ইভিএম ম্যানুপুলেট করা অসম্ভব : জাফর ইকবাল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৬, বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, টেকনিক্যাল পয়েন্ট থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভার্চুয়ালি ম্যানুপুলেট করা অসম্ভব। বুধবার (২৫ মে) দুপুরে নির্বাচন ভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ড. জাফর ইকবাল বলেন, ইভিএম অপারেট শুরুর আগে দেখে নেওয়া সম্ভব ভেতরে কী আছে। কেউ বিশ্বাস করবে কি না সেটা তার ওপর। আমি রাজনৈতিক দলগুলোকে বলবো, আপনারা যদি আপনাদের মতো করে নির্বাচন করতে পারেন, নতুন নির্বাচন কমিশন তৈরি করে তাহলেও আপনারা এই মেশিনটা ব্যবহার করেন। তাতে আপনাদেরই লাভ হবে।

তিনি আরও বলেন, আমি বলেছিলাম, খুলে দেখান সার্কিটগুলো। ভেতরে আইসিগুলো যেভাবে বসানো আছে সেখানে ভেতরে ঢুকে ম্যানুপুলেট করা ভার্চুয়ালি অসম্ভব। 

তিনি বলেন, কেউ বিশ্বাস করবে কি না সেটা তার ব্যাপার, সেটা রাজনৈতিক ব্যাপার। আমি টেকনিক্যাল জিনিসটা বলছি। টেকনিক্যাল পয়েন্ট থেকে এর ভেতরে ম্যানুপুলেট করার সম্ভাবনা নেই। যারা ইভিএমের বিরুদ্ধে কথা বলেন, তাদের অনুরোধ করবো যেন সমস্যাগুলো সুনির্দিষ্টভাবে লিখে আমাদের জানায়। আমরা তাদের ইভিএম সম্পর্কে ডিটেইলস জানাতে বা দেখাতে রাজি আছি। 

তিনি আরও বলেন, আমাদের দেশের আন্ডার গ্রাজুয়েট শিক্ষার্থীরা নিয়মিত ইভিএম তৈরি করে। ইভিএম তৈরি করে তারা বিদেশ থেকে বিভিন্ন পুরস্কার নিয়ে এসেছে। ইভিএম মেশিন নিয়ে আমি ব্যক্তিগতভাবে কনভিন্সড হয়েছি। অত্যান্ত চমৎকার একটি মেশিন।

Share This Article


প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধি দলের বৈঠক

রেমালের প্রভাবে ঝড়বৃষ্টি থাকবে আগামীকাল পর্যন্ত

জলোচ্ছ্বাসে তলিয়ে যেতে পারে ১৫ জেলা

বেনজীর আহমেদের কোম্পানি-ফ্ল্যাট জব্দের নির্দেশ

জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন

ড. ইউনূসের বিরুদ্ধে দুদকে অভিযোগ গ্রামীণ ব্যাংকের

রেমালের কারণে কক্সবাজার ও কলকাতার সকল ফ্লাইট বাতিল

সন্ধ্যায় আছড়ে পড়তে পারে রেমালের অগ্রভাগ

ইউনূসের বিরুদ্ধে অবৈধভাবে সাড়ে ৯ কোটি টাকা ঋণ দেওয়ার অভিযোগ

চলতি অর্থবছর কোনো চাল আমদানি করা হয়নি

কোন দেশে কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক ঢুকতে পারেন, প্রশ্ন মন্ত্রীর

সবাইকে দ্রুত আশ্রয়কেন্দ্রে যাওয়ার অনুরোধ দুর্যোগ প্রতিমন্ত্রীর