মুম্বাই চলচ্চিত্র উৎসবের জুরি হলেন বাংলাদেশের তারেক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৭, বৃহস্পতিবার, ১২ মে, ২০২২, ২৯ বৈশাখ ১৪২৯

১৭তম মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (এমআইএফএফ) প্রতিযোগিতা বিভাগের জুরি নির্বাচিত হয়েছেন ঢাকা ডকল্যাবে পরিচালক এবং লিবারেশন ডকফেস্ট বাংলাদেশের উৎসব পরিচালক তারেক আহমেদ।

ডকল্যাবের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমআইএফএফ আগামী ২৯ মে শুরু হবে, চলবে  ৪ জুন পর্যন্ত। মর্যাদাপূর্ণ এই উৎসবে প্রথমবারের মতো কোনো বাংলাদেশিকে চলচ্চিত্র ব্যক্তিত্বকে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিচারক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

১৯৯০ সাল থেকে দক্ষিণ এশিয়ার স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রের উৎসব এটি। প্রতি বছর ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ফিল্ম ডিভিশন এটি আয়োজন করে।  

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এবারের উৎসবে থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশ নির্বাচন করা হয়েছে। আয়োজনে বাংলাদেশের ১১টি স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এর মধ্যে তিনটি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র হলো, অমিতাভ রেজা চৌধুরীর 'সাইলেন্স', সুবর্ণ সেঁজুতি তুষীর 'রিপলস' এবং আবু সাহেদ ইমনের 'আরাইমন স্বপ্ন।
এছাড়া, আটটি প্রামাণ্যচিত্র হলো, শবনম ফেররদৌসির ‘বোর্ন টুগেদার’, দিলারা বেগম জলির ‘জোথরলীনা’, হুমাইরা বিলকিসের ‘স্মৃতির বাগান’, রতন পালের ‘দোজাহান’, মকবুল চৌধুরীর ‘নট আ পেনি নট আ গান, সুমন দেলোয়ার ‘জোয়াল’, (নৌ-কমান্ডো), মফিদুল হকের ‘কান পেতে রই’ (সাউন্ড অব সাইলেন্স) এবং পিপলু আর খানের 'হাসিনা: অ্যা ডটারস টেল' প্রদর্শিত হবে।
 

তারেক আহমেদ গতবছর বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্মের 'ডকস ইন প্রগ্রেস' বিভাগে এবং অস্ট্রেলিয়ার ননফিকশন কন্টেন্টের জন্য প্রধান ইভেন্ট AIDC এ বাংলাদেশ থেকে প্রথমবারের 'ডিসিশন মেকার' হিসেবে মনোনীত হয়েছিলেন। 

Share This Article


‘রাতেই বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হতে পারে’

‘রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারীদের আইনের আওতায় আনা হবে’

চার দফা না মানলে আট দফা নিয়ে কথা বলার সুযোগ নেই

প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ইউনূসের বিবৃতি রাষ্ট্রবিরোধী

তালিকা হচ্ছে গা-ঢাকা দেওয়া আওয়ামী লীগ নেতাদের

আত্মগোপনে বিএনপি নেতা-কর্মীরা

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার আনা এখন সময়ের দাবি: আরেফিন সিদ্দিক

আন্দোলনকারীদের থেকে ইতিবাচক বার্তা পেয়েছি: তথ্য প্রতিমন্ত্রী

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ শিক্ষা মন্ত্রণালয়ের

‘কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস হতে পারে’

মহাসড়ক অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ