একই ব্যক্তি একাধিক কোম্পানির পরিচালক থাকতে পারবেন না

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৯, বৃহস্পতিবার, ১২ মে, ২০২২, ২৯ বৈশাখ ১৪২৯
বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিত করতে এক ব্যক্তি একাধিক আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। আজ ১২ মে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ জুলকার নায়েনের স্বাক্ষরে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সার্কুলারে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ২৫(৩) ধারায় কোন ব্যক্তি একই সময়ে একাধিক আর্থিক প্রতিষ্ঠান বা একাধিক ব্যাংক কোম্পানি বা একাধিক সাধারণ বীমা কোম্পানি বা একাধিক জীবন বীমা কোম্পানির পরিচালক থাকবেন না মর্মে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

০২। এক্ষণে, আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা ও ব্যবস্থাপনায় অধিকতর শৃঙ্খলা ও সুশাসন নিশ্চিতকল্পে এ মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, কোনো আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যগণের সমন্বয়ে গঠিত পর্ষদের সহায়ক কমিটি যথা- নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত কোনো ব্যক্তি উক্ত আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নে গঠিত ও পরিচালিত কোনো কোম্পানি/প্রতিষ্ঠান বা ফাউন্ডেশন এর পরিচালনা পর্ষদ বা গভর্নিং বডি, যে নামেই অভিহিত হোক না কেন, এর চেয়ারম্যান/পরিচালক/সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন না।

কোনো ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার পরিচালক বা মনোনীত/প্রতিনিধি পরিচালক বা স্বতন্ত্র পরিচালক হিসেবে ন্যূনতম ০১ বছর মেয়াদে দায়িত্ব পালন করলে উক্ত মেয়াদপূর্তি বা অবসর বা অব্যাহতির পর উক্ত ব্যক্তি কখনোই ঐ আর্থিক প্রতিষ্ঠানের নিয়মিত বা চুক্তিভিত্তিক কোনো পদে নিয়োগ/নিযুক্ত হতে পারবেন না

০৩। অনুচ্ছেদ ২.১ এ উল্লেখ মতে কোনো ব্যক্তি এরূপ প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ/গভর্নিং বডি, যে নামেই অভিহিত হোক না কেন, এর চেয়ারম্যান/পরিচালক/ সদস্য হিসেবে দায়িত্বরত থাকলে উক্ত ব্যক্তিকে আগামী ৩০ জুন ২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট পদ হতে পদত্যাগ/অব্যাহতি গ্রহণের মাধ্যমে পদ শূন্য করতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়টি আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ-কে উপরে বর্ণিত সময় অতিক্রান্ত হওয়ার অব্যবহিত পরবর্তী মাসের ০৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক অবহিত করতে হবে।

০৪। অনুচ্ছেদ ২.২ এ উল্লেখ মতে আর্থিক প্রতিষ্ঠানে এরূপ কোনো নিয়োগ প্রদান করা হয়ে থাকলে আগামী ৩১ জুলাই ২০২২ তারিখের মধ্যে উক্ত ব্যক্তি/ব্যক্তিগণ সংশ্লিষ্ট পদ হতে পদত্যাগ/অব্যাহতি গ্রহণের মাধ্যমে পদ শূন্য করতঃ বিষয়টি আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ-কে উপরে বর্ণিত সময় অতিক্রান্ত হওয়ার অব্যবহিত পরবর্তী মাসের ০৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক অবহিত করতে হবে।

০৫। এই সার্কুলার জারির অব্যবহিত পরবর্তী পরিচালনা পর্ষদের সভায় সার্কুলারের বিষয়বস্তু উপস্থাপন করতঃ এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

০৬। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

Share This Article


পাঁচ ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা, মালিকদের তলব

চলতি মাসে প্রথম ১০ দিনে প্রবাসী আয় এলো ৮১ কোটি ৩৭ লাখ ডলার

‘সরকারী প্রতিষ্ঠান পুঁজিবাজারে আসলে অর্থনীতিতে গতি আসবে’

বিদায় বেলায় বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ পিটার হাস

জাতীয় বাজেট ঘোষণা ৬ জুন

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে উদ্বেগ নেই: অর্থ প্রতিমন্ত্রী

সিঙ্গাপুর-কাতার থেকে তিন কার্গো এলএনজি কিনবে সরকার

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাচ্ছে বাংলাদেশ

শেয়ার বাজারে লেনদেন ছাড়িয়েছে ১১শ কোটি টাকা

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

নতুন বিনিময় পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক

শেয়ার বাজারে লেনদেন ছাড়াল ৮০০ কোটি টাকা

রপ্তানি ১০০ বিলিয়নে পৌঁছাবে ২০৩০ সালে