সকাল ০৯:৩১, বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র

পদ্মাসেতুতে খালেদা জিয়ার অবদান কতটুকু?

১৯৯৮ সালের জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দেন পদ্মায় সেতু নির্মাণ সম্ভব কিনা, তা খতিয়ে দেখতে। তখন আরপিটি-নেডকো-বিসিএল জয়েন্ট ভেঞ্চার নামের পরামর্শক কমিটি একটি সমীক্ষা করে। সেই সমীক্ষার বিষয় ছিলো, পদ্মা সেতু নির্মাণ করা হবে, নাকি বিদ্যমান ফেরি ব্যবস্থার উন্নয়ন করা হবে।

 

সমীক্ষায় বলা হয়, পদ্মা নদী পানির সঙ্গে বিপুল পলি বয়ে আনে। ফলে নদীর তলদেশে নিয়মিত পরিবর্তন হয়। ভাঙনের কারণে ফেরিঘাট বারবার স্থানান্তর করতে হয়। পলির কারণে নির্দিষ্ট নৌরুট রক্ষা অসম্ভব। তাই ফেরি ব্যবস্থা উন্নয়নের পরিবর্তে সেতু নির্মাণের সিদ্ধান্ত আসে প্রাক-সম্ভাব্যতায়।

সবদিক বিবেচনায় মাওয়া-জাজিরায় সেতু নির্মাণের পরামর্শ দেয় পরামর্শক প্রতিষ্ঠান।

২০০১ সালের ফেব্রুয়ারিতে প্রাক-সমীক্ষার প্রতিবেদন দেয় পরামর্শক প্রতিষ্ঠান। ওই বছরের ৪ জুলাই পদ্মা সেতু নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিস্তারিত সমীক্ষা করতে জাপানকে অনুরোধ করেন। জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) স্টাডি টিম ২০০১ সালের ২৬ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করে।

এরপর জাইকার অনুদানে ২০০৩ সালের ১৬ মে শুরু হয় পদ্মা সেতুর সম্ভাব্যতা যাচাই সমীক্ষার কাজ। ততদিনে নতুন প্রধানমন্ত্রী হয়েছেন বেগম খালেদা জিয়া।২০০৩ সালের ১৪ মে খালেদা জিয়া মাদারীপুরের শিবচরে হাজী শরীয়তউল্লাহ সেতুর উদ্বোধন অনুষ্ঠানে আবার পদ্মা সেতুর ঘোষণা দেন।মূলত এটিই পদ্মাসেতুর সঙ্গে খালেদা জিয়ার প্রথম সংস্লিষ্টতা।  

এর ৫ মাস পর ২০০৩ সালের ১ অক্টোবর সম্ভাব্যতা যাচাই শেষে জাইকার নিয়োগ করা পরামর্শক প্রতিষ্ঠান জাপানের নিপ্পন কোইয়ি কোম্পানি লিমিটেড প্রতিবেদন প্রকাশ করেন।

পাটুরিয়া-গোয়ালন্দ এবং মাওয়া-জাজিরা অ্যালাইনমেন্টকে সেতু নির্মাণের প্রাথমিক তালিকায় রেখে ২০০৫ সালের মার্চে সমীক্ষার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পরামর্শক প্রতিষ্ঠান।

২০০৫ সালের ১৯ অক্টোবর পদ্মা সেতুর উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। তবে তখনকার সরকার তা অনুমোদন করে যেতে পারেনি। এর পর ক্ষমতায় আসে তত্ত্বাবধায়ক সরকার। তারপর থেকে বিএনপি আর ক্ষমতায় আসেনি।

Share This Article


নতুন ১২ ট্রাস্টি পেল নর্থ সাউথ

দুঃস্থদের মাঝে খাদ্যপণ্য বিতরণ করল শাহ্জালাল ইসলামী ব্যাংক

শুদ্ধাচার পুরস্কার প্রদান করেছে ইউসিবি

ছাত্রলীগ নেতাকর্মীদের পেটানোর ঘটনায় তদন্ত কমিটি

সিআইডি প্রধান হলেন মোহাম্মদ আলী মিয়া

যুক্তরাষ্ট্র চাইছে ইউক্রেনের দ্বন্দ্ব বাড়াতে: পুতিন

আলিয়া-কারিনা

আলিয়া অন্তঃসত্ত্বা, যা বললেন কারিনা...

ওয়াসার পানির শুল্ক নির্ধারণের ব্যাখ্যা চান হাইকোর্ট

ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি পেয়েছে তদন্ত কমিটি

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের চুক্তির উপর ভিত্তি করে আলোচনা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রতিমাসে বিল দিলেও গ্যাস না পাওয়ায় সিদ্ধিরগঞ্জে মানববন্ধন

জন্ম নিবন্ধন জটিলতা কমলো,লাগবে না মা-বাবার সনদ

করোনায় নতুন শনাক্ত ৯৩, মৃত্যু নেই

কথা বলছেন সালমান রুশদি

রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ার অস্ত্রের গুদামে বিস্ফোরণ