অঘোষিত সফরে ইউক্রেন গেছেন মার্কিন ফার্স্ট লেডি জিল ও কানাডার ট্রুডো

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৮, সোমবার, ৯ মে, ২০২২, ২৬ বৈশাখ ১৪২৯

ঘোষণা না করেই রোববার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে পৌঁছেছেন মার্কিন ‘ফার্স্ট লেডি’ জিল বাইডেন। তিনি দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থিত একটি শহর উঝহোরোদে সফর করেন। সেখানে তিনি একটি স্কুলে যান, যা বর্তমানে বাস্তুচ্যুত নাগরিকদের অস্থায়ী আবাস। একইদিনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও অঘোষিত ইউক্রেন সফর করেছেন।

সোমবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

জিল বাইডেন সেখানে দেখা করেন ইউক্রেনের ‘ফার্স্ট লেডি’ ওলেনা জেলেনস্কির সঙ্গে। ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যাঁকে আর দেখা যায়নি।

সূত্র জানায়, বেশ খানিকক্ষণ দু’জনের মধ্যে কথোপকথন হয়। তবে কী বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে তা জানা যায়নি। জিল হলেন যুক্তরাষ্ট্রের প্রথম হাই প্রোফাইল নারী, যিনি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন সফর করছেন।

তার এই হঠাৎ সফরের কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের ‘ফার্স্ট লেডি’ বলেন, ‘আমি মাতৃ দিবসে এসেছিলাম। ইউক্রেনের বাসিন্দাদের সঙ্গে কথা বলতে চেয়েছিলাম।’

জিল এবং ওলেনা দু’জনে স্কুলের একটি বেঞ্চে বসে কথা বলেন। এ স্কুলটি বর্তমানে ৪৮ শিশু-সহ বাস্তুচ্যুত বাসিন্দাদের অস্থায়ী আবাসস্থল। জিল বলেন, ‘আমরা মনে করি ইউক্রেনের মানুষকেও বোঝানো প্রয়োজন- এই যুদ্ধ বন্ধ হওয়া দরকার। এই যুদ্ধ নৃশংস! যুক্তরাষ্ট্র ইউক্রেনবাসীর পাশে দাঁড়িয়েছে।’

যুদ্ধ শুরু হওয়ার পরপরই জিলকে চিঠি লেখেন ওলেনা। যুদ্ধ চলাকালীনও একাধিক চিঠি লিখেছেন তিনি। সেই চিঠিতে সাড়া দিয়েই হঠাৎ ইউক্রেন সফরে জিল বাইডেন।

অন্য দিকে ইউক্রেনের স্থানীয় মেয়রের সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যমের দাবি, একই দিনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও অঘোষিত ইউক্রেন সফর করেছেন।

Share This Article


ভিয়েতনাম যুদ্ধে ব্যবহৃত মডেলের রাইফেল দিয়ে ট্রাম্পকে গুলি!

ছবি: টমাস ম্যাথিউ ক্রুকস।

ট্রাম্পের ওপর হামলাকারী কে এই টমাস ম্যাথিউ

খান ইউনিসে ইসরাইলি গণহত্যা, মুখ খুললেন জাতিসংঘ মহাসচিব

৪৬ হাজার কোম্পানি বন্ধ, পতনের মুখে ইসরাইল!

ট্রাম্পের ওপর হামলার ঘটনা হত্যাচেষ্টা: এফবিআই

ট্রাম্পের ওপরে হামলা, যা বললেন বাইডেন

গুলিতে আমার কান ফুটো হয়ে গেছে: ট্রাম্প

গাজায় ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত

যুদ্ধবিরতির চুক্তি নিয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ

ইদ্দত মামলায় বেকসুর খালাস পেলেন ইমরান খান ও বুশরা বিবি

তিন ক্রু নিয়ে রাশিয়ায় যাত্রীবাহী বিমান বিধ্বস্ত

ইসরায়েলি বাহিনী এলাকা ছাড়তেই বেরিয়ে এলো লাশের পর লাশ