রবীন্দ্রনাথের দর্শন আজ বিশ্বে সমাদৃত: নৌ প্রতিমন্ত্রী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৯, রবিবার, ৮ মে, ২০২২, ২৫ বৈশাখ ১৪২৯

নিজস্ব প্রতিনিধি:

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সোনার বাংলা প্রতিষ্ঠায় সাংস্কৃতিক আন্দোলন জোরদার করতে হবে। আর এই আন্দোলন এগিয়ে নিতে রবীন্দ্রনাথের জীবন ও কর্মকে আমাদের নিত্যসঙ্গী করতে হবে।

 

রোববার দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুরের কাছারিবাড়ি মিলনায়তনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শুধু বিশ্ব কবি নন তিনি একজন মহামানব। তাঁর দর্শন আজ বিশ্বে সমাদৃত।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমৃত্যু মনে-প্রাণে রবীন্দ্রনাথকে ধারণ করেছেন। তার প্রমাণ রবীন্দ্রনাথের 'আমার সোনার বাংলা' গানটি আমাদের দেশের জাতীয় সঙ্গীত হিসেবে বেছে নিয়েছেন।

শাহজাদপুরের কাছারি বাড়ির বিষয়ে তিনি বলেন, ‘এই কাছারি বাড়িতে দ্বিতীয় বার এলাম। ১০ বছর আগে এসেছিলাম। আর আজ আসলাম। কবিগুরুর স্মৃতি বিজড়িত জায়গায় কোনো অনুষ্ঠানে দর্শকের সারিতে থাকাও ভাগ্যের বিষয়। আর সেখানে বক্তব্য দেয়া তো আরও বেশি আনন্দের।’

রবীন্দ্রনাথের বিষয়ে নৌ-প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথের জীবন ও কর্ম বিশ্লেষণ করলে দেখতে পাওয়া যায়, তিনি একাধারে লেখক, কবি, দার্শনিক, মানবতাবাদী, প্রতিবাদী ছিলেন। ছিলেন রাজনৈতিক সচেতন। নোবেল পাওয়ার কৃষকরা যখন তাঁকে সংবর্ধনা দিলেন সেই সংবর্ধনা তিনি সাদরে গ্রহণ করেছিলেন। আবার জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণকাণ্ডের প্রতিবাদে ব্রিটিশদের দেওয়া নাইট উপাধি প্রত্যাহার করেছিলেন।

সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা। সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুখ আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শাহ মো. আজম, শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি চয়ন ইসলাম, জেলার পুলিশ সুপার মো. হাসিবুল আলম, শাহজাদপুর উপজেলা  চেয়ারম্যান আজাদ রহমান, পৌরসভা মেয়র মনির আক্তার আক্তার খান তরু লোদী, শাহজাদপুর উপজেলা নির্বাহী শাহ মো. শামসুজ্জোহা প্রমুখ।

Share This Article


‘রাতেই বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হতে পারে’

‘রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারীদের আইনের আওতায় আনা হবে’

চার দফা না মানলে আট দফা নিয়ে কথা বলার সুযোগ নেই

প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ইউনূসের বিবৃতি রাষ্ট্রবিরোধী

তালিকা হচ্ছে গা-ঢাকা দেওয়া আওয়ামী লীগ নেতাদের

আত্মগোপনে বিএনপি নেতা-কর্মীরা

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার আনা এখন সময়ের দাবি: আরেফিন সিদ্দিক

আন্দোলনকারীদের থেকে ইতিবাচক বার্তা পেয়েছি: তথ্য প্রতিমন্ত্রী

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ শিক্ষা মন্ত্রণালয়ের

‘কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস হতে পারে’

মহাসড়ক অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ