প্রযুক্তির ব্যবহারে থাকবে ইলিশের স্বাদ-গন্ধ অক্ষুণ্ণ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৮:৫৩, বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১, ৩০ অগ্রহায়ণ ১৪২৮
ফাইল  ফটো
ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক:
ইলিশ দিয়ে তৈরি প্রক্রিয়াজাত খাবারের স্বাদ ও গন্ধ অক্ষুণ্ণ রেখে দীর্ঘদিন সংরক্ষণের প্রযুক্তি উদ্ভাবন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৎস্যবিজ্ঞান বিভাগের গবেষকরা। অধ্যাপক একেএম নওশাদ আলমের নেতৃত্বে পরিচালিত এই গবেষণায় উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করে ইলিশ মাছের সহজাত স্বাদ ও গন্ধ সম্পূর্ণ অপরিবর্তিত রেখে প্রক্রিয়াজাত খাদ্য প্রায় এক বছর সংরক্ষণ করা যাবে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) মৎস্যবিজ্ঞান অনুষদে সাংবাদ সম্মেলনে গবেষকরা এ দাবি করেন।

অধ্যাপক নওশাদ আলম জানান, ইলিশ মাছে থাকা মানবদেহের জন্য উপকারী চর্বি ও ফ্যাটি অ্যাসিড খুব সহজেই জারিত হয়ে পচে দুগর্ন্ধময় হয়। এ কারণে ইলিশ ও প্রক্রিয়াজাত পণ্য বেশিদিন সংরক্ষণ করা যায় না। ইলিশের চর্বি ও ফ্যাটি অ্যাসিডকে জারণ থেকে রক্ষা করার জন্য দরকার ছিল একটি কার্যকরী খাদ্য উপযোগী এন্টি-অক্সিডেন্ট। তিন বছরের বেশি সময় ধরে গবেষণার মাধ্যমে গাজরে এই খাদ্য উপযোগী এন্টি-অক্সিডেন্টের সন্ধান পেয়েছেন তারা। প্রাপ্ত এন্টি-অক্সিডেন্টটির নাম ক্যারোটিনয়েড বা বিটা ক্যারোটিন। এই বিটা ক্যারোটিন ব্যবহারে ইলিশের চর্বি ও ফ্যাটি অ্যাসিডের জারণ রোধ করে পুষ্টিমান অপরিবর্তিত রাখা সম্ভব।

তিনি জানান, গবেষণায় প্রক্রিয়াজাত পণ্যে এন্টি-অক্সিডেন্টটি ব্যবহারে ফ্রিজিং করে সংক্ষণের প্রায় এক বছর পরেও তাজা ইলিশের স্বাদ, গন্ধ ও পুষ্টিমান অপরিবর্তিত অবস্থায় পাওয়া গেছে। উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তৈরি করা বেশ কিছু পণ্য বাজারে ছাড়ার অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি। এ বিষয়ে একটি গবেষণা প্রবন্ধ সম্প্রতি হ্যালিয়ন জার্নালে প্রকাশিত হয়েছে।

এর আগে এক প্রকল্পের আওতায় অধ্যাপক নওশাদ আলমের নেতৃত্বে গবেষকরা ইলিশের স্যুপ ও নুডলস উদ্ভাবন করেন।

Share This Article


দাবদাহে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে রোগীর চাপ

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাসের মৃত্যু

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত : প্রধানমন্ত্রী

ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকা সফর স্থ‌গিত

সাপ্তাহিক ছুটির দিনে ঢাকার বাতাসের উন্নতি

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

‘স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’

এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

ঢাকায় ভিসা সেন্টার খুলল চীন