মুম্বাই চলচ্চিত্র উৎসবের জুরি হলেন বাংলাদেশের তারেক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৭, বৃহস্পতিবার, ১২ মে, ২০২২, ২৯ বৈশাখ ১৪২৯

১৭তম মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (এমআইএফএফ) প্রতিযোগিতা বিভাগের জুরি নির্বাচিত হয়েছেন ঢাকা ডকল্যাবে পরিচালক এবং লিবারেশন ডকফেস্ট বাংলাদেশের উৎসব পরিচালক তারেক আহমেদ।

ডকল্যাবের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমআইএফএফ আগামী ২৯ মে শুরু হবে, চলবে  ৪ জুন পর্যন্ত। মর্যাদাপূর্ণ এই উৎসবে প্রথমবারের মতো কোনো বাংলাদেশিকে চলচ্চিত্র ব্যক্তিত্বকে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিচারক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

১৯৯০ সাল থেকে দক্ষিণ এশিয়ার স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রের উৎসব এটি। প্রতি বছর ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ফিল্ম ডিভিশন এটি আয়োজন করে।  

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এবারের উৎসবে থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশ নির্বাচন করা হয়েছে। আয়োজনে বাংলাদেশের ১১টি স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এর মধ্যে তিনটি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র হলো, অমিতাভ রেজা চৌধুরীর 'সাইলেন্স', সুবর্ণ সেঁজুতি তুষীর 'রিপলস' এবং আবু সাহেদ ইমনের 'আরাইমন স্বপ্ন।
এছাড়া, আটটি প্রামাণ্যচিত্র হলো, শবনম ফেররদৌসির ‘বোর্ন টুগেদার’, দিলারা বেগম জলির ‘জোথরলীনা’, হুমাইরা বিলকিসের ‘স্মৃতির বাগান’, রতন পালের ‘দোজাহান’, মকবুল চৌধুরীর ‘নট আ পেনি নট আ গান, সুমন দেলোয়ার ‘জোয়াল’, (নৌ-কমান্ডো), মফিদুল হকের ‘কান পেতে রই’ (সাউন্ড অব সাইলেন্স) এবং পিপলু আর খানের 'হাসিনা: অ্যা ডটারস টেল' প্রদর্শিত হবে।
 

তারেক আহমেদ গতবছর বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্মের 'ডকস ইন প্রগ্রেস' বিভাগে এবং অস্ট্রেলিয়ার ননফিকশন কন্টেন্টের জন্য প্রধান ইভেন্ট AIDC এ বাংলাদেশ থেকে প্রথমবারের 'ডিসিশন মেকার' হিসেবে মনোনীত হয়েছিলেন। 

Share This Article


আজ ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

এবার লোৎসে জয় করলেন বাবর আলী

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ চলছে

পর্যটনখাতে অবদানের স্বীকৃতি দিতে ‘টিটা অ্যাওয়ার্ড’ দেবে টোয়াব

যে কোনো শতাংশ ভোট পড়লেই খুশি: ইসি আলমগীর

‘বঙ্গবন্ধু শান্তি পদক’ চালু করছে বাংলাদেশ, মূল্যমান এক লাখ ডলার

সাগরে লঘুচাপের আভাস

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে, নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশের বিভিন্ন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস