বিকাল ০৫:৫১, শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ়

ইউক্রেনের জাদুঘরে লুটপাটের অভিযোগ

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। ইতোমধ্যে দুই মাস পেরিয়ে গেছে রুশ বাহিনীর এই অভিযান। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ রাশিয়া। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধও গড়ে তুলছে ইউক্রেনীয় বাহিনী।

এদিকে ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে লুটপাটের অভিযোগ উঠল। দেশটির মেলিটোপোলের ঐতিহাসিক জাদুঘরে এই লুটপাটের ঘটনা ঘটেছে বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে।
মার্কিন গণমাধ্যম ‘নিউইয়র্ক টাইমস’ এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের মেলিটোপোল জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির বহুমূল্য স্বর্ণের প্রত্নসামগ্রী নিয়ে গেছে রুশ সেনারা। এমনই দাবি করেছেন মেলিটোপোল শহরের মেয়র ইভান ফোডোরভ।

তিনি বলেন, “রাশিয়ার দুর্বৃত্তরা আমাদের জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির সব মূল্যবান প্রত্নসামগ্রী নিয়ে গেছে। কোথায় নিয়ে গিয়েছে তার কোনও হদিস মেলেনি। তবে আশা করছি এই মহামূল্যবান সামগ্রী আমাদের ফেরত দেওয়া হবে।”

জাদুঘরের কর্মকর্তা লীলা ইব্রাহিমোভা দ্য নিউ ইয়র্ক টাইমস-কে জানিয়েছেন, রুশ সেনারা জাদুঘরে হামলা চালিয়ে তত্ত্বাবধায়ককে অপহরণ করে। তারপর সোনার প্রত্নসামগ্রী যে ঘরে রাখা ছিল সেখানে যায়। অবাধে লুঠপাট চালিয়ে জাদুঘর ছেড়ে চলে যায়।

কী কী লুঠ করেছে রুশ সেনারা তারও একটি তালিকা দিয়েছেন ইব্রাহিমোভা। তার দাবি, রুশ সেনারা মোট ১৯৮টি সোনার প্রত্নসামগ্রী লুঠ করেছে। তার মধ্যে রয়েছে অস্ত্রশস্ত্র। এছাড়াও শতাব্দীপ্রাচীন রুপার কয়েন, পদক এবং বিরল প্রত্নসামগ্রী।

সাইথিয়ানরা হল যাযাবর গোষ্ঠী। খ্রিস্টপূর্ব ৮০০ অব্দে তারা ইরান থেকে দক্ষিণ রাশিয়া এবং ইউক্রেনে বসবাস শুরু করে। বর্তমান ক্রিমিয়ায় ছিল সাইথিয়ানদের রাজত্ব। সূত্র: নিউ ইয়র্ক টাইমস

Share This Article


মুক্তিযুদ্ধ না দেখলেও আমরা পদ্মা সেতু দেখেছি: শাওন

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে জাতীয় মসজিদে দোয়া

টানা ১৯ দিন বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়

গুগল ম্যাপেও স্বপ্নের পদ্মা সেতু

পেঁয়াজের দাম কেজিতে বাড়ল ২০ টাকা

নিঃস্ব আমি রিক্ত আমি দেবার কিছু নেই, আছে শুধু ভালোবাসা দিয়ে গেলাম তাই

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে টোল গুনতে হয়েছে ৭৫০ টাকা

আফগানিস্তানে ৫ শয্যার ক্লিনিকে ৫০০ জনের চিকিৎসা

বিশ্বের বৃহত্তম ব্যাকটেরিয়া টি. ম্যাগনিফিকা

এবার বিশ্বব্যাংকও জানালো অভিনন্দন!

ফাইল ফটো

অস্ট্রেলিয়া থেকে পদ্মা সেতু নিয়ে যা বললেন নায়িকা শাবনূর

পদ্মা সেতুতে কত টাকা টোল দিলেন প্রধানমন্ত্রী

পদ্মা সেতু: সুর পাল্টে বিশ্বব্যাংকের অভিনন্দন

পদ্মা সেতুতে হাজারো মানুষের ঢল

২৬ জুনের মধ্যে ঈদ বোনাস দেওয়ার নির্দেশ