সকাল ০৮:০২, শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র

রুশ প্রেসিডেন্ট পুতিন ৬ ডিসেম্বর ভারতে আসছেন

পুতিন-মোদির ফাইল  ফটো
পুতিন-মোদির ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করতে ভারতে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ৬ ডিসেম্বর (সোমবার) ভারতে আসবেন পুতিন। 

 

দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীও বৈঠক করবেন বলে জানা গিয়েছে। এই বৈঠকে প্রতিরক্ষা ও প্রযুক্তির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে একাধিক চুক্তি স্বাক্ষরিত হওয়ার পাশাপাশি আফগানিস্তান ইস্যু নিয়েও কথা হতে পারে।  

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা-সহ কয়েকটি রুশ প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয়ে খুঁটিনাটি চূড়ান্ত হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

এছাড়া দ্রুত ভারতীয় সেনা বাহিনীর হাতে আসছে একে-২০৩ অ্যাসল্ট রাইফেল। আর পুতিনের এই সফরেই দুই দেশের মধ্যে সমরাস্ত্রের লেনদেন নিয়ে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হতে পারে। অন্য অস্ত্র সরবরাহ নিয়েও আলোচনা হবে বলে সূত্রের খবর। প্রায় সাড়ে সাত লক্ষ একে-২০৩ অ্যাসল্ট  রাইফেল উত্তরপ্রদেশের আমেঠির কারখানা তৈরি হবে।

যদিও রাশিয়া থেকে অস্ত্র কেনার ক্ষেত্রে আমেরিকার নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সে দেশ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ সরঞ্জাম ভারতে পৌঁছতে শুরু করেছে। আমেরিকার হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়া থেকে এস-৪০০ কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ২০১৮ সালের অক্টোবরে পুতিনের দিল্লি সফরের সময় এ বিষয়ে চুক্তি সই হয়েছিল। 

আর আগামীকাল পুতিনের বৈঠকে এই বিষয়টিতে বাড়তি মাত্রা যোগ হবে। চীনের সঙ্গে সীমান্তে সংঘাতের পরিস্থিতির আবহে এই সরঞ্জাম যে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা আমেরিকাকে বোঝাতে পেরেছে মোদী সরকার। উত্তরপ্রদেশের অমেঠীতে একে-২০৩ অ্যাসল্ট রাইফেল উৎপাদনের প্রশ্নে ভারত, রাশিয়া চুক্তি করতে চলেছে। সব মিলিয়ে সোমবার দফায় দফায় চলবে শীর্ষ পর্যায়ের বৈঠক।

এছাড়াও পুতিনের সফরের আগে দ্বিপাক্ষিক অর্থনীতি এবং প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে ‘টু প্লাস টু মেকানিজন’ বৈঠক হওয়ার কথা। সেখানে হাজির থাকতে পারেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ। সম্প্রতি জ্বালানি সংক্রান্ত একটি দীর্ঘমেয়াদি চুক্তি সই করেছে দুই দেশ।

আগামীকাল শীর্ষ সম্মেলনের সময়, দুই দেশের শীর্ষনেতারা দ্বিপাক্ষিক সম্পর্কের সম্ভাবনা পর্যালোচনা করবেন এবং দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। 

Share This Article


বঙ্গবন্ধুকে হত্যায় জিয়াউর রহমান জড়িত না থাকলে ঘাতকরা সাহস পেত না : ওবায়দুল কাদের

গার্ডার দুর্ঘটনায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আপত্তি নেই চীনের

দুর্ঘটনার পর নাম আসা ১০ জন গ্রেফতার

ডলারে ‘অতিরিক্ত মুনাফা’র কারণে এবার ৬ ব্যাংকের এমডিকে শোকজ

কমতে শুরু করেছে ডিমের দাম

স্বস্তিতে ডলার

ফিলিস্তিনকে সামরিক সহযোগিতা দিতে আগ্রহী রাশিয়া

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা দশে মুস্তাফিজ

সিন্ডিকেটের কারণে বাড়ছে ডিমের দাম

সীমানা পরিবর্তন নিয়ে বিতর্কে জড়াবে না ইসি

ফিটনেসবিহীন ক্রেনটি চালাচ্ছিল চালকের সহকারী: র‍্যাব

এবার শিরোপা জিতবে বার্সেলোনা: লেওয়ানডস্কি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্ববৃহৎ অর্থ বিলে স্বাক্ষর বাইডেনের

শিগগিরই ঢাকা-নিউইয়র্ক রুটে চলবে বিমানের ফ্লাইট

হঠাৎ অসুস্থ খালেদা জিয়া