সকাল ০৮:০২, শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র

যে ৭ উপকার পাবেন খালি পেটে পানি খেলে

লাইফস্টাইল ডেস্ক:
বলা হয়ে থাকে পানির অপর নাম জীবন। এটি বলার কারণ হচ্ছে— পানি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ আর আমাদের শরীরের ৭০ শতাংশই পানি দিয়ে গঠিত। শরীরের প্রায় সব অঙ্গের স্বাভাবিক ও মসৃণ কার্যকারিতার জন্য পানি অপরিহার্য।

সুস্থ থাকতে নিয়মিত অন্তত দুই লিটার পানি পান করা উচিত আমাদের। পানি আমাদের শরীরের জন্য প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। শরীরকে হাইড্রেট রাখতে ও বিভিন্ন রোগ প্রতিরোধেও অনেক উপকারী হিসেবে কাজ করে পানি।

আর পানি পানের সবচেয়ে বেশি উপকার পাওয়া যায় সকালে খালি পেটে পানি করলে। আসুন জেনে নিই খালি পেটে পানি পানের সাত স্বাস্থ্য উপকারিতা—

১. বিপাক ত্বরান্বিত করে
সকালে খালি পেটে পানি পান করলে তা বিপাকীয় হারকে প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করতে পারে। আর এটি করলে তা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে এবং দীর্ঘমেয়াদে ওজন কমাতে সাহায্য করে।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
শরীরে তরল ভারসাম্য বজায় রাখতে পানি প্রয়োজনীয়। আর নিয়মিত সকালে খালি পেটে পানি পান করার অভ্যাস করলে তা আমাদের ইমিউন সিস্টেমের জন্য অনেক উপকারী হতে পারে। এটি করলে বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।

৩. অন্ত্র পরিষ্কার করে
খালি পেটে পানি পান করলে তা আমাদের পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। যখন আমরা প্রচুর পরিমাণে পানি পান করি, তখন মলত্যাগের তাগিদ অনুভব করে শরীর থেকে বর্জ্য পরিত্রাণ পেতে সহায়তা করতে পারে।

৪. শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে
সকালে খালি পেটে পানি পান করতে তা আমাদের শরীর থেকে টক্সিন বের করে দিতে সহায়তা করে। আমরা যখন প্রস্রাব করি তখন শরীর থেকে তরল আকারে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। আর সকালে খালি পেটে পানি পান করলে এটি আরও ভালোভাবে হতে পারে। এ ছাড়া শরীর পরিষ্কার করতে ও ফোলাভাব প্রতিরোধ করতেও উপকারী হিসেবে কাজ করে এটি।

৫. মাইগ্রেনের আক্রমণ প্রতিরোধ করে
ঘন ঘন মাথাব্যথা ও মাইগ্রেনের আক্রমণের প্রাথমিক কারণগুলোর মধ্যে একটি হচ্ছে শরীরে তরলের অভাব বা ডিহাইড্রেশন। আর খালি পেটে পানি পান করলে তা প্রাকৃতিকভাবে মাথাব্যথা থেকে মুক্তি পেতে ও মাইগ্রেনের আক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে। শুধু তাই নয়, পর্যাপ্ত পানি পান করলে সেটি মুখের বা দাঁতের সমস্যাও দূর করতে সাহায্য করে।

৬. ওজন কমাতে সাহায্য করে
বেশি করে পানি পান করলে তা আপনাকে দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে। এর কারণ হচ্ছে— পানিতে মোটেও কোনো ক্যালোরি নেই, আর ঘন ঘন এটি পান করলে তা পেট ভরা রাখতেও সাহায্য করে। এ ছাড়া সকালে খালি পেটে পানি পান করলে তা বিপাককে দ্রুত করতে সাহায্য করে, তাই এটি দ্রুত ক্যালোরি বার্ন করতে সাহায্য করে।

৭. কোলন পরিষ্কার করে
খালি পেটে পানি পান করলে সেটি জমে থাকা স্লাজ থেকে মুক্তি পেতে সাহায্য করে ও পুষ্টির দ্রুত শোষণকে সক্ষম করে। আর এর ফলে কোলন স্বাস্থ্য ভালো হয় এবং সামগ্রিকভাবে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে।

তথ্যসূত্র: স্টাইলক্রেজ ডটকম

Share This Article


বঙ্গবন্ধুকে হত্যায় জিয়াউর রহমান জড়িত না থাকলে ঘাতকরা সাহস পেত না : ওবায়দুল কাদের

গার্ডার দুর্ঘটনায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আপত্তি নেই চীনের

দুর্ঘটনার পর নাম আসা ১০ জন গ্রেফতার

ডলারে ‘অতিরিক্ত মুনাফা’র কারণে এবার ৬ ব্যাংকের এমডিকে শোকজ

কমতে শুরু করেছে ডিমের দাম

স্বস্তিতে ডলার

ফিলিস্তিনকে সামরিক সহযোগিতা দিতে আগ্রহী রাশিয়া

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা দশে মুস্তাফিজ

সিন্ডিকেটের কারণে বাড়ছে ডিমের দাম

সীমানা পরিবর্তন নিয়ে বিতর্কে জড়াবে না ইসি

ফিটনেসবিহীন ক্রেনটি চালাচ্ছিল চালকের সহকারী: র‍্যাব

এবার শিরোপা জিতবে বার্সেলোনা: লেওয়ানডস্কি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্ববৃহৎ অর্থ বিলে স্বাক্ষর বাইডেনের

শিগগিরই ঢাকা-নিউইয়র্ক রুটে চলবে বিমানের ফ্লাইট

হঠাৎ অসুস্থ খালেদা জিয়া