দুপুর ০২:৫৬, বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২, ২৩ আষাঢ়

মহাকাশ স্টেশনে গিয়ে টিকটক বানালেন নভোচারী!

 

ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে এবার ভিন্নমাত্রায় নিয়ে গেলেন ইউরোপের নভোচারী সামান্থা ক্রিস্তোফোরেত্তি। প্রথমবারের মতো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) টিকটকের জন্য ভিডিও তৈরি করেছেন তিনি।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সামান্থা ইতালির প্রথম নারী নভোচারী। ২০১৪ সালে প্রথম মহাকাশে ভ্রমণ করেন তিনি। সেবার আইএসএসে একজন নারী হিসেবে টানা ১৯৯ দিন কাটিয়ে করেন রেকর্ডও। ২০১৭-২০১৯ সালে সেই রেকর্ড ভেঙেও যায়। তবে এবার নতুন এক রেকর্ড করলেন তিনি।

চলতি বছরের এপ্রিলে দ্বিতীয়বারের মতো মহাকাশভ্রমণে গিয়েছেন সামান্থা। সেখানে ধারণ করা ভিডিও পোস্ট করছেন টিকটকে। এসব ভিডিও দেখছেন কোটি কোটি মানুষ। এর জেরেই নভোচারী সামান্থা এখন টিকটক তারকাও বনে গেছেন।

মহাকাশে সামান্থা এই টিকটক ভিডিও করেছেন বৈজ্ঞানিক কল্পকাহিনি দ্য হিচহাইকারস গাইড টু দ্য গ্যালাক্সির লেখক ডগলাস অ্যাডামসের স্মরণে। সেখানে তিনি দেখিয়েছেন, মহাকাশে ওজনহীন অবস্থায় একটি ভেজা তোয়ালে কেমন আচরণ করে। ভিডিওটি দেখা হয়েছে ১৭ কোটি বারের বেশি।

পৃথিবী থেকে একটি মহাকাশযান উৎক্ষেপণের পর তা আইএসএসে স্থাপন করা পর্যন্ত বিস্তারিত দৃশ্য ধারণ করা হয়েছে সামান্থার অপর একটি টিকটক ভিডিওতে। এই ভিডিও এখন পর্যন্ত দেখা হয়েছে ১২ লাখ বারের বেশি।

তবে এটা ভাবলে চলবে না যে মহাকাশে গিয়ে সামান্থা শুধু টিকটক ভিডিও করছেন। প্রতিদিন মহাকাশ স্টেশনের রক্ষণাবেক্ষণ ও গবেষণার কাজে ১২ ঘণ্টা করে সময় দিতে হচ্ছে তাকে। একটি গবেষণার বিষয় হলো মহাকাশযানে খুবই কম মহাকর্ষ বলের মধ্যে কীভাবে ডিম্বাশয়ের কোষগুলো কাজ করে, তা খতিয়ে দেখা। গবেষণাটি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। তার বিশ্বাস, এই গবেষণার সুফল পাবে পৃথিবীর মানুষ।

Share This Article


ফোনের ব্যবহার কমিয়ে জীবন উপভোগ করতে বললেন মোবাইলের আবিষ্কারক

গ্রাহকদের আবারও দুঃসংবাদ দিলো গ্রামীণফোন

ফাইল ফটো

প্লে স্টোরে আর থাকছে না টিকটক!

গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ করলো বিটিআরসি

স্যামসাংকে ৯০ কোটি টাকা জরিমানা অস্ট্রেলিয়ার প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা

সড়কে বসছে আইটিএস প্রযুক্তি : পাওয়া যাবে যেসব সুবিধা

যাত্রা শেষ হলো ইন্টারনেট এক্সপ্লোরারের

দুর্যোগ ও আলোস্বল্পতায় যেসব ব্যবস্থা থাকছে পদ্মা সেতুতে

ফাইল ফটো

গুগল ক্রোমে হ্যাকারদের হামলা

সব ফোনে বাধ্যতামূলক একই চার্জার নীতিমালায় সম্মত ইইউ

বাংলাদেশের প্রথম ‘জাভা চ্যাম্পিয়ন’ বজলুর রহমান

ফাইল ফটো

টেসলার ১০ শতাংশ কর্মীর ছাঁটাই চান ইলোন মাস্ক

দেশে অচিরেই চালু হচ্ছে বৈদ্যুতিক গাড়ি!

ওয়ালটন ফ্রিজ কিনে ২০ লাখ টাকা পেলেন গাজীপুরের পোশাককর্মী পারভিন

আশা দেখাচ্ছে জয় বড়ুয়ার রোবোটিক হাত