বাংলাদেশের তিন ব্যাটারের টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২২, বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

স্পোর্টস ডেস্ক: টেস্ট র‌্যাংকিংয়ের ব্যাটিং বিভাগে উন্নতি হয়েছে বাংলাদেশের তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের। বুধবার আইসিসি সর্বশেষ হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ সংযুক্ত করা হয়।

 

চট্টগ্রামে ড্র হওয়া প্রথম টেস্টে দুদলের ৩টি সেঞ্চুরি ও ৬টি ফিফটির দেখা মিলেছিল। যদিও শীর্ষ দশ ব্যাটারদের তালিকায় কোনো পরিবর্তন হয়নি।

লিটন দাসের ৩ ধাপ উন্নতি হয়েছে। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৮৮ রান করা বাংলাদেশের এই ডানহাতি উইকেটকিপার-ব্যাটারের বর্তমান অবস্থান ১৭তম। একই টেস্টে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে সেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি সাদা পোশাকে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক। ওই ইনিংসের কল্যাণে টেস্ট র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়েছেন মুশফিক। র‍্যাংকিংয়ে তিনি ২৫তম স্থানে আছেন।

চট্টগ্রাম টেস্টের আরেক সেঞ্চুরিয়ান তামিম ইকবাল সতীর্থ মুশফিকের চেয়ে খুব বেশি পিছিয়ে নেই। ৬ ধাপ এগিয়ে বাংলাদেশের বাঁহাতি ওপেনার আছেন ২৭তম স্থানে।

এদিকে শ্রীলঙ্কার অধিনায়ক ও ওপেনার দিমুথ করুণারত্নে চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি করেছেন। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে তার আগের অবস্থান (ষষ্ঠ) অপরিবর্তিত রয়েছে। 

সেই টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রান করা লঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস র‍্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়ে আছেন ২১তম স্থানে। এই এক ইনিংসের কল্যাণে তিনি শীর্ষ ছয় ধাপ এগিয়ে শীর্ষ ৫০ অলরাউন্ডারদের তালিকায় প্রবেশ করেছেন।

বোলারদের মধ্যে বাংলাদেশের অফ-স্পিনার নাঈম হাসান ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার (৬/১০৫) নিয়ে ৯ ধাপ এগিয়েছেন। টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে তার অবস্থান এখন ৫৩তম স্থানে। অন্যদিকে লঙ্কান পেসার রাজিথা ৪ উইকেট নিয়ে ১৪ ধাপ এগিয়ে আছেন ৬১তম স্থানে।

টেস্ট ব্যাটারদের মধ্যে শীর্ষ র‌্যাংকিংয়ে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে। আর বোলারদের মধ্যে শীর্ষে অপরিবর্তিত রয়েছেন আরেক অজি প্যাট কামিন্স।

Share This Article


কোপা ফাইনালের দিন কলম্বিয়ায় সাধারণ ছুটি

ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার দৌড়ে ৪ জন, নেই তারকা খেলোয়াড়

কোপা ফাইনাল: ডি মারিয়ার সঙ্গে শেষদিন হতে পারে মেসিরও

ফাইনাল নিয়ে ‘চাপ’ নেই, শান্ত আছেন মেসি

সাকিব-আফ্রিদিদের ‘এলিট ক্লাবে’ স্টোকস

বিয়ের পিঁড়িতে বসেছেন রিশাদ হোসেন, পাত্রী কে

‘বিশ্বকাপ শেষেই বাবরকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া উচিত ছিল’

সর্বকনিষ্ঠ গোলদাতা ফুটবলার ইয়ামাল

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারত, জানাল বিসিসিআই

উরুগুয়েকে হারিয়ে কোপার ফাইনালে কলম্বিয়া

দাপুটে জয়ে কোপার ফাইনালে আর্জেন্টিনা

সিরিজে এগিয়ে যাওয়ার মিশন ভারত ও জিম্বাবুয়ের