কুমিল্লা সিটি নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঁচ নির্দেশনা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৮, মঙ্গলবার, ১০ মে, ২০২২, ২৭ বৈশাখ ১৪২৯

নিজস্ব প্রতিনিধি: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন উপলক্ষে দেশের আইন শৃঙ্খলা বাহিনীর (পুলিশ, বিজিবি ও আনসার) সদস্যদের জন্য পাঁচটি নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

সোমবার (৯ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব শাহে এলিদ মাইনুল আমিন স্বাক্ষরিত নির্দেশনাটি সংশ্লিষ্ট বাহিনীর প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ১৫ জুন কুমিল্লা সিটি, ৬টি পৌরসভা সাধারণ নির্বাচন, ১টি উপজেলা পরিষদ নির্বাচন, ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং উপজেলা/পৌরসভা/ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্য পদে উপ-নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

(ক) আইন-শৃঙ্খলা বাহিনী মােতায়েনের পরিকল্পনা;

(খ) সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা;

(গ) নির্বাচনী এলাকার সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণ;

(ঘ) আইন-শৃঙ্খলা বাহিনী মােতায়েনের লক্ষ্যে অগ্রিম বাজেট প্রণয়ন; এবং

(ঙ) অবৈধ অনুপ্রেবেশকারীদের নিয়ন্ত্রণ ও নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুতকরণ।

এ অবস্থায়, নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক গৃহীত উপরিউক্ত সিদ্ধান্তসমূহের সংশ্লিষ্টতা অনুযায়ী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উল্লেখ্য যে, ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ওইসব স্থানীয় সরকার নির্বাচনগুলোর মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মে'র মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ হবে ২৭ মে।

Share This Article