বিকাল ০৫:০১, শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ়

১৪ পা ওয়ালা প্রকাণ্ড তেলাপোকার সন্ধান !

ফিচার ডেস্ক: 

ঝাঁড়ু দিয়ে অথবাস্প্রে ছিটিয়ে কত আরশোলার প্রাণনিয়েছেন তার কোন খবর নেই। তবে  এইআরশোলার কাছে ঝাঁড়ু হোক স্প্রে হোক- সবই তুচ্ছ! এমনকী একখানা হৃদকম্প ধরিয়েও দিতে পারে  সামুদ্রিক আরশোলা। 

 

সিঙ্গাপুরেরগবেষকরা ভারত মহাসাগরের তলদেশে এমনই একটি বিশাল ‘সামুদ্রিক আরশোলা'র সন্ধান পেয়েছেন।পিটার এনজি ও সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকর্মীদের দ্বারা পরিচালিত একটি সমুদ্র অভিযানের সময় এই অদ্ভুত প্রাণীটিকেপাওয়া গেছে বলেই প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ ট্যাবলয়েট পত্রিকা ডেইলিমেইল। 

সম্প্রতি ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা উপকূলে গভীর সমুদ্রের ১৪ দিন ধরেঅভিযান চালানোর সময়, এই দলটি ১২ হাজারের বেশি গভীরসমুদ্রের প্রাণী সংগ্রহ করেছে - যার মধ্যে বিশালাকার এই আরশোলাও রয়েছে।

যদিওআরশোলার বেশ কঠিন নামও রয়েছে, একটি নতুন প্রজাতির অন্তর্ভুক্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে এই প্রাণিটিকে। এরনাম দেওয়া হয়েছে “বাথিনমাস রাক্ষস”। এই আবিষ্কারটিসোশ্যাল মিডিয়ায় বেশ শোরগোলও ফেলে দিয়েছে।

জায়ান্টবাথিনমাস একটি গভীর সমুদ্রের ক্রাস্টাসিয়ান যা আকারে ২০ইঞ্চি (৫০ সেন্টিমিটার) পর্যন্তবাড়তে পারে ও এটি দ্বিতীয় বৃহত্তম আইসোপড প্রজাতি হিসেবেই বিজ্ঞানে পরিচিত। যদিও এদের সমুদ্রের আরশোলা নাম দেওয়া হয়েছে, তবে এই ১৪ পাওয়ালা প্রাণীগুলোর আসলে কাঁকড়া ও চিংড়ির মতো অন্যান্য সামুদ্রিক প্রজাতির সঙ্গেই আরও নিবিড়ভাবে মিল রয়েছে।

এইপ্রাণিটি, যার মাথা ও যৌগিক চক্ষু তার ডাকনাম আপাতত ‘দার্থ ভাদার'। সমুদ্রের তলদেশেরএই প্রাণি মূলত মৃত সামুদ্রিক প্রাণির অবশিষ্টাং খেয়েই বেঁচে থাকে। এগুলো কোনও খাবার ছাড়াই দীর্ঘ সময় বেঁচে থাকতে সক্ষম।

ইন্দোনেশিয়ানইনস্টিটিউট অফ সায়েন্সেসের কাহিয়োরাহমাদি বিবিসিকে জানান যে নতুন প্রজাতিরআবিষ্কারের ঘটনাটি আকার ও ইকোসিস্টেমের যেখানে এটি পাওয়া গেছে সেই দিক থেকে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ।

নিউজওয়েবসাইট মাদারশিপ অনুযায়ী, ৫০ সেন্টিমিটার পর্যন্তবেড়ে উঠতে পারে এমন আইসোপডগুলোকে ‘সুপারজায়েন্টস' নামে ডাকা হয়। সদ্য আবিষ্কৃত এই প্রাণীটিকে নিয়েএখন মোট ২০ প্রজাতির দৈত্যকারআইসোপড রয়েছে। অভিযানের সময় গবেষকরা আরও ১২ টি নতুনপ্রজাতিও আবিষ্কার করেছিলেন।

Share This Article


পেঁয়াজের দাম কেজিতে বাড়ল ২০ টাকা

নিঃস্ব আমি রিক্ত আমি দেবার কিছু নেই, আছে শুধু ভালোবাসা দিয়ে গেলাম তাই

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে টোল গুনতে হয়েছে ৭৫০ টাকা

আফগানিস্তানে ৫ শয্যার ক্লিনিকে ৫০০ জনের চিকিৎসা

বিশ্বের বৃহত্তম ব্যাকটেরিয়া টি. ম্যাগনিফিকা

এবার বিশ্বব্যাংকও জানালো অভিনন্দন!

ফাইল ফটো

অস্ট্রেলিয়া থেকে পদ্মা সেতু নিয়ে যা বললেন নায়িকা শাবনূর

পদ্মা সেতুতে কত টাকা টোল দিলেন প্রধানমন্ত্রী

পদ্মা সেতু: সুর পাল্টে বিশ্বব্যাংকের অভিনন্দন

পদ্মা সেতুতে হাজারো মানুষের ঢল

২৬ জুনের মধ্যে ঈদ বোনাস দেওয়ার নির্দেশ

প্রধানমন্ত্রীকে বরণে পদ্মায় লাল-সবুজের ৮০ নৌকা

ফাইল ফটো

পুকুরে পদ্মা সেতু!

ফাইল ফটো

পদ্মা সেতুর প্রথম টোল পরিশোধ করলেন প্রধানমন্ত্রী

ফাইল ফটো

কেক কেটে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন টাইগারদের