মানবতাবিরোধী অপরাধে ৩ জনের ফাঁসির আদেশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৬, বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের আব্দুল আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। দণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি আব্দুল মান্নান ও আব্দুল মতিন। এদের মধ্যে আব্দুল মতিন পলাতক।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্টাইব্যুনাল বৃহস্পতিবার এই রায় ঘোষণা করেছেন। রায়ে ২৪০ পৃষ্ঠার মধ্যে সারসংক্ষেপ অংশ পাঠ করা হয়। এর আগে মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল রায় ঘোষণার জন্য ১৯ মে দিন ধার্য করেছিলেন।

২০১৪ সালের ১৬ অক্টোবর এ তিন জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু করে ২০১৬ সালের ১৪ নভেম্বর শেষ করা হয়। তদন্তে তিন আসামির বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় সংগঠিত মৌলভীবাজারের বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। 

এরপর ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি মানবতাবরোধী অপরাধের মামলায় বড়লেখার তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ১ মার্চ মৌলভীবাজারের বড়লেখা থানা পুলিশ দু’জনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পর ২ মার্চ আব্দুল আজিজ ও আব্দুল মান্নানকে ট্রাইব্যুনালে হাজির করা হলে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়া হয়। আসামি দুই সহোদর আব্দুল আজিজ ও আব্দুল মতিন মুক্তিযুদ্ধ শুরু হলে তারা প্রশিক্ষণ নিতে ভারতের বারপুঞ্জিতে যান। কিন্তু প্রশিক্ষণরত অবস্থায় পালিয়ে এসে তারা রাজাকার বাহিনীতে যোগ দেন। 

Share This Article


দায়িত্ব নিলেন র‌্যাবের নতুন মহাপরিচালক

এমপি আজিম হত্যায় আরও ২ জনের নাম পেয়েছে ডিবি

ধর্ষণের অভিযোগ থেকে আইডিয়ালের মুশতাককে অব্যাহতির সুপারিশ

ড. ইউনূসের বিচার চলবে কি না, জানা যাবে ১২ ‍জুন

রিজেন্টের সাহেদসহ ৫ জনের বিচার শুরু

দেশে থাকা বিদেশি কর্মীর সংখ্যা জানতে চেয়েছে হাইকোর্ট

তৃতীয় ধাপে প্রশ্নপত্র ফাঁস: প্রাথমিকে ৪৬ হাজার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত

বেনজীর আহমেদের কোম্পানি-ফ্ল্যাট জব্দের নির্দেশ

এমপি আনার হত্যা তদন্তে ভারত যাচ্ছে ডিবি

শ্রম আইন লঙ্ঘন মামলা: ড. ইউনূসের জামিনের মেয়াদ ৪ জুলাই পর্যন্ত বাড়ল

শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

বাজারে থাকা এসএমসি প্লাসের সব ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ