দুপুর ০২:০০, বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২, ২৩ আষাঢ়

সঞ্চয়পত্র থেকে ঋণ অর্ধেকে নেমেছে সরকারের

সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ অর্ধেকে নেমেছে। চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত ৯ মাসে অভ্যন্তরীণ এ উৎস থেকে সরকার ঋণ পেয়েছে ১৬ হাজার ৫০৪ কোটি টাকা।

 ২০২০-২১ অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩৩ হাজার ২০৩ কোটি টাকা। মূলত সঞ্চয়পত্র কেনায় নানা কড়াকড়ি আরোপ এবং সুদ ও আসল পরিশোধে খরচ বেড়ে যাওয়ায় সরকারের নিট ঋণ কমেছে।

সংশ্নিষ্টরা জানান, গত মার্চ পর্যন্ত সঞ্চয়পত্রে সরকারের মোট ঋণস্থিতি দাঁড়িয়েছে তিন লাখ ৬০ হাজার ৫৯৮ কোটি টাকা। এ ঋণের বিপরীতে প্রতি মাসে গড়ে সুদ পরিশোধে খরচ হচ্ছে তিন হাজার ৩১০ কোটি টাকার মতো। পাশাপাশি মেয়াদপূর্তি বা অন্য প্রয়োজনে নগদায়ন করছেন অনেকে। এর মধ্যে ১৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে সুদহার কমানো হয়েছে। একক গ্রাহকের ক্রয়সীমা ৫০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেমের কারণে এখন কেউ নির্ধারিত সীমার অতিরিক্ত সঞ্চয়পত্র কিনতে পারেন না। এ ছাড়া সঞ্চয়পত্র কেনায় টিআইএন ও ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক করা হয়েছে। এসব কারণে ব্যাংকের তুলনায় অনেক বেশি সুদের পরও সঞ্চয়পত্রের নিট বিক্রি কমছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, গত মার্চ মাসে নিট এক হাজার ৮১৫ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। আগের বছরের একই মাসে যার পরিমাণ ছিল ৩ হাজার ৮৯১ কোটি টাকা। ফেব্রুয়ারিতে ২ হাজার ৫২৩ কোটি এবং বছরের প্রথম মাস জানুয়ারিতে বিক্রি ছিল ২ হাজার ৫৮৬ কোটি টাকা। এর মানে চলতি বছরের প্রতি মাসেই আগের মাসের চেয়ে বিক্রি কমছে। চলতি অর্থবছরের বাজেট ঘাটতি পূরণে সঞ্চয়পত্র বিক্রি থেকে নিট ৩২ হাজার কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। গত অর্থবছরের মূল বাজেটে ২০ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হলেও শেষ পর্যন্ত ৪১ হাজার ৯৬০ কোটি টাকা ঋণ নেয় সরকার।

Share This Article


সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামবে বাংলাদেশ

আমেরিকার স্যাংশনে ক্ষতিগ্রস্ত হচ্ছে সব দেশ: প্রধানমন্ত্রী

ঈদ ঘনিয়ে আসতেই জমজমাট হচ্ছে কোরবানির হাট

২০ বছরে ইউরোর রেকর্ড দর পতন

এবার ঈদে রাজধানী ছাড়বে প্রায় ৮০ লাখ মানুষ

মাঙ্কিপক্স ৫৮ দেশে ছড়িয়েছে, জরুরি বৈঠকে বসছে ডব্লিউএইচও

মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নিয়ন্ত্রণ আজ থেকে ৭ দিন

পরী মনির নামে মামলা করলেন ব্যবসায়ী নাসির

বড় বিপর্যয় এড়াতে ‘দেউলিয়া’ শ্রীলঙ্কা ছাড়ার হিড়িক

পাকিস্তানে ভারী বর্ষণে ৭৭ জনের প্রাণহানি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২০ কিলোমিটার যানজট

নুপুর শর্মার মাথার দাম ঘোষণা করায় আজমির শরিফের খাদেম গ্রেপ্তার

জনমত জরিপ: জনসনের পদত্যাগ চায় ৬৯% ব্রিটিশ

গরমে মাইগ্রেনের যন্ত্রণা থেকে রক্ষা পেতে যা করবেন

সিরিজ বাঁচানোর লক্ষ্য বাংলাদেশের