সকাল ১০:৩৭, বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র

করোনার ছোবল:পূর্বের চাইতেও ভয়াবহ!

একমাস আগেও দেশে করোনা শনাক্তের হার ছিলো মাত্র ২ শতাংশের নীচে। তার আগের মাসগুলোতেও করোনা শনাক্তের হার ছিল আরও কম।তাতে মনে হচ্ছিলো দেশ থেকে করোনা বোধহয় বিদায়ই নিয়েছে।

কিন্তু গত ৭ দিন (১২-১৯ জুন) শনাক্তের হার ৩ শতাংশে উঠে আসে এবং গত ২৪ ঘন্টার করোনা শনাক্তের হার হঠাৎ করেই ৭ শতাংশে উঠে আসে। এমনকি গত ২৪ ঘন্টার একজনের মৃত্যুও হয়েছে,যা ছিলোনা বিগত মাসাধিক কাল।

মাত্র ক'দিনের ব্যবধানে আক্রান্তের হার ৭ শতাংশে উঠে আসাকে আশঙ্কাজনক বলছেন চিকিৎসকরা। এই বৃদ্ধির হার করোনার প্রথমদিকের বৃদ্ধির হারের চেয়েও বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা নিয়ে মানুষের মধ্যে ভয় অনেকটাই কেটে গিয়েছিলো। যে কারণে মানুষের মধ্যে সামাজিক দুরত্ব বজায় ও মাস্ক পরার ক্ষেত্রে অনিহাও পরিলক্ষিত হচ্ছিলো চরমভাবে।

এমনকী করোনা নিয়ে গণমাধ্যমে সচেতনতা বৃদ্ধির যে ব্যপক প্রচারণা ছিলো সেটাও কমে এসেছে। আগে স্বাস্থ্যবিধি মানতে মানুষকে যতোটা বাধ্য করা হতো এখন সেই বাধ্যবাধকতাও নেই। ফলে সাধারণ মানুষের মাঝে মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মানতে দেখাই যাচ্ছে না।

এছাড়া করোনা টিকা নেয়ার ফলে অনেকের মধ্যেই করোনা নিয়ে আশঙ্কা, ভয় অনেকটাই কেটে গিয়েছে,অসাবধান হয়ে উঠেছে,যা মারাত্মক ভুল। আর এ কারনেই করোনার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ অবস্থা চলতে থাকলে অচীরেই দেশে লকডাউনের পূর্বের  চাইতেও ভয়াবহ পরিস্থিতি  সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাই পরিস্থিতির লাগাম টেনে ধরতে এখনই স্বাস্থ্যবিধি নিজে মানতে এবং  মেনে চলতে বাধ্য করতে হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Share This Article


পাপনকে এক কাপ চা খাওয়াতে চান খুদে ‘সাকিব’

মিলছে না লঞ্চ ভাড়া বৃদ্ধির আনুপাতিক হার

দূর পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র

আমরা এখন তিনজন হতে যাচ্ছি: বিপাশা

নিজের লক্ষ্য অর্জনে পরমাণু অস্ত্রের প্রয়োজন: রাশিয়া

রান্নার সরঞ্জাম সরানোর নির্দেশ: মধ্যরাতে বিক্ষোভ খুবির ছাত্রীদের

গার্ডার দুর্ঘটনায় নিহতদের লাশ হস্তান্তর

পুরান ঢাকায় বহাল তবিয়তে দুই হাজার কেমিক্যাল প্রতিষ্ঠান

গাফিলতির মৃত্যু: সমাধানে আসে নানা সুপারিশ, নেই বাস্তবায়ন

খুদে সাকিব ভক্তের কাণ্ডে অবাক সাকিব

যেসব বিষয়ের উপর নির্ভর করে শিশুর উচ্চতা

ডলার নিয়ন্ত্রণে কমেছে বিলাসি পণ্য আমদানি!

ডলার অর্থায়নে কমলো সুদহার

নতুন ১২ ট্রাস্টি পেল নর্থ সাউথ

দুঃস্থদের মাঝে খাদ্যপণ্য বিতরণ করল শাহ্জালাল ইসলামী ব্যাংক