প্লাস্টিক কারখানায় ভয়াবহ আগুনে বগুড়ায় ৫ জনের মৃত্যু

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৬, মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১, ২৯ অগ্রহায়ণ ১৪২৮
ফাইল  ফটো
ফাইল ফটো

বগুড়া প্রতিনিধি:
ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহারের একটি প্লাস্টিক কারখানায়। এ ঘটনায় পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে তিলকপুর সড়কের হবির মোড় এলাকায় বিআইআরএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি।

খবর পেয়ে নওগাঁ এবং বগুড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২টি ইউনিট প্রায় পৌনে ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে মালিকরা আগুনে প্রায় ৩০ কোটি টাকার ক্ষতির দাবি করছেন।

আদমদীঘি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইনচার্জ ইন্সপেক্টর রুহুল আমিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আগুনের সূত্রপাত ও ক্ষতি পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে।

ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, উপজেলার হবির মোড়ে সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টোর মালিকানাধীন বিআইআরএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারকানায় ওয়ান টাইম প্লেট, গ্লাস ও অন্যান্য সরঞ্জাম তৈরি হয়। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে হঠাৎ করে কারখানায় আগুনে লাগে। নওগাঁ ও আশপাশের বিভিন্ন ফায়ার সার্ভিসের আটটি ইউনিয়ন ঘটনাস্থলে এসে আগুন নেভানোর কাজ শুরু করেন। এতেও আগুন নিয়ন্ত্রণে না আসায় বগুড়া থেকে আরও চার ইউনিট এতে যোগ দেয়। প্রায় পৌনে ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

আদমদীঘি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইনচার্জ ইন্সপেক্টর রুহুল আমিন জানান, আগুন নেভানোর পর কারখানা ভেতরে পাঁচজনের মরদেহ পাওয়া গেছে। তারা শ্রমিক না অন্য কেউ এবং তাদের নাম জানা যায়নি। আরও কেউ মারা গেছেন কিনা তা ক্ষতিয়ে দেখা হচ্ছে।

তিনি আরও জানান, তাৎক্ষণিকভাবে আগুনের সূত্রপাত ও ক্ষতির বর্ণনা দেওয়া সম্ভব নয়। এ ব্যাপারে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে সঠিক তথ্য দেওয়া সম্ভব হবে।

বিআইআরএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টো জানান, এক বছর আগে তারা কয়েকজন এ প্রতিষ্ঠান করেন। আগুনে তার প্রায় ২০ কোটি টাকা মূল্যের মেশিনপত্র, উৎপাদিত মাল, কাঁচামাল পুড়ে ছাই হয়েছে। আগুনে তার অন্তত ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে তিনি তাৎক্ষণিকভাবে আগুনের সূত্রপাত সম্পর্কে বলতে পারেননি।

Share This Article