জটিল রোগ অ্যানুরিজমে আক্রান্ত শি জিনপিং! কী এই রোগ?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩১, বৃহস্পতিবার, ১২ মে, ২০২২, ২৯ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছে জটিল কোনও রোগে আক্রান্ত হয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং! তবুও চিনের সংবাদমাধ্যম এতদিন প্রেসিডেন্টের শারীরিক পরিস্থিতি নিয়ে কোনও বিবৃতি দেয়নি।

 

কিন্তু দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণের পর থেকে বেইজিংয়ের শীতকালীন অলিম্পিক শুরু হওয়া পর্যন্ত লম্বা সময় ধরে কোনো বিদেশি নেতা বা প্রতিনিধির সাথে সাক্ষাৎ বন্ধ রেখেছিলেন শি। এরপর থেকেই তার জটিল কোনো রোগ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হতে থাকে।

এবার জানা গেল মস্তিষ্কের জটিল একটি রোগে আক্রান্ত এই নেতা, যার নাম ‘সেরিব্রাল অ্যানুরিজম’ বা ‘ব্রেন অ্যানুরিজম’।

এই রোগের বিষয়ে খুব কম মানুষই জানেন। এটি বেশ বিরল রোগ হিসেবেও পরিচিত। কী এই ব্রেন অ্যানুরিজম?

জনস হপকিন্স মেডিসিন সেন্টার বলছে, ‘সেরিব্রাল অ্যানুরিজমে’ মস্তিষ্কের ধমনীর ভিতরের রক্তবাহ বেলুনের মতো অস্বাভাবিক ভাবে ফুলে ওঠে। যদি এই ফোলা ভাব বজায় থাকে ও রক্তবাহ খুব পাতলা হয়ে যায়, তাহলে ধমনী ফেটে মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে। সেই কারণেই এই অসুখকে প্রাণঘাতী বলে ধরা হয়।

এই অসুখের লক্ষণ নিয়ে বিশেষজ্ঞরা বলেন, অধিকাংশ ক্ষেত্রেই এই অসুখের কোনও লক্ষণ নেই। কেননা এর দৈর্ঘ্য ১০ মিলিমিটারেরও কম থাকে।

তবে কিছু লক্ষণের কথাও বলেছেন তারা। এর মধ্যে রয়েছে মাথাব্য়থা (এটি একেবারেই বিরল), চোখে ব্যথা, দৃষ্টিশক্তির পরিবর্তন ও চোখের দৃষ্টিরেখার নড়াচড়া নষ্ট হয়ে যাওয়া। তবে অ্যানুরিজম ধরা পড়লে দেখা যায়, আক্রান্তের ঘাড় শক্ত হয়ে যাচ্ছে। পাশাপাশি তাদের মধ্যে গা গোলানো, বমি ভাব, ঝিমুনি দেখা যায়। সেই সঙ্গে পিঠে ও পায়ে ব্যথা হয়। দেহের ভারসাম্য হারানোও এই অসুখের আক্রান্ত হওয়ার আরেক লক্ষণ। তবে অধিকাংশ সময়ই কোনও লক্ষণ দেখা যায় না।

নির্দিষ্টভাবে তেমন কোনো কারণ না থাকলেও বার্ধক্য, উচ্চ রক্তচাপ, ধূমপান ও মদ্যপানের অভ্যাস এই রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। পাশাপাশি জন্মের সময় নবজাতকের বিশেষ কিছু রোগ থাকলে ভবিষ্যতে এই রোগের আশঙ্কা থেকে যায় বলেও জানান তারা। পরিসংখ্যান অনুযায়ী, পুরুষদের তুলনায় নারীদের এই রোগের ঝুঁকি বেশি।

সূত্র: এনডিটিভি, সংবাদ প্রতিদিন

বিষয়ঃ চীন

Share This Article


খরায় শুকিয়ে গেল হ্রদ, বিপুল মাছের মৃত্যু

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করলেন জেলেনস্কি

কুয়েতে অগ্নিকাণ্ডে মৃত ৪০ ভারতীয়র মধ্যে ২৪ জনই কেরালার

ভেঙে ফেলা হবে ইউরোপের একমাত্র জগন্নাথ মন্দির

ইসলামের প্রকৃত চিত্র ছড়িয়ে দিতে ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা

‘কান্নার জন্য প্রস্তুত হও ইসরায়েল’

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, শিশুসহ নিহত ৯

আরো ৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে জনসন

কঙ্গোতে নৌকা ডুবে ৮০ জনের বেশি মৃত্যু

জম্মু-কাশ্মিরে সংঘর্ষে নিহত ১২, পাকিস্তানকে দুষছে ভারত

কুয়েতে আগুনে নিহতদের ৪০ জনই ভারতীয়, মোদির শোকপ্রকাশ

কমান্ডার হত্যার জবাবে ইসরায়েলে রকেট হামলা হিজবুল্লাহর