দুপুর ০২:০৪, বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২, ২৩ আষাঢ়

পরমাণু চুক্তি রক্ষায় ইরান ‘দৃঢ় প্রতিজ্ঞ’

অনলাইন ডেস্ক:
বিশ্বশক্তিধর দেশগুলোর সঙ্গে ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তি রক্ষায় ইরান ‘দৃঢ় প্রতিজ্ঞ’ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।  সোমবার ভিয়েনায় পরমাণু আলোচনা শুরুর প্রাক্কালে এ অঙ্গীকার জানান তিনি। সোমবার আরব নিউজের প্রতিবেদনে এ খবর জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র খাতিবজাদেহ সাংবাদিকদের জানান, ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রতিনিধি দল একটি চুক্তিতে পৌঁছানোর দৃঢ় সংকল্প নিয়ে ভিয়েনায় অবস্থান করছে। ইরানের প্রতিনিধি দল একটি ফলপ্রসূ আলোচনার অপেক্ষায় রয়েছে বলেও  জানিয়েছেন তিনি।

তিনি  বলেন, ইরান সরকার সবার কাছে গ্রহণযোগ্য একটি দল পাঠিয়ে তার সদিচ্ছা ও আন্তরিকতা দেখিয়েছে। যদি অন্য পক্ষ একই ইচ্ছা দেখায়, তাহলে আমরা একটি চুক্তিতে পৌঁছানোর সঠিক পথে থাকব।

ইরান এবং ২০১৫ সালে পরমাণু চুক্তিতে স্বাক্ষরিত দেশগুলোর প্রতিনিধিরা সোমবারের আলোচনায় অংশ নেবেন বলে জানা গেছে। সেখানে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) নামের চুক্তিটি ফের কার্যকর করার ব্যাপারে আলোচকরা চেষ্টা করবেন বলে ধারণা করা হচ্ছে।

ইরান, চীন, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে তার প্রশাসন গঠনের অনুমতি দেওয়ার জন্য জুনে বন্ধ হওয়া ছয় দফা আলোচনা পুনরায় শুরু করবে।

আগের মতোই যুক্তরাষ্ট্র পরোক্ষভাবে আলোচনায় অংশ নেবে। আলোচনা সফল হলে ইরানের ওপর থেকে কঠোর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে এবং ইরানকে চুক্তির শর্তাবলীর সঙ্গে সম্পূর্ণ সম্মতিতে ফিরে আসতে হবে।

২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার বিনিময়ে দেশটির  ওপর আরোপ করা অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব দেওয়া হয়েছিল।  তবে ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে সরে এসে ফের ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা ইরানের বিরুদ্ধে পারমানবিক চুক্তি লঙ্ঘন করে ইউরেনিয়ামের মজুদ বাড়াচ্ছে বলে অভিযোগ করে আসছে।

প্রসঙ্গত, ইউরেনিয়াম পারমাণবিক বোমা তৈরিতে ব্যবহার করা হয়। ইরান পারমাণবিক বোমা তৈরির জন্যই ইউরেনিয়ামের মজুদ বাড়াচ্ছে বলে অভিযোগ করে আসছে বিশ্ব শক্তিধর দেশ। তবে ইরান সবসময় দাবি করছে যে শান্তিপূর্ণ কাজে ব্যবহারের জন্য পারমাণবিক কর্মসূচি পরিচালনা করছে তারা। 

Share This Article


সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামবে বাংলাদেশ

আমেরিকার স্যাংশনে ক্ষতিগ্রস্ত হচ্ছে সব দেশ: প্রধানমন্ত্রী

ঈদ ঘনিয়ে আসতেই জমজমাট হচ্ছে কোরবানির হাট

২০ বছরে ইউরোর রেকর্ড দর পতন

এবার ঈদে রাজধানী ছাড়বে প্রায় ৮০ লাখ মানুষ

মাঙ্কিপক্স ৫৮ দেশে ছড়িয়েছে, জরুরি বৈঠকে বসছে ডব্লিউএইচও

মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নিয়ন্ত্রণ আজ থেকে ৭ দিন

পরী মনির নামে মামলা করলেন ব্যবসায়ী নাসির

বড় বিপর্যয় এড়াতে ‘দেউলিয়া’ শ্রীলঙ্কা ছাড়ার হিড়িক

পাকিস্তানে ভারী বর্ষণে ৭৭ জনের প্রাণহানি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২০ কিলোমিটার যানজট

নুপুর শর্মার মাথার দাম ঘোষণা করায় আজমির শরিফের খাদেম গ্রেপ্তার

জনমত জরিপ: জনসনের পদত্যাগ চায় ৬৯% ব্রিটিশ

গরমে মাইগ্রেনের যন্ত্রণা থেকে রক্ষা পেতে যা করবেন

সিরিজ বাঁচানোর লক্ষ্য বাংলাদেশের