‘ইউনিক আইডি’: যে কার্ডে সব সেবা পাবে শিক্ষার্থীরা !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:০৬, সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
  • শিক্ষার্থীদের নাগরিক সেবাকে এক ছাতার নিচে আনতে আসছে ‘ইউনিক আইডি
  • যাদের বয়স ১৮ বছরের নিচে তারাই পাবে এই কার্ড
  • বিজয়ের মাসের মধ্যেই কিছু সংখ্যক শিক্ষার্থীকে দেওয়া হবে কার্ডটি
  • ১৮ বছর পূর্ণ হলে নির্বাচন কমিশন ফিঙ্গার প্রিন্ট নিয়ে এই আইডিই এনআইডিতে রূপান্তর করবে।

আব্দুজ্জাহের ভূঁইয়া: শিক্ষার্থীদের সব নাগরিক সেবাকে এক ছাতার নিচে আনতে বিশেষ আইডি কার্ড তৈরির উদ্যোগ নিয়েছে সরকার, যার নাম দেয়া হয়েছে ‘ইউনিক আইডি’।

যেসব শিক্ষার্থীদের বয়স ১৮ বছরের নিচে তারাই পাবে এই কার্ড। এর মাধ্যমে স্কুলের ফি থেকে শুরু করে রক্তের গ্রুপ, বই সংগ্রহ, রেজিস্ট্রেশন, বৃত্তি-উপবৃত্তির অর্থ, এমনকি পরীক্ষার ফলাফলও জানতে পারবেন শিক্ষার্থীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিজয়ের মাসের মধ্যেই কিছু সংখ্যক শিক্ষার্থী পাবেন এই কার্ড। আর আগামী বছরের শুরুতেই পর্যায়ক্রমে এক কোটি ৬০ লাখ শিক্ষার্থীর হাতে ইউনিক আইডি তুলে দেয়া হবে। তবে এর জন্য নির্ধারিত ফরমে বেশ কিছু তথ্য দিতে অভিভাবকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তথ্যের মধ্যে রয়েছে- শিক্ষার্থীর নাম, জন্মনিবন্ধন নম্বর, জন্মস্থান, জেন্ডার, জাতীয়তা, ধর্ম, অধ্যয়নরত শ্রেণি, রোল নম্বর, বৈবাহিক অবস্থা, প্রতিবন্ধিতা (ডিজঅ্যাবিলিটি), রক্তের গ্রুপ, ক্ষুদ্র নৃগোষ্ঠী কি-না, মা-বাবার নাম ইত্যাদি।

অন্যদিকে, বৈবাহিক অবস্থার অপশন হিসেবে অবিবাহিত, বিবাহিত, বিধবা, বিপত্নীক ছাড়াও স্বামী-স্ত্রী পৃথক বসবাস, তালাকপ্রাপ্ত, বিয়েবিচ্ছেদের তথ্যসহ সর্বমোট ১৫ ধরনের তথ্য সরবরাহ করতে হবে।
 
বর্তমানে অফিস অব রেজিস্ট্রার জেনারেল কার্যালয় থেকে শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন করা হচ্ছে। আর যারা ১৮ বছরের ওপরে তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) আছে। কিন্তু মাঝখানে বাদ পড়ে যাচ্ছে প্রি-প্রাইমারি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা, যাদের বয়স ১৮ বছরের নিচে। এদের আইডেন্টিফিকেশনের আওতায় আনার জন্যই ইউনিক আইডি তৈরি করা হচ্ছে।

এ বিষয়ে প্রকল্পের পরিচালক মো. শামসুল আলম জানান, ১৮ বছর পর্যন্ত শিক্ষার্থীরা সব ধরনের সেবা ইউনিক আইডির মাধ্যমে পাবে। আর যখন শিক্ষার্থীর বয়স ১৮ বছর পূর্ণ হবে তখন নির্বাচন কমিশন সচিবালয় তাদের ফিঙ্গার প্রিন্ট নিয়ে এই ইউনিক আইডিই জাতীয় পরিচয়পত্রে রূপান্তর করবে।

বিষয়ঃ ICT

Share This Article


সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ

‘স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’

এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

ঢাকায় ভিসা সেন্টার খুলল চীন

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান, কে এই বাংলাদেশি নারী?

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগী

এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের ভয়ঙ্কর ৩২ দিন!

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর