রাত ০৯:৫৭, মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ১ ভাদ্র

এমএসএমই ঋণ প্রদানে সাজিদা ফাউন্ডেশনের জন্য গ্রীন জিরো-কুপন বন্ড

গ্রীন জিরো-কুপন বন্ড
গ্রীন জিরো-কুপন বন্ড

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে প্রথম গ্রীন জিরো-কুপন বন্ডের ব্যবস্থা করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। বন্ড থেকে যা আয় হবে তা সাজিদা ফাউন্ডেশনের ক্ষুদ্রঋণ এবং এসএমই গ্রাহকদের বিভিন্ন পরিবেশবান্ধব ও এনার্জি-এফিসিয়েন্সি-ইনিশিয়েটিভে ঋণ প্রদানের জন্য ব্যবহৃত হবে। বন্ডের মোট মূল্য ১,০০০ মিলিয়ন টাকা। সোমবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ এবং এক্সচেঞ্জ কমিশনের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।

এই অর্থ সাজিদা ফাউন্ডেশনের পরিবেশ ভিত্তিক সুবিধাসহ বিদ্যমান ও নতুন প্রকল্পগুলোতে বিনিয়োগের মাধ্যমে, তাদের ক্ষুদ্রঋণ ও এসএমই ঋণ পোর্টফোলিও সম্প্রসারণের অর্থায়নে ব্যবহৃত হবে। ইস্যুকৃত এই জামানত সাজিদা ফাউন্ডেশনের প্রচলিত মেয়াদী ঋণ তহবিলের বিকল্প উৎস হিসেবে কাজ করবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, বাংলাদেশে গত দশকে উল্ল্যেখযোগ্য উন্নতি সাধন করেছে। তবে জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য ডেল্টা চ্যালেঞ্জ মোকাবেলা করে, ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ হয়ে ওঠার আমাদের লক্ষ্য পূরণে শুধুমাত্র প্রচলিত ব্যবসা-বাণিজ্যই যথেষ্ট নয়। গ্রীন ফাইন্যান্স আমাদের প্রবৃদ্ধির যাত্রার পরবর্তী পর্যায়ের জন্য উজ্জ্বল সম্ভাবনাস্বরূপ।

এসময় বাংলাদেশ সিকিউরিটিজ এবং এক্সচেঞ্জ কমিশন-এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম বলেন, জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগের ক্রমবর্ধমান চাহিদার সাথে বাংলাদেশের জন্য ইতিবাচক জলবায়ু কর্মকাণ্ড তৈরিতে শক্তিশালী আর্থিক হাতিয়ার গ্রীণ বন্ডের সম্ভাবনা ব্যাপক। এমএসএমই সেক্টরে গ্রীণ অর্থায়নের পথে নেতৃত্বদানে সাজিদা ফাউন্ডেশন এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাহবা পাওয়ার যোগ্য। বাংলাদেশে গ্রীণ বন্ড বাজারের উন্নয়নে উভয় প্রতিষ্ঠান দৃষ্টান্ত স্থাপন করেছে।

Share This Article


শুদ্ধাচার পুরস্কার প্রদান করেছে ইউসিবি

ছাত্রলীগ নেতাকর্মীদের পেটানোর ঘটনায় তদন্ত কমিটি

সিআইডি প্রধান হলেন মোহাম্মদ আলী মিয়া

যুক্তরাষ্ট্র চাইছে ইউক্রেনের দ্বন্দ্ব বাড়াতে: পুতিন

আলিয়া-কারিনা

আলিয়া অন্তঃসত্ত্বা, যা বললেন কারিনা...

ওয়াসার পানির শুল্ক নির্ধারণের ব্যাখ্যা চান হাইকোর্ট

ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি পেয়েছে তদন্ত কমিটি

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের চুক্তির উপর ভিত্তি করে আলোচনা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রতিমাসে বিল দিলেও গ্যাস না পাওয়ায় সিদ্ধিরগঞ্জে মানববন্ধন

জন্ম নিবন্ধন জটিলতা কমলো,লাগবে না মা-বাবার সনদ

করোনায় নতুন শনাক্ত ৯৩, মৃত্যু নেই

কথা বলছেন সালমান রুশদি

রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ার অস্ত্রের গুদামে বিস্ফোরণ

সেই অতিরিক্ত এসপির বদলি

কেন জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অবৈধ নয়: হাইকোর্ট