২৬ বছরে বন্দুক হামলায় সর্বোচ্চ মৃত্যু যুক্তরাষ্ট্রে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩৯, বুধবার, ১১ মে, ২০২২, ২৮ বৈশাখ ১৪২৯

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন প্রকাশিত একটি প্রতিবেদন জানায়, ২০২০ সালে দেশটিতে বন্দুক হামলায় মৃত্যুর হার বেড়েছে ৩৫ শতাংশ।

গত ২৬ বছরের মধ্যে বন্দুক হামলায় মৃত্যু হার এটাই সর্বোচ্চ। কৃষ্ণাঙ্গ তরুণরা সবচেয়ে বেশি হামলার শিকার হয়েছে। এ হার বাড়ার সঙ্গে দারিদ্র্যের একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে।  রয়টার্স

প্রতিবেদনে আরো বলা হয়েছে, সামগ্রিকভাবে যুক্তরাষ্ট্রের অন্যান্য নাগরিকদের তুলনায় আফ্রিকান যুক্তরাষ্ট্রের নাগরিকদের বন্দুক হামলায় নিহত হওয়ার আশঙ্কা চারগুণ বেশি। একজন শ্বেতাঙ্গ যুক্তরাষ্ট্রের নাগরিকের চেয়ে ১২গুণ বেশি। 

২০১৯ সালে বন্দুক হামলায় মৃত্যু হয়েছে প্রতি ১ লাখে ৪.৬ শতাংশ। ২০২০ সালে এই সংখ্যা বেড়ে হয়েছে ৬.১ শতাংশ। ২০১৯ সালে আফ্রিকান যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে এই হার ছিল প্রতি এক লাখে ২৬.৬ শতাংশ। ২০২০ সালে এই হার বেড়ে হয়েছে ৩৯.৫ শতাংশ। শে^তাঙ্গ নাগরিকদের বন্দুক হামলায় মৃত্যুর হার প্রতি এক লাখে ২.২ শতাংশ।  

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে বন্দুক হামলায় মৃত্যু হয়েছে ১৯ হাজার ৩৫০ জনের। এই হামলায় আফ্রিকান আমেরিকানরা মারা গেছে ৬২ শতাংশ। শ্বেতাঙ্গরা মারা গেছে ২১ শতাংশ। ২০২০ সালে বন্দুকে আত্মহত্যা হয়েছে ২৪ হাজার ২৪৫ জন। ২০২০ সালে প্রতি এক লাখের মধ্যে বন্দুকে আত্মহত্যা করেছে ৮.১ শতাংশ। ২০১৯ সালে এই হার ছিলো ৭.৯ শতাংশ। কোভিড মহামারীতে সামাজিক ও অর্থনৈতিক চাপের কারণে বেশি মানুষ আত্মহত্যা করেছে।

Share This Article


কাশ্মিরে সন্ত্রাসী হামলায় ৪ ভারতীয় সেনা নিহত

ভিয়েতনাম যুদ্ধে ব্যবহৃত মডেলের রাইফেল দিয়ে ট্রাম্পকে গুলি!

ছবি: টমাস ম্যাথিউ ক্রুকস।

ট্রাম্পের ওপর হামলাকারী কে এই টমাস ম্যাথিউ

খান ইউনিসে ইসরাইলি গণহত্যা, মুখ খুললেন জাতিসংঘ মহাসচিব

৪৬ হাজার কোম্পানি বন্ধ, পতনের মুখে ইসরাইল!

ট্রাম্পের ওপর হামলার ঘটনা হত্যাচেষ্টা: এফবিআই

ট্রাম্পের ওপরে হামলা, যা বললেন বাইডেন

গুলিতে আমার কান ফুটো হয়ে গেছে: ট্রাম্প

গাজায় ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত

যুদ্ধবিরতির চুক্তি নিয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ

ইদ্দত মামলায় বেকসুর খালাস পেলেন ইমরান খান ও বুশরা বিবি

তিন ক্রু নিয়ে রাশিয়ায় যাত্রীবাহী বিমান বিধ্বস্ত