বিকাল ০৫:৪৯, শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৮ শ্রাবণ

করোনা ঠেকাবে চুইং গাম!‌

মুখের ভিতরে অনেক রোগ সারাতে পারে  চুইং গাম। মুখের দুর্গন্ধ, দাঁতের সমস্যা কিছুটা হলেও সারাতে পারে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে যে বিশেষ এক ধরনের চুইং গাম করোনার আলফা, বিটা, ডেল্টা সব প্রজাতির সংক্রমণ ঠেকাতে পেরেছে। তবে ওমিক্রন প্রজাতির ওপর এর কার্যকারিতা এখনও পরীক্ষা করা হয়নি। 

চুইং গাম নিয়ে গবেষণাটি করেছেন মার্কিন বিজ্ঞানীরা। গবেষণাটি প্রকাশিত হয়েছে ‘‌মলিকিউলার থেরাপি’‌ গবেষণা পত্রিকায়। দেখা গিয়েছে, কেউ করোনায় আক্রান্ত হলে তার লালায় প্রচুর পরিমাণ ভাইরাস থাকে। এই লালার নমুনা নিয়েই আরটিপিসিআর পরীক্ষা করা হয়। তাই যুক্তরাষ্ট্রের ওই বিজ্ঞানীরা দেখেন যে চুইং গাম মুখের ভেতরেই কতটা রুখে দিতে পারে ভাইরাস সংক্রমণ। 

এটা করতে গিয়ে তারা বিশেষ উপায়ে তৈরি করেছেন চুইং গাম। তাতে মিশিয়েছেন এসিই–২ রিসেপ্টর প্রোটিন। উদ্ভিজ প্রোটিন এক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। মানব শরীরে কিছু কোষে থাকে এই প্রোটিন। সংক্রমণের আগে এই এসিই–২ রিসেপ্টর প্রোটিনের ওপরেই বসে সার্স–কোভ–২ ভাইরাস। গবেষকরা চেয়েছিলেন, চুইং গামে এই প্রোটিন মিশিয়ে ভাইরাসকে মানুষের লালা রসেই আটকে রাখতে। যাতে তা মানুষের মুখেই থাকে, শরীরে ভেতর আর প্রবেশ করতে না পারে। 

গবেষকরা করোনা সংক্রমিতদের লালা নিয়ে তাতে মিশিয়ে দিয়েছিলেন এসিই–২ রিসেপ্টর প্রোটিন থাকা বিশেষ ধরনের চুইং গামের গুঁড়ো। আবার ওই প্রোটিন নেই এমন চুইং গামও গবেষকরা আলাদা ভাবে করোনা সংক্রমিতদের লালা মিশিয়ে রেখেছিলেন। তাতে তারা দেখেন যে চুইং গামে ওই প্রোটিন মেশানো আছে, তা মুখের ভেতরে লালা করোনা ভাইরাসকে আটকে রাখতে অনেক বেশি সক্ষম হচ্ছে। ৫০ মিলিগ্রাম প্রোটিন মেশানো চুইং গাম করোনা ঠেকাতে ৯৫ শতাংশ পর্যন্ত সক্ষম। সুতরাং বলা যেতেই পারে, করোনা ঠেকাতে এবার সক্ষম হতে পারে  চুইং গামও। 

Share This Article


ওয়েবিলের নামে বেশি ভাড়া নিলে রুট পারমিট বাতিল

‘যৌবনের মূল্যায়ন কর বার্ধক্যের আগে’

শ্রীলংকায় ১ কোটির বেশি রুপি দান করল অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

হেরে গেলেও একে অন্যের পাশে থাকার ঘোষণা

শিল্পাঞ্চল এলাকায় সাপ্তাহিক ছুটি নির্ধারণ

বেট উইনারের সঙ্গে চুক্তি বাতিল করবেন সাকিব

বনানীতে সড়ক দুর্ঘটনায় অটোরিকশাচালক নিহত

কোভিডঃ বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

নদীবন্দরে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত

ফতুল্লায় ২১ যাত্রীসহ ট্রলারডুবি

আন্তর্জাতিক যুব দিবস আজ

Video does not show 2022 fuel protests in Bangladesh, it dates to 2013

বিপিসির কাজ কি? তারা কেনো এফডিআর করে?

তিন দশক পর সেই সন্তানের অনুপ্রেরণায় ধর্ষকদের বিচার চেয়ে আদালতে মা

করোনায় ‘গুরুতর অসুস্থ’ ছিলেন কিম জং উন