কোটি টাকা লোপাট: নর্থ সাউথের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিচারের দাবি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৯, সোমবার, ৯ মে, ২০২২, ২৬ বৈশাখ ১৪২৯
ফাইল  ফটো
ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক:
প্রায় ৩০৪ কোটি টাকা লোপাটের মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের গ্রেফতার করে দ্রুত তদন্ত ও বিচারের দাবি জানানো হয়েছে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ড. সুফী সাগর সামস।

লিখিত বক্তব্যে তিনি বলেন, প্রায় ৩০৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত ৫ মে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় আত্মসাতের সঙ্গে সম্পৃক্তদের আসামি করা হলেও রহস্যজনকভাবে অপর ট্রাস্টি সদস্য আজিজ আল কায়সার টিটুর নাম বাদ পড়েছে। যা গভীর উদ্বেগের। অভিযুক্ত প্রত্যেকেই সমাজের প্রভাবশালী ও ক্ষমতাধর ব্যক্তি। তাই তারা যেন আইনের ফাঁক বেরিয়ে যেতে না পারে- সে বিষয়টি খেয়াল রাখতে হবে।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, লাগামহীন দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারিতা, সিন্ডিকেট আর জঙ্গিবাদে পর্যদস্ত দেশের অন্যতম বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। মূলত আজিম-কাশেম সিন্ডিকেটের কারণেই নর্থ সাউথ অনিয়ম-দুর্নীতি ও জঙ্গিবাদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের কাছে জিম্মি হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়টির ২৫ হাজার শিক্ষার্থীর জীবন। এতো অনিয়মের মধ্যে প্রতিষ্ঠানটির শিক্ষার মান ক্রমেই নিন্মমুখী। বিশ্ববিদ্যালয়ের দুই ট্রাস্টি ও প্রতিষ্ঠাতা সদস্য আজিম উদ্দিন আহমেদ ও এম এ কাশেম সিন্ডিকেটের হাতে গোটা বিশ্ববিদ্যালয় প্রশাসনই যেন জিম্মি হয়ে আছে। নর্থ সাউথকে বাঁচাতে এবং ট্রাস্টিদের এসব অনিয়ম-দুর্নীতি বন্ধের জন্য দুদকের মামলাটির দ্রুত নিষ্পত্তি জরুরি। অভিযুক্তদের গ্রেফতার করে দ্রুত বিচার কাজ শেষের দাবি জানান তিনি। নয়তো কঠোর আন্দোলনের ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- ফররুখ আহমেদ খসরু, ড. শের সাফায়াত আলী খান, হুমায়ুন মিজি ও এম ইব্রাহীম পাটোয়ারী।

প্রসঙ্গত, গত ৫ মে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এম. এ. কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান ও আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমিন মো. হিলালীর বিরুদ্ধে মামলা করে দুদক।

মামলায় বিশ্ববিদ্যায়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের সুপারিশ/অনুমোদনকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্ট্রিজের কিছু সদস্যের অনুমোদনের মাধ্যমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডেভেলপমেন্টের নামে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ ডেসিমাল জমির ক্রয়মূল্য বাবদ ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত অর্থ হস্তন্তর, রূপান্তর, স্থানান্তর ও গোপন করার মাধ্যমে আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

এছাড়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির সদস্যদের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির আরও অভিযোগ রয়েছে। সেসব অভিযোগের অনুসন্ধান চলছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কোটা আন্দোলনে যোগ দিতে শিক্ষার্থীদের ছাত্রলীগের বাধার অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

বন্যায় স্থগিত সিলেট বোর্ডের পরীক্ষা ১১ আগস্টের পর

এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে কাল

পেছাবে না এইচএসসি পরীক্ষা, একই সঙ্গে হবে সিলেটেও

৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই : শিক্ষামন্ত্রী

প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন ১২৬ জন

একাদশে ভর্তিতে প্রথম ধাপের ফল প্রকাশ আজ, যেভাবে মিলবে

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত

বঙ্গবন্ধুর সমাধিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালকের শ্রদ্ধা

বুয়েটে হবে শতকোটি টাকার ন্যানোল্যাব: পলক