সন্ধ্যা ০৬:৫৫, শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৮ শ্রাবণ

প্রযুক্তি ব্যবহারে লেনদেন: আগ্রহ বাড়ছে মানুষের!

ফাইল ফটো
ফাইল ফটো

আব্দুজ্জাহের ভূঁইয়া: নগদ বহনের ঝুঁকি ও শাখায় গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়ানোর ঝামেলা এড়াতে কার্ডভিত্তিক ও টাকা জমা দেওয়ার মেশিন-সিআরএম-এ লেনদেন বাড়ছে ব্যাংকগুলোতে। করোনার কারণে মাঝে কিছুটা কমে গেলেও এখন পুনরায় এটিএম কার্ড ব্যবহার করে টাকা উত্তোলনের দিকে ঝুঁকছেন গ্রাহকরা। এতে নয় মাসের ব্যবধানে এটিএমে লেনদেন বেড়েছে ২ হাজার ৩৩৮ কোটি ৩০ লাখ টাকা। অন্যদিকে, বছরের ব্যবধানে সিআরএমের জনপ্রিয়তা বেড়েছে ৪৭০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সব শেষ তথ্য বলছে, জানুয়ারিতে সারা দেশে ছড়িয়ে–ছিটিয়ে থাকা এটিএমে মোট ১৬ হাজার ৬৪৬ কোটি ৮০ লাখ টাকা উত্তোলন করা হয়। আর সেপ্টেম্বর মাস শেষে তার পরিমাণ দাঁড়ায় ১৮ হাজার ৯৮৫ কোটি ১০ লাখ টাকা। সে হিসেবে নয় মাসে এটিএমের মাধ্যমে লেনদেন বেড়েছে ২ হাজার ৩৩৮ কোটি ৩০ লাখ টাকা।

অন্যদিকে টাকা জমা দেওয়ার মেশিন সিআরএম-এ গ্রাহকরা গত বছরের সেপ্টেম্বরে যেখানে টাকা জমা দিয়েছেন ৬৭৬ কোটি ১০ লাখ টাকা, সেখানে বছরের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ১৮৩ কোটি ৪০ লাখ টাকায়। সে হিসেবে বছরের ব্যবধানে সিআরএম-এ টাকা জমা দেওয়ার পরিমাণ বেড়েছে ২ হাজার ৫০৭ কোটি ৩০ লাখ টাকা, যা গত অর্থবছরের এই সময়ের চেয়ে ৪৭০.৮১ শতাংশ বেশি।

শুধু এটিএম বা সিআরএম নয়, রিট্টির ইনকরোপটেবল ক্যাশিয়ার বাড়ছে পিওএসের মাধ্যমে লেনদেনও। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বলছে, জানুয়ারিতে পিওএসের মাধ্যমে লেনদেন হয়েছিল ১ হাজার ৫৬৭ কোটি ৬ লাখ টাকা। লেনদেন সংখ্যা ছিল ৩১ লাখ ৪৩ হাজার ৯৫৬টি। কিন্তু সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৯৯ কোটি টাকা। সে হিসেবে নয় মাসের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৩১ কোটি ৪০ লাখ টাকা। আর বছরের ব্যবধানে পিওএসের মাধ্যমে লেনদেন বেড়েছে ৪৪৯ কোটি ৪০ লাখ টাকা।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, দেশ ডিজিটালাইজেশনের ফলে মানুষের মধ্যে প্রযুক্তি ব্যবহারের আগ্রহ বাড়ছে। আর নগদ অর্থ বহনে ঝুঁকি থাকায় মানুষ এখন আর নগদ অর্থ নিয়ে ঘোরাফেরা করেন না। এতে কার্ড ভিত্তিক লেনদেন দিনদিন বাড়ছে। মধ্যে করোনার কারণে কিছুটা কমলেও ভবিষ্যতে এর পরিমাণ আরও বাড়বে বলেও জানান তারা।

আর এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বাংলাদেশের কথাকে বলেন, করোনা পরবর্তী অর্থনীতি চাঙ্গা হয়েছে। এতে ব্যাংকগুলোতেও ভীড় বেড়েছে, যার কারণে মানুষ লাইনে দাঁড়িয়ে টাকা জমা দেওয়ার বদলে সিআরএমের দিকে ঝুঁকছেন। এছাড়া নদগ অর্থ বহনে অসুবিধা ও লাইনে দাঁড়িয়ে টাকা উত্তোলনে অধিক সময় ব্যয় হওয়ায় মানুষ এটিএম ব্যবহার বাড়িয়েছে বলেও মনে করেন বাংলাদেশ ব্যাংকের এই নির্বাহী পরিচালক।

Share This Article


সব দলকে এক হয়ে সরকার হটাতে আন্দোলন করতে হবে: মান্না

রুশ বিমান বহরের ক্ষমতা কমেছে কৃষ্ণ সাগরে

নির্বাচন সামনে রেখে সরকার বিদেশি চাপে আছে: ফখরুল

ট্রাম্পের বাড়িতে হানা দিলো এফবিআই!

রাশিয়ানদের আস্থা বেড়েছে পুতিনের ওপর

অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ সুখে আছে: পররাষ্ট্রমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার চিন্তা

ইরানে ড্রোন প্রশিক্ষণ নিচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

ইউক্রেন ছাড়ল গমবাহী প্রথম জাহাজ

বিশ্ববাজারে জনসন বেবি পাউডার বিক্রি বন্ধের ঘোষণা

ওয়েবিলের নামে বেশি ভাড়া নিলে রুট পারমিট বাতিল

‘যৌবনের মূল্যায়ন কর বার্ধক্যের আগে’

শ্রীলংকায় ১ কোটির বেশি রুপি দান করল অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

হেরে গেলেও একে অন্যের পাশে থাকার ঘোষণা

শিল্পাঞ্চল এলাকায় সাপ্তাহিক ছুটি নির্ধারণ