তুরস্কে শিক্ষাবৃত্তি: বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ বাড়ছে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২৩, মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১, ২৯ অগ্রহায়ণ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

তুরস্ক সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ১০০টি শিক্ষাবৃত্তি দেবে। গতকাল রোববার আংকারায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগ্লুর সাথে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের বৈঠকে এ ব্যাপারে আশ্বাস পাওয়া গেছে।

 

সরকারি সফরে তুরস্কে অবস্থানরত পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন এবং তার স্ত্রীর সম্মানে রোববার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী তার বাসভবনে নৈশভোজের আয়োজন করেন। এ সময় উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

ড. মোমেন বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য তুরস্ক সরকারের প্রদত্ত স্কলারশিপের সংখ্যা বৃদ্ধি করে ১০০টি করার জন্য অনুরোধ জানালে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সম্মত হন।

ড. মোমেন তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের নামে ঢাকায় পার্ক উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ সফরের জন্য তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করেন। এছাড়া আগামী বছর তুরস্কের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের বিষয়েও উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে আলোচনা করেন।

বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি তুরস্কের সাথে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধিতে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ড. মোমেনের ভূমিকারও প্রশংসা করেন। উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির পদক্ষেপগুলো আরও এগিয়ে নিতে একসাথে কাজ করতে উভয় পররাষ্ট্রমন্ত্রী প্রত্যাশা ব্যক্ত করেন।

ড. মোমেন এ সময় বাংলাদেশে বিদেশি বিনিয়োগের আকর্ষণীয় সুযোগের বিষয়গুলো তুলে ধরে বাংলাদেশে তুরস্কের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে তার দেশের বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

ড. মোমেন বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তুরস্ক সরকারের সমর্থন ও সহযোগিতার জন্য তুরস্ক সরকারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তুরস্কের সহযোগিতা ও সমর্থন অব্যাহত রাখার ব্যাপারে আশ্বস্ত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এবং তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

Share This Article


প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ হতে পারে আজ

এসএসসি-সমমানের পরীক্ষার ফল প্রকাশ ২৮ নভেম্বর

৩০ নভেম্বরের মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

হাবিপ্রবির পাঁচ শিক্ষককে পিটিয়ে আহত করলেন পিয়ন

আবদুল অদুদ পেলেন ‘বিএসবি ফাউন্ডেশন শিক্ষা অ্যাওয়ার্ড-২০২২’

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

শিক্ষাপ্রতিষ্ঠানে সোলার প্যানেল স্থাপনের পরিকল্পনা জানালেন শিক্ষামন্ত্রী

এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন : তদন্তে ৩ সদস্যের কমিটি

পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ

এইচএসসি পরীক্ষা শুরু আজ

আগামীকাল শুরু এইচএসসি পরীক্ষা, মানতে হবে যেসব নির্দেশনা