দুপুর ১২:৫০, বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২, ২৩ আষাঢ়

সিটি ব্যাংক পারপেচ্যুয়াল বন্ডের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ‘এন’ সেটেলমেন্ট ক্যাটাগরির অধীনে সিটি ব্যাংক পারপেচুয়্যাল বন্ডের লেনদেন শুরু হয়েছে। সোমবার (২০ জুন) এ কার্যক্রম শুরু হয়েছে। ডিএসই শেয়ার বাজারের জন্য সিটি ব্যাংক পারপেচ্যুয়াল বন্ডের ট্রেডিং কোড হলো ÔCBLPBONDÕ এবং স্ক্রিপ কোড হলো ২৬০১১।

পারপেচ্যুয়াল বন্ড একটি হাইব্রিড সিকিউরিটি, যার কোনো ম্যাচিউরিটির সময় নেই, যার দায় এবং ইক্যুইটি উভয় বৈশিষ্ট্য রয়েছে। এই ধরনের বন্ড খালাসযোগ্য নয়; বরং এই বন্ড সুদ প্রদানের এক অন্তহীন ধারা বহন করে।
তালিকাভুক্ত বেসরকারি বাণিজ্যিক ব্যাংক, সিটি ব্যাংক ২০১৯ সালে এই বন্ড ইস্যুর প্রক্রিয়া শুরু করে। দেশে এর আগে পারপেচ্যুয়াল বন্ড কেউই ইস্যু করেনি।

২০২০ সালের ১৯ আগস্ট এবং ৯ ডিসেম্বর যথাক্রমে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পায় সিটি ব্যাংক। ব্যাংকটি ২০২১ সালের ৭ মার্চ প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৪ শত কোটি টাকার সাবস্ক্রিপশন সফল ভাবে সম্পন্ন করে। আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড এ বন্ডের ট্রাস্টি এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড বন্ডটির আয়োজক।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ২০২১ সালের ২৩ মে এবং ২০২২ সালের ২৩ মার্চ সংশোধনীর মাধ্যমে বন্ডটিকে মূল বোর্ড অব এক্সচেঞ্জে তালিকাভুক্ত করার নির্দেশ দেয়। নির্দেশাবলী অনুসারে, ব্যাংকটি ২০২২ সালের ১৮ জানুয়ারি এবং ২৭ এপ্রিল যথাক্রমে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই) থেকে বন্ডের তালিকাভুক্তির জন্য অনুমোদন লাভ করে।

বন্ডটি আনসিকিউরড, কন্টিনজেন্ট-কনভার্টেবল, সম্পূর্ণ পেইড-আপ, নন-কিউমুলেটিভ এবং বাসেল-৩ অধিভুক্ত। বন্ডের কুপন রেঞ্জ ৬ থেকে ১০ শতাংশ এবং কুপন মার্জিন ২ শতাংশ।

সিটি ব্যংকের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২০২১ সালের ৩১ ডিসেম্বর ৫.১৫ টাকায় দাঁড়ায়, যা ২০২০ সালের ৩১ ডিসেম্বর ছিল ৪.০৯ টাকা। ২০২১ সালের শেষ নাগাদ ব্যাংকের পরিশোধিত মূলধন ছিল ১০.৬৭ বিলিয়ন টাকা এবং অনুমোদিত মূলধন ১৫.০০ বিলিয়ন টাকা।

এ উপলক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জ টাওয়ারে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ম্যানেজিং ডিরেক্টর তারেক আমিন ভূঁইয়া, সিটি ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিএফও মোহাম্মদ মাহবুবুর রহমান এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এরশাদ হোসেন।

Share This Article


ঈদের ছুটিতে খোলা থাকবে ব্যাংক, লেনদেন চলবে রাত ৮টা পর্যন্ত

ফল-ইলেকট্রনিক্স আসবাব আমদানিতে ঋণ দেওয়া বন্ধ

লেনদেনের শীর্ষে বেক্সিমকো

ব্লক লেনদেন ১৩ কোটি টাকার

দেশের প্রথম ডিজিটাল ক্রস-বর্ডার এলসি পাঠালো স্ট্যান্ডার্ড চার্টার্ড

মাইক্রোসফটের ক্লাউড সেবা নেবে ইউসিবি স্টক ব্রোকারেজ

ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

‘নগদ’-এ দেওয়া যাবে মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের বিল

সচেতনতামূলক কর্মসূচী ও প্রশিক্ষণ কর্মশালা করেছে শাহ্জালাল ইসলামী ব্যাংক

ইউসিবি’র ২১৮তম শাখা মুকসুদপুরে

কর্ণফুলীতে ওয়ালটনের নতুন শোরুম উদ্বোধন

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন সাঈদা খানম

‘নগদ’ ডিস্ট্রিবিউটরদের অর্থ লেনদেনের নিরাপত্তা দেবে সিএমপি

১২ মাসে ৫২ বিলিয়ন ডলারের বেশি পণ্য রফতানি

আইএফসি ও ব্র্যাক ব্যাংকের অংশীদারিত্বে দেশের প্রথম হাউজিং বন্ড