর্জেন্টিনা উন্নত ফুটবল খেলে না। তা হলে দেখতে হবে এ দুই দেশ ঘরে তুলেছে মোট ৭টি শিরোপা। যেখানে ফ্রান্সের শিরোপা মাত্র সাতটি। এমবাপ্পের কথা অনুসারে তা হলে লাতিনের দেশ দুটির ৭টি বিশ্বকাপ শিরোপা নিয়ে প্রশ্ন থেকে যায়।

বিষয়ঃ ফিফা

Share This Article


তাসকিনকে সহ-অধিনায়ক করে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

৭৪ বছরের রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন হাসিব

সেই তাসকিনকেই সহ-অধিনায়ক, যা বললেন প্রধান নির্বাচক

চমক রেখেই বিশ্বকাপের দল ঘোষণা করল বিসিবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যেতে পারে তাসকিনের এমন উল্লাস।

চোটগ্রস্ত তাসকিনকে নিয়ে টাইগারদের বিশ্বকাপ দল ঘোষণা

আবাহনীর বিপক্ষে আজ লিগ চ্যাম্পিয়নদের আরেকটি লড়াই

পিএসজি ছেড়ে ফ্রান্সসেরার পুরস্কার জিতলেন এমবাপ্পে

রিজার্ভ ডে সংকটে টি-টোয়েন্টি বিশ্বকাপ

লা লিগায় রানার্সআপ হওয়ার দৌড়ে এগিয়ে বার্সা

দুই তারকা ক্রিকেটারকে ছাড়াই বিশ্বকাপ খেলবে নেদারল্যান্ডস

বিশ্বকাপের দল ঘোষণা কবে জানালো বিসিবি

টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি জয়ের অধিনায়ক বাবর