ওমিক্রন ৬০ দেশে ছড়ালেও প্রথম মৃত্যু যুক্তরাজ্যে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৫, সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১, ২৮ অগ্রহায়ণ ১৪২৮
ওমিক্রণ
ওমিক্রণ

করোনার নতুন ধরণ ওমিক্রণ বিশ্বের ৬০টি দেশে ছড়িয়ে পড়লেও প্রথমবারের মতো এতে আক্রান্ত কেউ মারা গেলেন আর সেই ব্যক্তি যুক্তরাজ্যের বাসিন্দা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার ওমিক্রনে তার দেশে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেন। তবে ওমিক্রনে মৃত ব্যক্তি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি বরিস। 

ইউকে নিউজের প্রতিবেদনে বলা হয়, পশ্চিম লন্ডনের প্যাডিংটনের কাছে একটি টিকাদান ক্লিনিক পরিদর্শনে গিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, দুঃখজনকভাবে ওমিক্রন লোকজনকে হাসপাতালে ভর্তি হতে বাধ্য করছে। দেশে ওমিক্রনে আক্রান্ত একজনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

এর আগে রবিবার বরিস জনসন দেশটিতে করোনাভাইরাসের বুস্টার ডোজের কর্মসূচি ত্বরান্বিত করার ঘোষণা দেন। প্রাপ্তবয়স্ক সব নাগরিকের জন্য ভ্যাকসিনের বুস্টার ডোজ উন্মুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা ওমিক্রন নামের একটি নতুন কোভিড-১৯ ধরন শনাক্ত করেন, যা একাধিক মিউটেশনে হয়েছে। ২৬ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছে, দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি আবিষ্কৃত কোভিড-১৯ এর প্রথম শনাক্ত বি.১.১.৫২৯ স্ট্রেন কোভিডের একটি উদ্বেগজনক ধরন হতে পারে।

যদিও প্রথমে যে বিপজ্জনক মনে করা হচ্ছিল ধরনটিকে, এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে সেটা তত ভয়ংকর নয়। ইতিমধ্যে বিশ্বের ৬০টির বেশি দেশে ওমিক্রন ছড়িয়ে পড়লেও এই ধরনে আক্রান্ত প্রথমবারের মতো কেউ মারা যাওয়ার খবর পাওয়া গেল। বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রন ধারণার চেয়ে বেশি গতিতে ছড়িয়ে পড়ছে, তবে এটি ডেল্টার মতো এতটা প্রাণঘাতী নয়।

Share This Article


হিজাব নিষিদ্ধ করল মুসলিম দেশ তাজিকিস্তান, বাতিল ঈদের ছুটি

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২ ফিলিস্তিনি

ভ্রমণের জন্য পাঁচ বছরের ভিসা চালু করছে চীন-অস্ট্রেলিয়া

হিজাব নিষিদ্ধ করে আইন পাস তাজিকিস্তানে

কোরআন অবমাননার দায়ে পাকিস্তানে পর্যটককে 'জীবন্ত পুড়িয়ে হত্যা'

দক্ষিণ কোরিয়াকে কড়া হুঁশিয়ারি পুতিনের

গাজায় নিহত বেড়ে ৩৭ হাজার ৪৩১

ইসরাইলকে সহায়তা করলে হামলার হুমকি হিজবুল্লাহর, যা বলল সাইপ্রাস

হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলের উত্তেজনা, যে সতর্কবার্তা দিল যুক্তরাষ্ট্র

তামিলনাড়ুতে বিষাক্ত মদপানে ৩৭ জনের মৃত্যু

যুদ্ধে ইসরাইলের যে ভয়াবহ পরিণতি হতে পারে, জানাল হিজবুল্লাহ

হামাসকে পরাজিত করা সম্ভব নয়: ইসরাইলি বাহিনী