বাংলাদেশের সঙ্গে সম্পর্কে গতি আনতে নতুন কাঠামোর প্রস্তাব আমেরিকার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৬, বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

নিজস্ব প্রতিনিধি:
বাংলাদেশের সঙ্গে সম্পর্কে গতি আনতে নতুন একটি কাঠামোর প্রস্তাব দিয়েছে আমেরিকা। প্রস্তাবিত কাঠামোর আওতায় বিভিন্ন ফোরামের সিদ্ধান্ত পর্যালোচনার পাশাপাশি অমীমাংসিত বিষয় ও চ্যালেঞ্জের সমাধান নিয়ে আলোচনা হবে। আগামী জুলাইয়ে প্রস্তাবিত কাঠামো গঠিত হতে পারে।

 

বুধবার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনার প্রসঙ্গ টেনে পররাষ্ট্রসচিব বলেন, ‘ওনার (মার্কিন রাষ্ট্রদূত) দিক থেকে একটা প্রস্তাব ছিল যে অতীতে যে সংলাপগুলো হয়েছে ও ভবিষ্যতে হবে, সময়-সময় সেগুলোর পর্যালোচনায় একটি নতুন প্রক্রিয়া চালু করা। নতুন ওই কাঠামোর আওতায় অনিষ্পন্ন বিষয়ের পাশাপাশি চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়ে আলোচনা করা। হয়তো জুলাই থেকে করব। যে প্রস্তাব করা হয়েছে, নীতিগতভাবে তাতে কোনো সমস্যা দেখি না।’

দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনার জন্য বিভিন্ন দেশের সঙ্গে এ ধরনের কাঠামো থাকার প্রসঙ্গ টেনে মাসুদ বিন মোমেন বলেন, ‘এ ধরনের মেকানিজম অনেক দেশের সঙ্গে আমাদের আছে। জাপানের সঙ্গে আছে, ভারতের সঙ্গে আছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে লাইন অব ক্রেডিট নিয়ে ভারত নিয়মিত বৈঠক করে থাকে।’

গত বছরের ডিসেম্বরে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত জ্যেষ্ঠ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত দুই দেশের সম্পর্কে কিছুটা অস্বস্তি তৈরি করলেও গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত অংশীদারত্ব সংলাপ, নিরাপত্তা সংলাপ, প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ওয়াশিংটনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হয়েছে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ব্যবসায়ী পরিষদের এক প্রতিনিধিদল সম্প্রতি বাংলাদেশ সফর করেছে। আগামী মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়ার কথা ব্যবসায়ী সংলাপ।

উল্লেখ্য, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে পার্টনারশিপ ডায়ালগ, নিরাপত্তা ডায়ালগ, ডিফেন্স ডায়ালগ, টিকফা ও উচ্চপর্যায়ের অর্থনৈতিক সংলাপ চলমান।

Share This Article


‘স্মরণশক্তিকে মেধা বলে চালানোর মানসিকতা থেকে বেরোতে হবে’

ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

ঢাকায় ডোনাল্ড লু

আজ ঘরে ফিরছেন নাবিকরা, অপেক্ষায় স্বজনরা

কুতুবদিয়ায় নোঙর করল এমভি আবদুল্লাহ

চলতি মাসে প্রথম ১০ দিনে প্রবাসী আয় এলো ৮১ কোটি ৩৭ লাখ ডলার

নিজ আয়েই প্রতিস্থাপন খরচ মেটাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে নেওয়া হচ্ছে রনোর মরদেহ

মেয়েদের চেয়ে ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফল হস্তান্তর

হাওর এলাকায় মাটি ভরাট করে আর কোনো রাস্তা হবে না : প্রধানমন্ত্রী

তৃণমূল থেকে উন্নয়নই আ.লীগের মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

আফগানিস্তানে আকস্মিক বন্যায় নিহত অন্তত ৬০, নিখোঁজ আরও বহু