‘বেস্ট সিএসআর ব্যাংক’ কৃতিত্ব স্ট্যান্ডার্ড চার্টার্ডের

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৪, সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক: প্রান্তিক জনগোষ্ঠীর সদস্যদের ক্ষমতায়ন এবং দীর্ঘমেয়াদি ও টেকসই উন্নয়ন, অগ্রগতি, অর্থনৈতিক পুনর্গঠনে সক্ষম করে তোলার প্রতিশ্রুতির জন্য স্বীকৃতিস্বরূপ ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ডস-এ ‘বেস্ট সিএসআর ব্যাংক’ কৃতিত্ব অর্জন করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। মহামারি মোকাবেলায় জীবন বাঁচাতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের পাশাপাশি টেকসই অর্থনীতি ও সামাজিক পুনর্গঠনে বিশেষ ভূমিকা রেখেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ।

সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবেলায় মহামারিতে ক্ষতিগ্রস্থ প্রান্তিক জনগোষ্ঠীর কাছে প্রয়োজনীয় সহায়তা পৌঁছে দেওয়া এবং চিকিৎসা সেবায় নিয়োজিত সম্মুখসারির যোদ্ধাদের সহযোগিতা প্রদানের লক্ষ্যে উন্নয়ন সংস্থাগুলোর সাথে কাজ করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। দীর্ঘমেয়াদে পুনর্গঠন কার্যক্রম সক্ষম করতে ব্যাংকটি শিক্ষা, দক্ষতা উন্নয়ন এবং কর্মশক্তি পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমে ব্যক্তিপর্যায়ে ক্ষমতায়নের ওপর বিশেষ জোর দিয়েছে। এছাড়াও একেবারে সাম্প্রতিক সময়ে এসকল প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে স্বাস্থ্য, পরিবেশ ও স্থায়ীত্বকে ঘিরে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, কোভিড-১৯ মহামারি বহুমুখী পদক্ষেপ প্রয়োগের প্রয়োজনীয়তা আরও জোরালোভাবে তুলে ধরল। কার্যকরি অর্থে আবারও স্বাভাবিক অবস্থায় ফিরে আসা এবং অন্যদের ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য আমাদের স্বল্প, মাঝারি এবং দীর্ঘমেয়াদী উদ্যোগ নিয়েছি। ভবিষ্যৎমুখী কর্মদক্ষতা, কর্মসংস্থান ও উদ্যোক্তা সহায়তাও চালু করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষাব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে ডিজিটাল পন্থা বাস্তবায়ন করা হয়েছে এবং স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নে বিনিয়োগ করা হয়েছে।” তিনি আরও বলেন, “ইন্টারন্যাশনাল ফাইন্যন্সের পক্ষ থেকে ‘বেস্ট সিএসআর ব্যাংক’ অ্যাওয়ার্ডটি পেয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ অত্যন্ত গর্বিত। আমরা আশা করি সফল পদক্ষেপগুলো কর্পোরেট সেক্টরে সিএসর প্রোগ্রাম পরিকল্পনায় সহায়ক হবে, যেন আমরা একসাথে বর্তমান ও ভবিষ্যতের চ্যালেঞ্জ গুলো কাটিয়ে সামনে এগিয়ে যেতে পারি।”

কমিউনিটির সহায়তায় ব্যাংক কর্তৃক গৃহীত বিশেষ উদ্যোগগুলো হলো-

• প্রতিদিন ৪০০ জন রোগীকে বাঁচানোর জন্য ৩ টি কমিউনিটি হাসপাতালে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে যেগুলোর সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১৭০০ লিটার/মিনিট
• গুরুতরভাবে প্রভাবিত কোভিড-১৯ রোগীদের জন্য জীবন রক্ষাকারী চিকিৎসা পরিষেবার ব্যবস্থা,
• ২০২১ সালে, ১২৫,০০০ ব্যক্তিকে জীবন ধারণকারী খাদ্য এবং স্বাস্থ্যসুরক্ষা সহায়তা প্রদান,
• শিক্ষা খাতে প্রযুক্তি-ভিত্তিক বৈষম্য কমাতে সারা বাংলাদেশে ১০টি স্থানে ডিজিটাল ক্লাসরুম স্থাপন,
• ২০২১ সালে, ১৭০০ জন সুবিধাভোগীর জন্য উপযুক্ত কর্মসংস্থান এবং উদ্যোক্তা সুবিধার ব্যবস্থা করা,
• তৈরি পোশাক শ্রমিকদের জন্য বেতন বিতরণ ত্বরান্বিত করার লক্ষ্যে বেতন প্রদান প্রক্রিয়া ডিজিটাইজেশন।

সম্পুর্ন নির্বাচন প্রক্রিয়ার তত্ত্বাবধানে ছিলো ইন্টারন্যাশনাল ফাইন্যান্স টিম। নির্বাচন প্রক্রিয়ায় প্রার্থীদের নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে বিভিন্ন বিভাগে মূল্যায়ন করা হয়েছে। ইন্টারন্যাশনাল ফিনান্স অ্যাওয়ার্ডস স্থানীয় ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই নেতৃত্ব, উদ্ভাবন, কর্ম তত্পরতা, সংযোগ বৃদ্ধি এবং সক্ষমতাকে স্বীকৃতি প্রদান করে থাকে।

দীর্ঘ ১১৭ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। দেশের অগ্রগতির দীর্ঘকালীন অংশীদার হিসেবে সম্পদ, কর্মসংস্থান সৃষ্টি, প্রবৃদ্ধি এবং বৃহত্তর সাফল্য অর্জনে ব্যক্তি এবং বিভিন্ন প্রতিষ্ঠানকে ব্যাংকিং পরিষেবা প্রদান করেছে ব্যাংকটি। টেকসই ও সমতার আদর্শকে কেন্দ্রে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ব্যাংকটি প্রতিশ্রুতিবদ্ধ। বৈশ্বিক মহামারির মধ্যেও দেশের সমৃদ্ধির চাকা সচল রাখায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ২০২১ সালে ৩০টি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স, যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স পাবলিকেশন লিমিটেড দ্বারা প্রকাশিত একটি প্রিমিয়াম বিজনেস ও ফাইন্যান্স ম্যাগাজিন। ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ইন্ডাস্ট্রি এক্সপার্ট, কন্ট্রিবিউটর এবং ইন-হাউজ লেখকদের সংবাদ, ফিচার, বিশ্লেষণ, ধারাভাষ্য এবং সাক্ষাৎকার প্রকাশ করে থাকে। একটি প্রকাশনা হিসাবে, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স মূল অর্থনৈতিক এবং ব্যবসায়িক উন্নয়নগুলো তুলে ধরার চেষ্টা করে। প্রকাশনাটি বিজনেস লিডার, ডিসিশন মেকার, বিনিয়োগকারী এবং গুরুত্বপূর্ণ বাজারের প্রতিষ্ঠানসমূহের মধ্যে সংযোগ তৈরি, প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার লক্ষ্যে কাজ করে থাকে। প্রতি বছর, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ডের আয়োজন করে। ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড মূলত কর্পোরেট শ্রেষ্ঠত্বের স্বীকৃতি।

Share This Article


পাঁচ ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা, মালিকদের তলব

চলতি মাসে প্রথম ১০ দিনে প্রবাসী আয় এলো ৮১ কোটি ৩৭ লাখ ডলার

‘সরকারী প্রতিষ্ঠান পুঁজিবাজারে আসলে অর্থনীতিতে গতি আসবে’

বিদায় বেলায় বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ পিটার হাস

জাতীয় বাজেট ঘোষণা ৬ জুন

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে উদ্বেগ নেই: অর্থ প্রতিমন্ত্রী

সিঙ্গাপুর-কাতার থেকে তিন কার্গো এলএনজি কিনবে সরকার

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাচ্ছে বাংলাদেশ

শেয়ার বাজারে লেনদেন ছাড়িয়েছে ১১শ কোটি টাকা

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

নতুন বিনিময় পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক

শেয়ার বাজারে লেনদেন ছাড়াল ৮০০ কোটি টাকা

রপ্তানি ১০০ বিলিয়নে পৌঁছাবে ২০৩০ সালে