ডাইক ভেঙে জকিগঞ্জ প্ল্যাবিত, পানিবন্দি লাখো মানুষ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৩৮, শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

সিলেটের জকিগঞ্জের বারঠাকুরি ইউনিয়নের আমলশীদে কুশিয়ারা নদীর তীব্র স্রোতের কারণে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টায় ডাইক ভেঙে গেছে। 

এতে সুরমা ও কুশিয়ারা নদীর ১০টি স্থানে ডাইক ভেঙে হু হু করে পানি ঢুকছে জকিগঞ্জে। রাতে এ বিষয়ে মাইকিং করে এলাকাবাসীকে সতর্ক করে দেওয়া হয়েছে।

বারোঠাকুরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসীন মর্তুজা চৌধুরী ডাইক ভাঙার খবর এলাকায় প্রচার করেন। ডাইক ভাঙার সঙ্গে সঙ্গে বারোঠাকুরী, খাসিরচক, খাইরচক, বারোঘাট্টা, সোনাসার এলাকা ইতিমধ্যে প্লাবিত হয়ে গেছে।

স্থানীয়রা আশঙ্কা করছেন, ডাইক ভাঙার কারণে সুরমা-কুশিয়ারার তীরবর্তী জকিগঞ্জ এবং ভাটির বিয়ানীবাজার, কানাইঘাট, গোলাপগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও সিলেট শহরে বন্যার পানি বৃদ্ধি পাবে।

এ বিষয়ে জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) পল্লব হোম দাস জানান, উপজেলার বারহাল ইউনিয়নের প্রায় ৮০ শতাংশ এলাকা বন্যা কবলিত। বাকি ইউনিয়নগুলোর অধিকাংশ এলাকা এখন বন্যায় আক্রান্ত। প্রায় ১০০টি গ্রামের লাখো মানুষ এখন পানিবন্দী। বারহাল ইউনিয়নের শরীফাবাদ, নূরনগর, উত্তর খিলোগ্রাম, নোয়াগ্রাম, কচুয়া, চক, বারকুলি গ্রামে এবং মানিকপুর ইউনিয়নের বাল্লাগ্রামে সুরমার ডাইক ভেঙে গেছে। বন্যার্তদের জন্য ২৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। দুই দফায় ৩৬ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। ১ লাখ টাকার শুকনো খাবার বিতরণের জন্য প্রস্তুত করা হচ্ছে। আউশ ফসল, সবজি, ফিশারী-পুকুরের মাছ, গ্রামীণ রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে। 

বিষয়ঃ দুর্যোগ

Share This Article


দুই জেলায় বজ্রপাতে ৫ জনের মৃত্যু

অস্তিত্ব জানান দিতেই বিএনপির লিফলেট বিতরণ: ওবায়দুল কাদের

সরকারের ধারাবাহিকতার কারণে এতো উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

পাহাড়ে অস্ত্রধারীদের গোপন আস্তানা

হালকা বৃষ্টি-বাতাসে রাজধানীতে স্বস্তি

আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি: প্রধানমন্ত্রী

গণভবনে ফুলেল শুভেচ্ছা সিক্ত শেখ হাসিনা

ইন্টারনেটের গতিতে এগোলো বাংলাদেশ

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের শোষণ, শাস্তির মুখে কোম্পানি

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

নাইজেরিয়ায় নামাজের সময় মসজিদের তালা আটকে অগ্নিসংযোগ, নিহত ১১