বিকাল ০৪:৫৭, শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ়

চুমুতে নিমেষে দূর হবে শরীরের ব্যথা

ফাইল ফটো
ফাইল ফটো

শরীরের হাজার ধকল দূর করে দেবে একটা চুমু৷ দূরে চলে যাবে সব ক্লান্তি৷

ভালোবাসা প্রকাশের এক অন্যতম মাধ্যম হল চুমু। ঘনিষ্ঠতার বহিঃপ্রকাশ এবং আবেগের আদান প্রদান করা হয় চুমুর মাধ্যমে। শুধু মনের ভাব নয়, চুমু খেলে শরীর থাকে তরতাজা। জেনে নিন চুমু খাওয়ার উপকারিতা।

 

 

 •কোনও পছন্দের মানুষ বা বস্তুকে চুমু খাওয়ার রীতি রয়েছে৷ চুমু খাওয়ার ফলে শরীরে ডোপামিন হরমোন তৈরি হয়, কমে যায় মস্তিষ্কের কর্টিসলের মাত্রা। এর জন্য শরীর জুড়ে তৈরি হয় শুধুই ভাললাগার অনুভূতি৷ তাই অস্থির সময় চুমু খেলে অনেকটা শান্ত লাগে৷ উদ্বেগ কমানোর জন্য চুমুর থেকে ভাল কিছু হতে পারে না৷(প্রতীকী ছবি)

কোনও পছন্দের মানুষ বা বস্তুকে চুমু খাওয়ার রীতি রয়েছে। চুমু খাওয়ার ফলে শরীরে ডোপামিন হরমোন তৈরি হয়, কমে যায় মস্তিষ্কের কর্টিসলের মাত্রা। এর জন্য শরীর জুড়ে তৈরি হয় শুধুই ভাললাগার অনুভূতি। তাই অস্থির সময় চুমু খেলে অনেকটা শান্ত লাগে। উদ্বেগ কমানোর জন্য চুমুর থেকে ভাল কিছু হতে পারে না।

 •চুমু খেলে মন ভাল থাকে৷ তার প্রভাবও পড়ে শরীরে৷ শরীর থাকে তরতাজা৷ এর পাশাপাশি সঙ্গীর সঙ্গে গভীর চুমুর সময় একজনের মুখের লালারস মিশে যায় অন্যের মুখে৷ ফলে শরীর নতুন মাইক্রো অর্গ্যানের সঙ্গে পরিচিত হয়। স্বাভাবিকভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।(প্রতীকী ছবি)

চুমু খেলে মন ভাল থাকে। তার প্রভাবও পড়ে শরীরে। শরীর থাকে তরতাজা। এর পাশাপাশি সঙ্গীর সঙ্গে গভীর চুমুর সময় একজনের মুখের লালারস মিশে যায় অন্যের মুখে৷ ফলে শরীর নতুন মাইক্রো অর্গ্যানের সঙ্গে পরিচিত হয়। স্বাভাবিকভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

 •মন ভাল থাকলে, তার প্রভাব পড়ে শরীরেও৷ চুমু খেলে মুখে রক্ত সঞ্চালন বাড়ে, মন ফুরফুরে থাকে। কাজেই মুখের ত্বক টানটান, সতেজ থাকে। বয়সের ছাপ কম পড়ে৷(প্রতীকী ছবি)

মন ভাল থাকলে, তার প্রভাব পড়ে শরীরেও। চুমু খেলে মুখে রক্ত সঞ্চালন বাড়ে, মন ফুরফুরে থাকে। কাজেই মুখের ত্বক টানটান, সতেজ থাকে। বয়সের ছাপ কম পড়ে।

 •একই সঙ্গে চুমু খাওয়ার ফলে মুখে ব্যায়মও হয়৷ চুমুর সময় মুখের ৩০টি পেশি সচল হয়ে ওঠে। পাশাপাশি চুমু খেলে প্রতি মিনিটে ২৬ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে। ফলে শরীর ঝড়াতেও কাজ করে চুমু!(প্রতীকী ছবি)

একই সঙ্গে চুমু খাওয়ার ফলে মুখে ব্যায়মও হয়৷ চুমুর সময় মুখের ৩০টি পেশি সচল হয়ে ওঠে। পাশাপাশি চুমু খেলে প্রতি মিনিটে ২৬ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে। ফলে শরীর ঝড়াতেও কাজ করে চুমু।

চুমু খাওয়ার সময় শরীরে বইতে থাকে অদ্ভূত এক অনুভূতি৷ হৃদস্পন্দন বেড়ে যায়, শরীরের শিরা আর ধমনীগুলো প্রসারিত হয়। এতে রক্ত প্রবাহের উপর ভাল ফল হয়৷ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

Share This Article


পেঁয়াজের দাম কেজিতে বাড়ল ২০ টাকা

নিঃস্ব আমি রিক্ত আমি দেবার কিছু নেই, আছে শুধু ভালোবাসা দিয়ে গেলাম তাই

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে টোল গুনতে হয়েছে ৭৫০ টাকা

আফগানিস্তানে ৫ শয্যার ক্লিনিকে ৫০০ জনের চিকিৎসা

বিশ্বের বৃহত্তম ব্যাকটেরিয়া টি. ম্যাগনিফিকা

এবার বিশ্বব্যাংকও জানালো অভিনন্দন!

ফাইল ফটো

অস্ট্রেলিয়া থেকে পদ্মা সেতু নিয়ে যা বললেন নায়িকা শাবনূর

পদ্মা সেতুতে কত টাকা টোল দিলেন প্রধানমন্ত্রী

পদ্মা সেতু: সুর পাল্টে বিশ্বব্যাংকের অভিনন্দন

পদ্মা সেতুতে হাজারো মানুষের ঢল

২৬ জুনের মধ্যে ঈদ বোনাস দেওয়ার নির্দেশ

প্রধানমন্ত্রীকে বরণে পদ্মায় লাল-সবুজের ৮০ নৌকা

ফাইল ফটো

পুকুরে পদ্মা সেতু!

ফাইল ফটো

পদ্মা সেতুর প্রথম টোল পরিশোধ করলেন প্রধানমন্ত্রী

ফাইল ফটো

কেক কেটে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন টাইগারদের