যে ড্রাইভিং শেখায় সেই অদক্ষ!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০৫, মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১, ২৯ অগ্রহায়ণ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

ফিটনেসবিহীন গাড়ি আর অদক্ষ চালক দিয়ে শেখানো হচ্ছে ড্রাইভিং ট্রেনিং স্কুলগুলোতে। যারা শেখাচ্ছেন তাদের কেউ মেকানিক কেউবা অন্য পেশার। দেওয়া হচ্ছে দক্ষ চালকের সার্টিফিকেটও।

 বছরের পর বছর এমন অনিয়ম চললেও মাসোহারা দেওয়ায় ব্যবস্থা না নেওয়ার অভিযোগ রয়েছে বিআরটিএ ও পুলিশের ট্রাফিক বিভাগের বিরুদ্ধে। অনিয়মের অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন ডিএমপির মুখপাত্র।

 

খোদ রাজধানীতে লক্কড়ঝক্কড় গাড়ি দিয়ে চলছে দক্ষ চালক তৈরির প্রশিক্ষণ। ট্রেনিং কারে নেই লুকিং গ্লাস। কারও আবার সাইড লাইট নষ্ট। আবার যারা শেখাচ্ছেন তাদের কেউ মেকানিক কেউবা অন্য কোনো পেশার।

ড্রাইভিং ট্রেনিং স্কুলগুলো থেকে এভাবেই বছরের পর বছর গাড়ি চালানো শিখে সার্টিফিকেট নিয়ে রাস্তায় নেমে পড়ছেন অনেকে।

বিআরটিএ’র তথ্য অনুযায়ী, সারা দেশে ১৩৯টি ড্রাইভিং ট্রেনিং স্কুলের অনুমোদন রয়েছে। যদিও এর বাইরে অবৈধভাবে চলছে শতাধিক। প্রকাশ্যে কীভাবে চলছে এমন অনিয়ম। খোঁজ নিয়ে জানা যায়, সব ম্যানেজ করেই চলছে এমন অপকর্ম।

গোপন ক্যামেরার সামনে একজন বলেন, চায়ের দোকান করতে গেলেও তার পেছনে ব্যাকআপ লাগে। ব্যাকআপ ছাড়া কেউ এই জমানায় কোনও ব্যবসাই করতে পারবে না।

সড়ক নিরাপদ রাখতে নানা উদ্যোগ ও ব্যবস্থা নেওয়ার কথা বলে আসছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ। অথচ এমন অপকর্ম চোখে পড়ে না। কেন নেওয়া হচ্ছে না ব্যবস্থা, প্রশ্ন ছিল সংস্থাটির মুখপাত্রের কাছে।

বিআরটিএ-এর মুখপাত্র শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, বেসরকারি পর্যায়ে যে স্কুলগুলো আছে, সেগুলো আসলেও মানসম্মত না। এর বাইরে অনুমোদিত কিছু সেন্টার আছে। আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য তালিকা তৈরি করতেছি। ইতোমধ্যে আমরা মাঠ পর্যায়ে যে কর্মকর্তারা আছেন তাদের নির্দেশনা দিয়েছি, অনুমোদিত কতগুলো এ ধরনের ট্রেনিং সেন্টার আছে, তার একটা তালিকা দিতে। তালিকা তৈরি হয়ে গেলেই তালিকা অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

নিয়ম ভেঙে সড়কে নামলেই জরিমানায় পড়তে হয় ট্রাফিক সার্জেন্টদের কাছে। অথচ দিনের পর দিন প্রকাশ্যে চললেও ট্রাফিক বিভাগের যারা অবৈধ অপকর্মকে প্রশ্রয় দিচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান ডিএমপি মুখপাত্র।

ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র (ডিএমপি) মোহাম্মদ ফারুক হোসেন বলেন, ট্রেনিং প্রতিষ্ঠানগুলোর তালিকা করব, তাদের গাড়ির ফিটনেস আছে কিনা, আমরা পরীক্ষা নিরীক্ষা করব। তাদের যদি ফিটনেস না থাকে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেব।

সড়কের নিরাপত্তায় অনিয়ম বন্ধে কঠোর হবে প্রশাসন- এমন প্রত্যাশা সবার।

Share This Article


আজ রথযাত্রা, রাজধানীর যেসব সড়কে যান চলাচল সীমিত থাকবে

রাজধানীতে যেসব মার্কেট ও দর্শনীয় স্থান শনিবার বন্ধ

রাজস্ব আদায়ের নতুন মাইলফলক ঢাকা দক্ষিণ সিটির

শাহজালালে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ জব্দ

সাংবাদিকদের ‘সতর্কতা’র বিষয়ে যা বললেন অতিরিক্ত আইজিপি মনিরুল

দেড় ঘণ্টায় রাজধানীতে ৩৭ মিলিমিটার বৃষ্টি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

রাজধানীতে আরও হলিডে মার্কেট চালুর পরিকল্পনা আছে : তাজুল ইসলাম

মাটির সঙ্গে মিশে গেল সাদিক অ্যাগ্রো

ঈদের ছুটি শেষে রাজধানী ফিরছেন কর্মজীবীরা

এনবিআরের সাবেক কমিশনারের দেশত্যাগে নিষেধাজ্ঞা

যেসব এলাকায় আজ ৮ ঘণ্টা গ্যাস থাকবে না