সকাল ০৭:১৮, শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র

পিতামাতাকে যেন বৃদ্ধাশ্রমে যেতে না হয়: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

নিজস্ব প্রতিবেদক: প্রবীণদের প্রতি নিপীড়ন দিন দিন বাড়ছে। তথাকথিত শিক্ষিতরাই পিতা-মাতার প্রতি উদাসীনতা দেখান। পরিস্থিতি এমন যে, পিতা-মাতার প্রতি অবহেলা প্রদর্শনকারী সরকারি কর্মকর্তা–কর্মচারীদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা এখন বাস্তবতার নিরীখে অপরিহার্য হয়ে পড়েছে।

২০ ডিসেম্বর (সোমবার) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে প্রবীণ সম্মেলেনে প্রধান অতিথির বক্তব্যে এমন কথা বলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার গৌরবোজ্জ্বল সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে প্রবীণ সম্মেলন ২০২১–এর আয়োজন করে সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটি। সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

অনুষ্ঠানে পিতা-মাতার ভরণ-পোষণ নিশ্চিতের বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘পিতা-মাতার ভরণ-পোষণ তথা প্রবীণদের প্রতি নবীনদের দায়িত্ব পালন সকল ধর্মেরই শিক্ষা। সন্তান কর্তৃক পিতা-মাতার ভরণ-পোষণ আইন, ২০১৩ অনুযায়ী প্রত্যেক সন্তানকে তার পিতা-মাতার ভরণ-পোষণ নিশ্চিত করতে হবে। কোনো পিতা-মাতার একাধিক সন্তান থাকলে সে ক্ষেত্রে সন্তানরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে তাদের পিতা-মাতার ভরণ পোষণ নিশ্চিত করবেন।’

তথ্য-উপাত্ত তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, ‘প্রবীণদের প্রতি নিপীড়ন ক্রমান্বয়ে বেড়ে চলেছে। আর তথাকথিত শিক্ষিত ব্যক্তিরা পিতা-মাতার প্রতি সীমাহীন উদাসীনতা প্রদর্শন করছে, যা সবসময় আমাকে ব্যথিত করে।’ এ ছাড়া পিতা-মাতার প্রতি অবহেলা প্রদর্শনকারী সরকারি কর্মকর্তা–কর্মচারীদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা এখন বাস্তবতার নিরীখে অপরিহার্য বলে মন্তব্য করেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, ‘সন্তানদের শুধু পিতা-মাতার ভরণ-পোষণ দিলেই হবে না, তাদের সব বিষয়ে খোঁজখবর রাখতে হবে। সন্তানেরা তাঁদের পিতা-মাতার পাশাপাশি দাদা-দাদি, নানা-নানির প্রতিও দায়িত্বপালন করবেন। বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা ও সম্মানজনক অবস্থান সৃষ্টির জন্য প্রবীণদের ভূমিকা অনস্বীকার্য। তাই তাদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য সরকারসহ সবাইকে এগিয়ে আসতে হবে। সরকারের প্রণীত প্রবীণ নীতিমালা, পিতা-মাতার ভরণ-পোষণ আইন পূর্ণ বাস্তবায়নে সমাজের সকলকে ভূমিকা পালন করতে হবে।’

সংবিধানের ১৫ নম্বর অনুচ্ছেদে প্রবীণদের যুক্তিসঙ্গত বিশ্রাম, বিনোদন ও অবকাশের অধিকার সুস্পষ্টভাবে বিবৃত রয়েছে উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ‘বাংলাদেশ পরিসংখ্যা ব্যুরোর মতে দেশের মোট জনসংখ্যার ৮ শতাংশ প্রবীণ বা বয়োজ্যেষ্ঠ। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু বেড়েছে, আমাদের গড় আয়ু ৭২ বছর। ভারতে আমাদের চেয়ে কম, পাকিস্তানে আরও কম।’

‘গবেষণা থেকে অনুমিত হয় যে,২০৫০ সালে দেশে বয়োজ্যেষ্ঠের সংখ্যা ৩ কোটি ৪০ লাখে পৌঁছাবে, যা মোট জনসংখ্যার ২৬ শতাংশ হবে। তখন বাংলাদেশ বয়স্ক জনসংখ্যার দেশ হিসেবে গণ্য হবে। সঙ্গত করণেই প্রবীণদের জন্য কার্যকর ব্যবস্থা নিতে সরকার, তথা দেশের বিত্তবানদের এগিয়ে আসতে হবে’, যোগ করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

প্রবীণদের ওপর নিপীড়নের বিষয়ে একটি সংস্থার গবেষণার বরাত দিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘হেল্পলেজ গ্লোবাল নেটওয়ার্কের গবেষণায় প্রবীণ নিপীড়নের যে চিত্র অঙ্কিত হয়েছে, তা সত্যিই ভয়াবহ। বিশ্বব্যাপী প্রতি ছয়জন প্রবীণের একজন নিপীড়নের শিকার হচ্ছেন। এ কথা অস্বীকার করা যায় না, প্রবীণদের প্রতি নিপীড়ন ক্রমান্বয়ে বাড়ছে। তথাকথিত শিক্ষিত ব্যক্তিরা বয়োবৃদ্ধ মা-বাবার প্রতি সীমাহীন উদাসীনতা প্রদর্শন করছে, যা সবসময় আমাকে ব্যথিত করে।’

অনুষ্ঠানে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সাবেক চেয়ারম্যান ও সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ, সোসাইটির কার্যনির্বাহী পরিষদের মহাসচিব মো. ফজলুল হক, প্রবীণ সম্মেলন-২০২১ এর উদ্‌যাপন কমিটির আহ্বায়ক এ কে এম রেজাউল হক প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে নয়জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা পদক দেওয়া হয়।

Share This Article


বঙ্গবন্ধুকে হত্যায় জিয়াউর রহমান জড়িত না থাকলে ঘাতকরা সাহস পেত না : ওবায়দুল কাদের

গার্ডার দুর্ঘটনায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আপত্তি নেই চীনের

দুর্ঘটনার পর নাম আসা ১০ জন গ্রেফতার

ডলারে ‘অতিরিক্ত মুনাফা’র কারণে এবার ৬ ব্যাংকের এমডিকে শোকজ

কমতে শুরু করেছে ডিমের দাম

স্বস্তিতে ডলার

ফিলিস্তিনকে সামরিক সহযোগিতা দিতে আগ্রহী রাশিয়া

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা দশে মুস্তাফিজ

সিন্ডিকেটের কারণে বাড়ছে ডিমের দাম

সীমানা পরিবর্তন নিয়ে বিতর্কে জড়াবে না ইসি

ফিটনেসবিহীন ক্রেনটি চালাচ্ছিল চালকের সহকারী: র‍্যাব

এবার শিরোপা জিতবে বার্সেলোনা: লেওয়ানডস্কি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্ববৃহৎ অর্থ বিলে স্বাক্ষর বাইডেনের

শিগগিরই ঢাকা-নিউইয়র্ক রুটে চলবে বিমানের ফ্লাইট

হঠাৎ অসুস্থ খালেদা জিয়া