সন্ধ্যা ০৭:৫৮, রবিবার, ২৬ জুন, ২০২২, ১২ আষাঢ়

'শিবমন্দিরের উপরে তাজমহল গড়া হয়েছে' দাবি দিয়ার

ফাইল ফটো
ফাইল ফটো

তাজমহল গড়ার জন্য জমি নেওয়ার বিনিময়ে জয়পুরের রাজা জয় সিংহকে সম্রাট শাহজাহান ক্ষতিপূরণ দিয়েছিলেন বলে জানিয়েছেন জয়পুরের প্রয়াত মহারানি গায়ত্রী দেবীর নাতনি দিয়া।

ভারতের জয়পুরের মহারাজা জয় সিংহের জমিতেই মোগল সম্রাট শাহজাহান তাজমহল বানিয়েছিলেন বলে দাবি করেছেন রাজস্থানের বিজেপি সাংসদ দিয়া কুমারী। জয়পুরের প্রয়াত মহারানি গায়ত্রী দেবীর নাতনি দিয়া বুধবার দাবি করেন, ''জয়পুর রাজপরিবারের কাছে তাজমহলের ওই জমির নথিও রয়েছে।''

 

তাজমহল গড়ার জন্য জমি নেওয়ার বিনিময়ে জয়পুরের রাজা জয় সিংহকে সম্রাট শাহজাহান ক্ষতিপূরণ দিয়েছিলেন বলেও জানিয়েছেন রাজকুমারী দিয়া।

উত্তরপ্রদেশের অযোধ্যা জেলা বিজেপির 'মিডিয়া ইনচার্জ' রজনীশ সিংহ আর্কিয়োলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার তত্ত্বাবধানে তাজমহলের 'আসল ইতিহাস' অনুসন্ধানের দাবি জানিয়ে দেশটির এলাহাবাদ হাইকোর্টে যে আবেদন জানিয়েছেন, তা-ও সমর্থন করেছেন দিয়া।


তিনি বলেন, ''ওই সৌধ (তাজমহল) নির্মাণের আগে সেখানে কী ছিল তা তদন্ত করা উচিত। জনগণের তা জানার অধিকার রয়েছে। জয়পুর পরিবারের কাছে জমির নথি রয়েছে এবং প্রয়োজন হলে সেটি আদালতকে দেওয়া হবে।''

প্রসঙ্গত, ভারতের হিন্দুত্ববাদী কয়েকটি সংগঠনের দাবি, 'তেজো মহালয়' নামে একটি শিবমন্দিরের উপরে তাজমহল গড়া হয়েছে। কয়েক বছর আগে সেই সূত্রে তাজমহলের জমিতে জয়পুর রাজপরিবারের 'অধিকার সংক্রান্ত তথ্য'ও সামনে এসেছিল। রাজস্থানের উদয়পুরের রানারা মোগলদের বিরুদ্ধে লড়াই চালালেও জয়পুরের রাজপরিবার বরাবরই ছিল মোগল ঘনিষ্ঠ। রাজা মান সিংহ ছিলেন সম্রাট আকবরের অন্যতম সেনাপতি। সেই সূত্রেই যমুনার তীরের ওই জমি মান সিংহের হাতে এসেছিল বলে জয়পুর রাজপরিবারের দাবি। উত্তরাধিকার সূত্রে সেই জমি নাকি পেয়েছিলেন রাজা জয় সিংহ। তিনিও মোগল দরবারে উচ্চপদে ছিলেন।  

সূত্র- আনন্দবাজার পত্রিকা 

Share This Article


দাম কমল সয়াবিন তেলের

‘ঢাকার চারপাশে সেতুগুলো ভেঙ্গে নৌ চলাচলের উপযোগী করে নির্মাণ করা হবে’

দক্ষিণ আফ্রিকার নাইট ক্লাব থেকে ২০ জনের মরদেহ উদ্ধার

পদ্মা সেতুর বিরুদ্ধে ষড়যন্ত্রে বিএনপি যুক্ত, তা প্রমাণিত: তথ্যমন্ত্রী

তারেক ও জোবায়দার মামলা চলবে: হাইকোর্ট

গর্ভপাত আইন সংস্কার করতে চলেছে জার্মানি

বলিউডে শাহরুখের ৩০ বছর, গৌরীর ‘সুন্দর নোট’

পদ্মাসেতুতে খালেদা জিয়ার অবদান কতটুকু?

ঘরভর্তি টাকা আর টাকা, ইনস্পেক্টরের ঘুষের টাকা গুনতে নাজেহাল কর্মকর্তারা |

ফাইল ফটো

ঘরে বসে যেভাবে করবেন ‘জিডি’

দক্ষিণ আফ্রিকায় নাইটক্লাব থেকে ১৭ মরদেহ উদ্ধার

মিয়া খলিফাকে বিয়ের প্রস্তাব

পাঁচতলা থেকে নারী ব্লগারকে ছুড়ে ফেলল স্বামী!

ফাইল ফটো

পাবনায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি পিন্টু গ্রেপ্তার

ফাইল ফটো

দাম কমবে ভোজ্য তেলের!