তুরস্কে বঙ্গবন্ধুর ভাস্কর্য ও উদ্যান উদ্বোধন হচ্ছে আজ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩১, সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১, ২৮ অগ্রহায়ণ ১৪২৮
তুরস্কে বঙ্গবন্ধুর ভাস্কর্য
তুরস্কে বঙ্গবন্ধুর ভাস্কর্য

নিজস্ব প্রতিবেদক: তুরস্কের রাজধানী আঙ্কারায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য এবং তাঁর নামে একটি উদ্যান গড়ে তোলা হয়েছে। ১৩ (সোমবার) ডিসেম্বর এগুলো উদ্বোধন করা হবে। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের প্রচেষ্টায় এটি বাস্তবায়ন হচ্ছে। এতে আঙ্কারার ও ঢাকার মেয়র এবং তুরস্ক ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত থাকবেন।

 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম জানান, ১৩ ডিসেম্বর তুরস্কের রাজধানী আঙ্কারায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য ও উদ্যান উদ্বোধন করা হবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দেশের মেয়রের প্রচেষ্টায় আমরা এটি বাস্তবায়ন করছি। 

তিনি বলেন, ‘পর্যায়ক্রমে প্রতিটি দেশে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য পৌঁছে দেওয়ার জন্য আমি কাজ করে যাবো। পাশাপাশি আঙ্কারার সঙ্গে কীভাবে সিস্টার কনসার্ন হিসেবে কাজ করা যায়, সে বিষয়ে আমরা দুই মেয়র বৈঠক করবো।’

এরইমধ্যে রবিবার (১২ ডিসেম্বর) মেয়র আতিক তুরস্কের স্থানীয় সময় সকাল ১০টায় ইস্তান্বুল থেকে আঙ্কারার উদ্দেশে রওনা দিয়েছেন। তিনি গত ১০ ডিসেম্বর তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।  আগামী ১৪ ডিসেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।

ডিএনসিসি মেয়র জানান, তুরস্কে অবস্থানকালে আঙ্কারার মেয়রের সঙ্গে অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, বিজ্ঞান, প্রযুক্তি, শিল্প ও বাণিজ্য প্রভৃতি বিষয়ে পারস্পরিক সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হবেন তিনি। তার আশা, এই সফরের মাধ্যমে তুরস্কের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

মেয়র আরও জানান, ঢাকার বনানী এলাকায় তুরস্কের জাতির জনকের নামে কামাল আতাতুর্ক সরণি রয়েছে। ওই সড়কের পাশে অবস্থিত পার্কটিও কামাল আতাতুর্কের নামে নামকরণের সিদ্ধান্ত হয়েছে সম্প্রতি।

Share This Article


পথ আটকানো নিয়ে স্বেচ্ছাসেবক দলে মারামারি, আহত ৬

ইভিএম প্রকল্প স্থগিত নিয়ে যা বললেন সিইসি

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা

২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল আজ

সংসদে সার্বজনীন পেনশন বিল পাস

বুধবার পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল

পিতৃপরিচয়হীন সন্তানের অভিভাবক হবেন মা: হাইকোর্ট

বাংলাদেশে মানবপাচারের অন্যতম কারণ প্রাকৃতিক দুর্যোগ: জাতিসংঘ

বইয়ে কোন বিষয়ে বিতর্ক বা ভুল থাকলে তা অবশ্যই পরিবর্তন করা হবে : শিক্ষামন্ত্রী

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার

গণ-অভ্যুত্থান দিবস আজ

বাংলাদেশের উন্নয়ন প্রকল্পগুলো পরিকল্পিত ও বিজ্ঞানভিত্তিক:অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ