জেলগেটে নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জিজ্ঞাসাবাদের অনুমতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪১, সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক:
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টিকে কারাগারে পাঠানোর পাশাপাশি চার কার্যদিবস জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত।

সোমবার ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস দুদকের আবেদনের পরিপ্রেক্ষিত এ নির্দেশ দেন। এ চার ট্রাস্টি হলেন- রেহানা রহমান, এম এ কাশেম, মোহাম্মদ শাহজাহান ও বেনজীর আহমেদ।

দুদক আইনজীবী মোশাররফ হোসেন কাজল জানান, মামলার এই ঘটনার সঙ্গে আর কারা জড়িত, কীভাবে দুর্নীতি হয়েছে এবং কীভাবে মানি লন্ডারিংয়ের ঘটনা ঘটেছে তা জানতে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি প্রার্থনা করা হয়। সেই প্রার্থনা বিবেচনায় নিয়ে আদেশ প্রাপ্তির সাতদিনের মধ্যে চারজনের প্রত্যককে একদিন করে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন আদালত।  

এদিন দুপুর ১ টা ৩৫ মিনিটে আদালতে তাদের হাজির করে পুলিশ। এরপর দুদক তাদের জেলগেটে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করেন। অপর দিকে আসামি পক্ষের আইনজীবীরা কারাগারে প্রথম শ্রেনীর ডিভিশন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক তাদের সাত কার্যদিবসের মধ্যে একদিন জেলগেটে জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দেন। এছাড়া কারাবিধি অনুযায়ী তাদের ডিভিশন দেওয়ার জন্য কারাকর্তৃপক্ষে নির্দেশ দেন।

প্রায় ৩০৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত ৫ মে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করে দুদক। অপর আসামিরা হলেন- বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এমএ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান ও আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমিন মো. হিলালী।

এ মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডেভেলপমেন্টের নামে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ ডেসিমাল জমির ক্রয়মূল্য বাবদ ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত অর্থ হস্তান্তর, রূপান্তর, স্থানান্তর ও গোপন করার মাধ্যমে আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

বিশ্ববিদ্যায়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের সুপারিশ/অনুমোদনকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্টিজের কিছু সদস্যের অনুমোদনের মাধ্যমে এই অর্থ লোপাট করা হয়। এ ছাড়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির সদস্যদের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির আরও অভিযোগ রয়েছে। সেসব অভিযোগের অনুসন্ধান চলছে। 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কোটা আন্দোলনে যোগ দিতে শিক্ষার্থীদের ছাত্রলীগের বাধার অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

বন্যায় স্থগিত সিলেট বোর্ডের পরীক্ষা ১১ আগস্টের পর

এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে কাল

পেছাবে না এইচএসসি পরীক্ষা, একই সঙ্গে হবে সিলেটেও

৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই : শিক্ষামন্ত্রী

প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন ১২৬ জন

একাদশে ভর্তিতে প্রথম ধাপের ফল প্রকাশ আজ, যেভাবে মিলবে

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত

বঙ্গবন্ধুর সমাধিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালকের শ্রদ্ধা

বুয়েটে হবে শতকোটি টাকার ন্যানোল্যাব: পলক