৮০০ কোটি টাকার পণ্যসহ জাহাজ রক্ষা করলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০৯, বৃহস্পতিবার, ৫ মে, ২০২২, ২২ বৈশাখ ১৪২৯

চট্টগ্রাম বন্দরে দুঃসাহসিক অভিযানে বঙ্গোপসাগরে ডুবে যাওয়া থেকে রক্ষা পেয়েছে রফতানি পণ্যবাহী একটি জাহাজ। এর ফলে জাহাজে থাকা ৮০০ কোটি টাকার রফতানি পণ্যও রক্ষা পেয়েছে। ভিয়েতনামের পতাকাবাহী এই জাহাজটি বর্তমানে মেরামতের জন্যকর্ণফুলী ড্রাই ডকে নিয়ে আসা হয়েছে।

জানা গেছে, জাহাজটি রফতানি পণ্য নিয়ে গত ১৪ এপ্রিল চট্টগ্রাম বন্দর ত্যাগ করে যাওয়ার পর এমটি ওরিয়ন এক্সপ্রেস নামে আরেকটি জাহাজের সাথে সংঘর্ষ হয়, ফলে হাইয়ান সিটি জাহাজের পোর্ট সাইডে  কার্গো হোল্ডে ছিদ্র হয়ে পানি প্রবেশ করে এবং জাহাজটি ৭ ডিগ্রি কাত হয়ে যায়। 

কার্গো হোল্ডে পানি প্রবেশ করার কারণে জাহাজটি ডুবে যাওয়ার উপক্রম হয়। এরপর ডুবে যাওয়ার হাত থেকে রক্ষা করতে এবং জাহাজটি মেরামত করতে দ্রুত সমন্বয় সভা আহ্বান করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান। ঈদের ছুটি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে জাহাজটিকে বার্থিং দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চট্টগ্রাম বন্দরের ইতিহাসে এটিই ছিল সবচেয়ে বড় ও দুঃসাহসিক উদ্ধার অভিযান। সাধারণত চট্টগ্রাম বন্দরে ৯ দশমিক ৫ মিটার ড্রাফটের জাহাজ ভেড়ানো হয়। তবে হাইয়ান সিটি জাহাজের ছিদ্র দিয়ে পানি প্রবেশ করে ড্রাফট ১০ মিটারের বেশি হয়ে গিয়েছিল। এ কারণে জাহাজটি ড্রাইডকের জেটিতে ভেড়ানোর জন্য নদী ড্রেজিং করার প্রয়োজন হয়ে পড়ে যা একটি নজিরবিহীন ঘটনা।   

Share This Article


নির্বাচন নিয়ে কোনো শঙ্কা নেই: অশোক কুমার দেবনাথ

মোটরযানে হুটার-হাইড্রোলিক হর্ন ব্যবহার করলেই ব্যবস্থা

সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

৮০ কিমি বেগে ঝড়ের আভাস, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

আবারও হিট অ্যালার্ট জারি

আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি: প্রধানমন্ত্রী

ঋণখেলাপি বিএনপির সময় বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

গণভবনে ফুলেল শুভেচ্ছা সিক্ত শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফিরে আসা

ফিলিস্তিনি আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী